• আপডেট টাইম : 07/09/2021 10:22 PM
  • 363 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

অবাধ ট্রেড ইউনিয়নের অধিকার আইএলওসহ বিভিন্ন আš—র্জাতিক সংস্থা ও রাষ্ট্রীয় আইনে একটি স্বী কৃত অধিকার। কিন্তু বাংলাদেশের পোশাক খাতে এই অধিকার প্রসারিত হওয়ার বদলে দিনকে দিন সংকুচিত হচ্ছে। বাংলাদেশের শ্রম আইন অনুযায়ী বিভিন্ন শর্ত পূরণ করে পোশাক খাতে ট্রেড ইউনিয়ন গড়ে তোলা একটি দুর“হ বিষয়। যার কারণে এ খাতের মোট শ্রমিকদের ৫ শতাংশ শ্রমিকও ট্রেড ইউনিয়নে সংগঠিত হওয়ার সুযোগ পায় নি। নির্দিষ্ট সংখ্যক কারখানায় কিছু সংখ্যক ইউনিয়ন শ্রমিকদের নিরলস প্রচেষ্টায় গড়ে উঠলেও সেগুলোও টিকিয়ে রাখা কঠিন হয়ে পড়ছে। কারখানার শ্রমিকদের সংকট-সমস্যা নিয়ে ইউনিয়নগুলো যেমন দাবিনামা উত্থাপন করার সুযোগ পাচ্ছে না, তেমনি ইউনিয়নের নেতৃত্ব চিহ্নিত করে বেআইনিভাবে চাকুরিচ্যুত করা হচ্ছে।

স¤প্রতি গাজীপুরের দুটি কারখানায় কারখানার নেতৃত্বসহ ফেডারেশনের নেতৃ¡ত্বদের আসামি করে মামলা র“জু হওয়ায় পোশাক খাতের ট্রেড ইউনিয়ন নিয়ে দেশ-বিদেশে আরো উদ্বেগ তৈরি হয়েছে। শ্রমিক শ্রেণীর সুদীর্ঘ লড়াই সংগ্রামের অর্জন হিসেবে ট্রেড ইউনিয়ন অধিকার অর্জিত হলেও তা সুষ্টু শিল্প চর্চার অন্যতম সূচক হিসেবেও আজ ¯স্বীকৃত। কারণ শ্রম ও পুঁজির দ্ব›দ্ব চিরাচরিত হওয়ায় শ্রমের মালিক শ্রমিকদের বিভিন্নরকম দাবি-দাওয়া ও অধিকার সম্পর্কে শিল্প মালিককে অবগত করা ও দর কষাকষি করার সুযোগ থাকতে হবে। অন্যথায় দর কষাকষির স্বা¯ভাবিক পরিবেশ নষ্ট হয়ে শ্রমিকদের মধ্যে নৈরাজ্যিক পরিস্থিতি সৃষ্টি হয়ে শিল্প পরিবেশ অস্থিতিশীল করে তোলে। সেই
পেক্ষিতেশ্রমিক নেতাদের নামে মামলা-মোকদ্দমা ও হয়রানিমূলক তৎপরতা অব্যাহত থাকলে শিল্পে স্বা¯ভাবিক পরিবেশ বিনষ্ট হয়।

বাংলাদেশের পোশাক খাত মূলত: বিদেশী লগ্নি পুঁজির উপচুক্তিকারক হিসেবে পরিচিত। লগ্নিপুঁজি বিনিয়োগের ক্ষেত্রে পুঁজির নিরাপত্তা নিশ্চিত করা ক্ষেত্রে একটি অন্যতম প্রাধান্যের দিক। কিন্তু দেখা যায়, ট্রেড ইউনিয়নকে গুর“ত্ব না দিয়ে পেশি শক্তির প্রভাব খাটিয়ে সন্ত্রাস ও প্রশাসনকে ব্যবহার করে দমনমূলক প্রক্রিয়ায় শ্রমিক অসšে—াষ মোকাবেলা করার প্রবণতা দেশের পোশাক কারখানার মালিকদের মধ্যে বৃদ্ধি পাচ্ছে। এতে শ্রমিকদের মধ্যে অসšে—াষ আরো বৃদ্ধি পেয়ে তা ¶োভ-বি¶োভে পরিণত হচ্ছে এবং সুষ্টু শিল্প চর্চায় তা ব্যাঘাত সৃষ্টি করছে। ফলে পুঁজির নিরাপত্তা হুমকিতে পড়ার আশংকা প্রবল হচ্ছে। এতে কারখানার ইমেজসহ সংশি­ষ্ট ব্র্যান্ড ও বায়ার কোম্পানিরও ইমেজ সংকট তৈরি হয়। ফলে বিনিয়োগকারীদের মধ্যে আস্থা সংকট তৈরি হয়।

শিল্প পরিবেশ নিয়ন্ত্রণের লক্ষ্যেবাংলাদেশের শ্রম আইনে শ্রমিক-মালিকের অংশীদারিত্বে অংশগ্রহণমূলক কমিটি (পিসি কমিটি) গঠণ করার নির্দেশনা রয়েছে। বিভিন্ন বায়ার ও আš—র্জাতিক স¤প্রদায়কে শ্রমিকদের দর কষাকষির বিষয়টি নিশ্চিত করতে গার্মেন্ট মালিকরা এই পিসি কমিটিকেই ট্রেড ইউনিয়নের বিকল্প হিসাবে দেখানোর চেষ্ঠা করে। মূলত: মালিকদের পছন্দনীয় নির্দিষ্ট শ্রমিকদের এই কমিটিতে রাখা হয়। বা¯—বিক পরিস্থিতিতে দেখা যায়, শিল্পের মানদন্ড রক্ষা য় এই ধরণের অংশগ্রহণমূলক কমিটির ভূমিকা শ্রমিকদের ¯ স্বর্থ রক্ষায় ব্যর্থ। কোন কোন কারখানায় মালিকদের উদ্যোগেই পকেট ট্রেড ইউনিয়ন করার তৎপরতা দেখা যায়। যেসব ইউনিয়ন শ্রমিকদের স্বর্থ রক্ষায় ব্যর্থ হয়।

এমন পরিস্থিতিতে পোশাক খাতে ট্রেড ইউনিয়নের উপর গুর“ত্বারোপ দেশ-বিদেশে একটি আলোচিত বিষয়। বিশ্ব অর্থনীতির চলমান মন্দায় পোশাক খাতের বিশ্ব বাজারও সংকুচিত হয়ে আসছে। প্রতিযোগিতাময় এই বাজারে জীবন ধারণের প্রেক্ষিতে শ্রমিকদের মজুরি যেমন একদিকে হ্রাস পাচ্ছে, অন্যদিকে শ্রম ঘনত্ব বৃদ্ধি পেয়ে শ্রম শোষণ তীব্র হচ্ছে। অত্যধিক মুনাফার আশায় মালিকরা কম সংখ্যক শ্রমিক দিয়ে বেশি পরিমাণ কাজ আদায় করে নিতে লাখ লাখ শ্রমিককে চাকুরিচ্যুত করছে। শ্রমিকদের প্রাপ্ত সুযোগ-সুবিধাসমূহ কর্তন হচ্ছে। উদ্ভুত পরিস্থিতিতে শ্রমিকদের দাবি-দাওয়া ও দরকষাকষির বিষয়ে সুষ্টু পরিবেশ নিশ্চিত না হলে শিল্পক্ষেত্রের তা নৈরাজ্যিক পরিস্থিতিকে উৎসাহিত করবে। তাই অবাধ ট্রেড ইউনিয়নের বিষয়টি এখনই নিশ্চিত করার বিভিন্নরকম উদ্যোগ গ্রহণ করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...