• আপডেট টাইম : 09/10/2021 02:04 AM
  • 570 বার পঠিত
  • মো.আশরাফুজ্জামান, কোনাবাড়ী (গাজীপুর)
  • sramikawaz.com

 


ছুটিতে বাড়ি গিয়ে মারা যান ময়মনসিংহের ভালুকায় অবস্থিত অ্যাফিক্স কনসিউমার প্রোডাক্ট লিমিটেড কারখানা কর্মচারি সাহেব আলী। চাকরি করা অবস্থায় মৃত্যুজনিত কারণে কোন ক্ষতিপূরণ দেয়নি সাহেব আলীর কর্মস্থল প্রতিষ্ঠান। স্বামী নেই, স্বামীর রেখে যাওয়া কোন সহায় সম্বল নেই, স্বামীর মৃত্যুজনিত কোন ক্ষতিপূরণও পাচ্ছেন না সাহেব আলীর স্ত্রী কোমেলা খাতুন। দ্বারে দ্বারে ঘুরেও কোন আম্বাস পাচ্ছেন না।

কোমেলা খাতুন জানান, তার স্বামী সাহেব আলী অ্যাফিক্স কনসিউমার প্রোডাক্ট লিমিটেড কারখানায় প্রায় ৯ বছর যাবৎ কাজ করে আসছিলেন। গত ২০ জুলাই ২০২১ ঈদুল আযহার ছুটিতে বাড়ির উদ্দেশ্যে যাত্রা করে যাত্রা পথে অসুস্থ হলে টাঙ্গাইলের সদর হাসপাতালে নিলে চিকিৎসারত অবস্থায় মৃত্যুবরণ করেন। গ্রামের বাড়িতে সাহেব আলীর মৃতদেহের দাফন কাফন সম্পন্ন হয়। এরপর বিষয়টি কারখানায় জানালে কারখানা কর্তৃপক্ষ বকেয়া মজুরি বিশ হাজার টাকা সাহেব আলীর স্ত্রীর কাছে দিয়ে আসে। কিন্তু মৃত্যুজনিত কোন ক্ষতিপূরণ করেনি।

এ বিষয়ে কারখানার ম্যানেজার আনোয়ার হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, আমাদের এখানে প্রভিডেন্ট ফান্ড নেই, গ্রাচুইটি নেই। তাছাড়া সে তো কারখানায় মরেনি। তার পাওনা আমরা পরিশোধ করেছি। আর কিসের টাকা পাবে ?

কিসের টাকা- এমন ধমকের প্রশ্নের উত্তর কোমেলা খাতুনেরও নেই। কিন্তু কোমেলা খাতুনেরও প্র¤েœর উত্তর মিলছে না। তার ¯^ামী কী অ্যাফিক্স কনসিউমার প্রোডাক্ট লিমিটেড কারখানায় শুধুই দিনমজুরি করেছে? যে প্রতিষ্ঠানে এতটা বছর কাজ করেছে, চাকরি অবস্থায় মৃত্যু হয়েছে, মৃত্যুর পর সাহেব আলীর প্রতি কোন দায় নেই? কেউ কোমেলা খাতুনের প্রশ্নের উত্তর দিচ্ছে না। কিন্তু আইন তার প্রাপ্য নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে।

কর্মরত/ চাকরিরত অবস্থায় কোন শ্রমিক মৃত্যুবরণ করলে শ্রম আইনের ১৯ ধারা ও ২৮ ধারা বিধান অনুযায়ী ¶তিপূরণ পাওয়ার কথা থাকলেও তা আমলে নিচ্ছে না কর্তৃপক্ষ।

পাওনা পেতে কোমেলা খাতুনকে আইনি সহায়তা করছে বাংলাদেশের জাতীয় শ্রমিক জোট।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...