• আপডেট টাইম : 13/07/2021 12:46 PM
  • 447 বার পঠিত
  • কেএম মিন্টুর
  • sramikawaz.com

করোনা ভাইরাসের বিস্তার রোধে গত বছরের ২৫ মার্চ থেকে সরকার বিভিন্ন রকম পরিকল্পনা গ্রহণ করেছে। লকডাউন, কঠোর লকডাউন, বিধি নিষেধ-কঠোর বিধি নিষেধ, শাটডাউন সহ অনেক ধরণের ব্যবস্থা। কিন্তু কোন কিছুতেই করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আসেনি। বরং করোনা ভাইরাস দিনকে দিন বেড়েই চলেছে। গ্রাম থেকে গ্রামে গেছে। সরকার করোনা ভাইরাস নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে।

দেশে গার্মেন্ট কারখানায় ৫০ লাখ শ্রমিক কাজ করে। ৫০ লাখ শ্রমিক যদি ৪ জনের পরিবার পরিজন নিয়ে কাজের জন্য শহরে আসে তাহলে প্রায় ২ কোটি মানুষের শহরের সাথে গ্রামের সম্পর্ক। অথচ আমরা দেখছি সরকার গার্মেন্ট মালিকদের কথায় লকডাউন, কঠোর লকডাউন, বিধি নিষেধ কঠোর বিধিনিষেধ, শাটডাউনে অন্যান্য সরকারী-বেসরকারি অফিস, গণপরিবহন সব কিছু বন্ধ করে রাখা হলেও গার্মেন্ট কারখানা খোলা রাখা হয়েছে। কারখানায় ন্যূনতম স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। যে শ্রমিকরা জীবনের ঝুকি নিয়ে কারখানায় উৎপাদন সচল রেখেছে, দেশের অর্থনীতির চাকা সচল রেখে অথচ সেই শ্রমিকদের চাকরিচ্যুত করা হলো, বেতন কমিয়ে দেওয়া হলো, ইদের বোনাস দেওয়া হলো না। তিনজন শ্রমিকের কাজ দুইজনকে দিয়ে করানো হচ্ছে। যে শ্রমিকরা প্রতিবাদ করেছে তাদের উপর গুলি চালানো হয়েছে, মিথ্যা মামলা দেওয়া হয়েছে।

গার্মেন্ট কারখানা খোলা রেখে গত ২৮ জুন থেকে দেশে লকডাউনে গণপরিবহন বন্ধ করে দেওয়া হলো এবং ১ জুলাই থেকে আরো কঠোর লকডাউন দেওয়া হলো, যেখানে মানুষ ঘর থেকে বের হলে জেল-জরিমানা করা হচ্ছে সেখানে গার্মেন্ট শ্রমিকদের কাজে যেতে হচ্ছে। পথে পথে হয়রানির স্বাীকার হচ্ছে, ১০ টাকার বাসভাড়া পথে ১০০ টাকা রিক্সা ভাড়া দিয়ে যেতে হচ্ছে, অনেকে রিক্সা পেয়ে মাইলের পর মাইল পায়ে হেটে কারখানায় যাচ্ছে। রাস্তার দুই পাশে পানি জমে থাকায় শ্রমিকরা পায়ে হেটে যেতেও চরম দুর্ভোগে পড়ছে।

এই সীমাহীন নির্যাতনের প্রতিবাদে বিভিন্ন শিল্পাঞ্চলে শ্রমিকরা বিক্ষোভ করেছে। শ্রমিকদের বি¶োভের কারণে শিলঞ্চলে সকাল-বিকাল কিছু রিক্সা চলতে দেখা গিয়েছে। শ্রমিকরা অতিরিক্ত ভাড়া দিয়ে গাদাগাদি করে কারখানায় যাচ্ছে। ইচ্ছে থাকলেও শ্রমিকরা স্বাস্থ্য বিধি মানতে পারছেনা। শ্রমিকদের কাছে এখন করোনা ভাইরাস বড় বিষয় না, চাকরি রক্ষা করা এখন তাদের কাছে বড় বিষয়। গত বছর প্রায় ২ থেকে ৩ লাখ শ্রমিককে চাকরিচ্যূত করার কারণে শ্রমিকরা প্রতিনিয়ত চাকরি হারানোর আতংকে আছে।
কারখানায় শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা ব্যবস্থা নেই, করোনার প্রথম দিকে যে ব্যবস্থা গ্রহণ করা হয়ে ছিল তাও এখন বলবত নেই। শ্রমিকরা কারখানা ভিত্তিক করোনা টেস্ট করা ও সকল শ্রমিককে করোনা ভ্যকসিন দেওয়া, কারখানায় স্বাস্থ্যবিধি মানা, শ্রমিকদের জন্য ঝুকি ভাতার ব্যবস্থা, যাতায়াতের জন্য পরিবহণ ব্যবস্থা নিশ্চিত করার দাবী জানিয়ে আসছে কিন্তু গার্মেন্ট মালিক ও সরকার তা ব্যবস্থা নেইনি।

সামনে ইদ তাই শ্রমিকরা প্রতিবাদ করার ইচ্ছে থাকলেও তা করছে না। তবে শ্রমিকরা যে ভাবে নির্যাতনের শিকার হচ্ছে তাতে শ্রমিকরা এই নির্যাতন মেনে নিবে না। অতিতে আমরা দেখেছি শ্রমিকরা কিভাবে প্রতিবাদ করেছে। শ্রমিকরা যে জেগে আছে তার প্রমান ইতিমধ্যে দিয়েছে। গত ইদে শ্রমিকরা ছুটির দাবিতে রাজপথে নেমেছে, শ্রমিকদের উপর গুলি হয়েছে, টিয়ার সেল, লাঠিপেটা করা হয়েছে কিন্তু দাবি আদায় না হওয়া পর্যন্ত শ্রমিকরা ঘরে ফেরেনি।

খাইরুল মামুন মিন্টু: সাংগঠনিক সম্পাদক, গার্মেন্ট শ্রমিক ট্রেডইউনিয়ন কেন্দ্র।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...