• আপডেট টাইম : 20/08/2021 06:48 PM
  • 651 বার পঠিত
  • কেএম মিন্টু
  • sramikawaz.com


বাংলাদেশে করোনা ভাইরাস সনাক্ত শুরু হয়েছে ২০২০ সালের ৮ মার্চ থেকে। লকডাউন, বিধি-নিষেধ, কঠোর বিধি-নিষেধ শুরু হয়েছে ২০২০ সালের ২৫ মার্চ থকে। প্রথম দিকে গার্মেন্ট কারখানা বন্ধ রাখা হলেও সরকারের লকডাউন উপেক্ষা করেই ৫ এপ্রিল থেকে কারখানা চালু করা হয়। শ্রমিকরা চাকরি বাঁচাতে জীবনের ঝুঁকি নিয়ে মাইলের পর মাইল পায়ে হেটে কর্মস্থলে যোগদান করেন।


কিন্তু শ্রমিকরা চাকরি বাঁচাতে পারেনি, ৩ লক্ষ্যের বেশি শ্রমিককে বে-আইনি ভাবে চাকরিচ্যুত করা হয়। কর্মস্থলে যোগদান করা শ্রমিকদের ৩৫ শতাংশ বেতন কমিয়ে দেওয়া হয়, বেশির ভাগ কারখানায় ঈদ বোনাস না দেওয়া হলেও কিছু কিছু কারখানার শ্রমিকদের ঈদ বোনাস কয়েক মাসের কিস্তিতে পরিশোধ করা হয়। যদিও শ্রমিকদের বেতন পরিশোধ করার জন্য মালিকদের মাত্র ২ শতাংশ সুদে ১১ হাজার কোটি টাকা প্রণোদনা দিয়েছিলেন সরকার। শ্রমিকরা বে-আইনি ভাবে চাকরিচ্যূত করার প্রতিবাদ করলে শ্রমিকদের নামে মিথ্যা মামলা দেওয়া হয়।


গার্মেন্ট মালিকরা করোনা মহামারীর প্রথম দিকে অর্ডার বাতিল-কারখানা বন্ধ এই সব কথা বললেও এখন তারা আর সেই কথা বলছেন না।


সরকার করোনা ভাইরাস নিয়ন্ত্রণ করার জন্য বারবার লকডাউন, বিধিনিষেধ, কঠোর বিধিনিষেধ দিলেও গার্মেন্ট কারখানা চালু ছিল। লকডাউন, বিধিনিষেধ, কঠোর বিধিনিষেধে গনপরিবহন বন্ধ ছিল, গার্মেন্ট মালিকদের উদ্যোগে শ্রমিকদের আনা নেওয়ার ব্যবস্থার করার কথা থাকলেও মালিকরা রা করেননি। শ্রমিকরা পায়ে হেটে কাজে যোগদান করেছে। অথচ এই শ্রমিকদের জন্য করোনা ট্রেস্ট এর কোন ব্যবস্থা করা হয়নি, তাদের ভ্যাকসিন দেওয়ার কোন ব্যবস্থা করা হয়নি। করোনা ভাইরাসের প্রথম দিকে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষার  যে ব্যবস্থাগুলো নেওয়া হয়েছিল তাও এখন চলমান নেই।


গত ১৯ জুলাই ২০২১ থেকে ঈদের ছুটির সাথে ২৩ জুলাই থেকে লকডাউন বা কঠোর বিধিনিষেধ শুরু হয় আগের লকডাউন, বিধিনিষেধ, কঠোর বিধিনিষেধ গার্মেন্ট কারখানা চালু থাকলেও করোনাভাইরাসের প্রভাব বেড়ে যাওয়ায় এবার গার্মেন্ট কারখানা ৫ আগস্ট পর্যন্ত বন্ধ করা হয়।


গার্মেন্ট কারখানার মালিকরা সরকারের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেনি। তারা সরকারের সিন্ধান্ত অমান্য করে ২৬ তারিখ থেকেই কারখানা চালু করার নোটিশ দিয়েছিলেন। লকডাউনের মধ্যে সাধারণ মানুষ রাস্তায় বের হলে জেল-জরিমানা করা হলেও গার্মেন্ট মালিকদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়নি।


গার্মেন্ট মালিকরা সরকারের কাছে বারবার দাবি জানিয়ে আসছিল যে, তারা ১ আগস্ট থেকে কারখানা চালু করবে। কিন্তু সরকার কঠোর অবস্থানে থেকে মালিকদের জানিয়ে দিয়েছিলেন ৫ তারিখের আগে কারখানা খোলা যাবেনা। শ্রমিকরা সেই অনুযায়ী নিশ্চন্তে গ্রামের বাড়িতে ছিলেন। শ্রমিকরা আসা করছিলেন যে কারখানা চালুর কয়েকদিন আগে জানিয়ে দিবেন কিন্তু দেখা গেল ৩০ জুলাই সন্ধ্যায় হঠাৎ করে কারখানা ১ তারিখ থেকে কারখানা খোলার সিদ্ধান্ত দিলেন। শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে যে যেভাবে পারে মাইলের পর মাইল পায়ে হেটে জীবনের ঝুঁকি নিয়ে কাজে যোগদান করলেন।


আমরা দেখলাম সরকার এবং গার্মেন্ট মালিকরা কি নাটক করলেন। সরকার বললেন ১দিনের জন্য গনপরিবহন চালু করা হলো, মালিকরা বললেন যারা গ্রামে আছেন তাদের আসার দরকার নেই অন্য দিকে শ্রমিকদের ফোন দেওয়া হচ্ছেন তারা যেন কাজে যোগদান করে। শ্রমিকরা জানে গার্মেন্ট মালিকদের কাছে সরকার অসহায়। জীবন নয় চাকরি বাঁচাতে কাজে যোগদান করতেই হবে।


আমি সরকার এবং গার্মেন্ট মালিকদের কাছে দাবি জানাচ্ছি, শ্রমিকদের গ্রাম থেকে আসতে যে গাড়ি ভাড়া লেগেছে তা দেওয়ার জন্য সাথে সাথে করোনাকালীন সময়য়ে প্রতিমাসে ঝুঁকি ভাতা প্রদান করার জন্য।


কারখানা ভিত্তিক করোনা টেস্ট সেন্টার ও প্রতি শ্রমিকের ভ্যাকসিন নিশ্চিত করতে হবে। করোনায় আক্রান্ত শ্রমিকদের জন্য কারখানাতেই আইসোলেশন সেন্টার চালু করতে হবে। সরকারি উদ্যোগে কারখানায় স্বাস্থ্য বিধি মানা হচ্ছে কিনা তার তদারকি বাড়াতে হবে। লকডাউনে শ্রমিকদের যাতায়াতের জন্য মালিকদের ব্যবস্থাপনায় পরিবহণ ব্যবস্থা নিশ্চিত করতে হবে।


শ্রমিক যদি নিরাপদ ও সুস্থ না থাকেন তাহলে শিল্প বিকশিত হবেনা।


খাইরুল মামুন মিন্টু : সাংগঠনিক সম্পাদক, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...