• আপডেট টাইম : 10/07/2021 03:37 AM
  • 512 বার পঠিত
  • সুলতানা বেগম
  • sramikawaz.com

ছাটাই, ওভারটাইম ও হাজিরাকর্তন, বেতন কমানো, পদ-অবনতি, অতিরিক্ত কাজের চাপ, মাত্রাতিরিক্ত টার্গেটের চাপে মানসিক অস্তিরতা তৈরি পোশাক শিল্পের সাধারণ ঘটনাতে পরিনত হয়েছে। সন্তান সম্ভাব্য নারী শ্রমিকরা এখন পড়েছেন বেশি অসুবিধায়। সন্তানের মা হতে যাচ্ছে এমন খবর পেলেই কারখানা কর্তৃপক্ষ ওই শ্রমিককে নানা রকম কৌশল অবলম্বন করে বের করে দিচ্ছে। কখনো কখনো কোন রকম কথা বলার সুযোগ দিচ্ছেনা সিকিউরিটি দিয়ে বাইরে বের করে দিচ্ছে। সন্তান ধারন করা বা গর্ভ ধারন করা নারী শ্রমিকদের কর্মক্ষেত্রে অপরাধ হয়ে দাঁড়িয়েছে।

ছোট্ট,বড়, মাঝারী এমন কি গ্রৃপের কারখানার ক্ষেত্রেও একই চিত্র পরিলক্ষিত হচ্ছে। শ্রমিকদের অধিকার বঞ্চিত করার ঘটনা সাধারণ ব্যাপার মাত্র। করোনা মহামারী অধিকাংশ কারখানা অজুহাত হিসাবে সুযোগ নিয়েছে। আর সন্তান সম্ভাব্য মানে তার আরও বিপদ। অনেক কারখানা আছে যেগুলো নারী শ্রমিকদের মাতৃত্বকালিন ছুটি ও আইনানুগ সুবিধা দেয় না এছাড়াও বাৎসরিক ছুটির, মেডিক্যাল ছুটি ও সার্ভিস বেনিফিট দেয় না। অনেক কারখানা নিয়োগপত্রও দেয় না। কিছু কারখানা আছে সেগুলো ভাল থাকলেও অধিকাংশ কারখানা এই করোনাকে ইস্যু করে যাকে ইচ্ছা বের করে দিচ্ছে। কখনো স্থানীয় রাজনৈতিক নেতা ও প্রশাসনকে ব্যবহার করছে। এক্ষেত্রে শ্রম আইনের তোয়াক্কা করছেনা। আমাদের কাছে মিরপুর, হেমায়েতপুর, সাভার, আশুলিয়া, গাজীপুর, মাওনা, টংগী, নারায়নগঞ্জসহ দেশের শিল্পাঞ্চলের গার্মেন্টস শ্রমিকদের প্রায়ই অধিকার বঞ্চিত করা হচ্ছে বলে আমাদের নিকট শ্রমিকদের অভিযোগ আসছে।


কারখানাতে কর্মরত যে সব শ্রমিকরা, কর্মকর্তা-মালিকের বেআইনি কর্মকান্ডের প্রতিবাদ করছে, ফাউখাটতে রাজি হয়নি, জোর করে ওভারটাইম খাটাতে চেয়েছে- কোন শ্রমিক সংগঠনের সাথে তার অধিকারের জন্য যুক্ত হয়েছে ঐ সকল শ্রমিকদের মালিকপক্ষ এ করোনায় চাকরিচ্য্যুত করেছে। গত ইদু-উল ফিতরের ছুটি বৃদ্ধির জন্য প্রায় কারখানাতেই শ্রমিক বিক্ষোভ-অসন্তোষ বা কারখানা কর্তৃপক্ষের সাথে দরকষাকষি করেছে সেই শ্রমিককে চিহ্নিত করে রেখেছিল, ইদপরবর্তী সময়ে ওই শ্রমিকদের ছাটাই, স্থানীয় মাস্তান দিয়ে ভয়ভীতি প্রর্দশন ও মামলা করেছে। কিছুদিন আগেও আমরা এ সংক্রান্ত দুটি কারখানার শ্রমিকদের আইনানুগ পাওনা, মামলা প্রত্যাহার ও সমাধান করেছি। বর্তমানেও একটি কারখানার ৫৩জন চাকরিচ্যুত শ্রমিকের নামে মামলা রয়েছে।

করোনার কারণে পুরাতন শ্রমিকদের চাকরি ঝুঁকিতে পড়েছে। বিশেষ করে যে সব অপারেটর বা কোয়ালিটি ইস্টপেক্টর অনেক দিন ধরে চাকরি করছে তাদের ছাটাই করছে বা বেতন কমিয়ে নতুন করে নিয়োগ দিচ্ছে। শ্রমিকরা এ সব অন্যায় মুখ বুজে সহ্য করছে। কথা বললে চাকরি থাকছেনা, আবার করোনা মহামারীর মধ্যে অন্যত্র চাকরি পাওয়ার সম্ভাবনা কম থাকার কারনে পরিবার পরিজনের কথা চিন্তা করে কারখানা থেকে বের হয়েও আসতে পারছেনা। নিজের অধিকার প্রতিষ্ঠা ও অন্য শ্রমিকদের সংগঠিত করে মালিকপক্ষের এ অন্যায়ের প্রতিবাদ করলে চাকরি হারানোর ভয় থাকে তাই শ্রমিকরা সংগঠিত হতে পারছেনা।

অথচ করোনাকালীন সময়ে কারখানার উৎপাদন বৃদ্ধি পেয়েছে, রপ্তানি বৃদ্ধি ও কারখানাতে পর্যাপ্ত অর্ডারও রয়েছে। কোন কোন কারখানায় মালিকের মুনাফাও বৃদ্ধি পেয়েছে। সমস্যা হয়েছে শুধু শ্রমিকদের। করোনা মহামারী যেন এ সব মালিকদেরআর্শিবাদ হিসাবে হাজির হয়েছে।


করোনা কালিন সময়ে প্রায় সব কারখানাতেই কাজের টার্গেট বাড়িয়ে দিয়েছে, চাপ তৈরি করেছে। এদিকে ওভারটাইম কমেছে, ওভারটাইমের টাকা কমিয়েছে। সেই সাথে বেড়েছে কাজের চাপ। যারা চাপ সহ্য করে চাকরি করতে পারছে, তারা করছে। যারা না করতে পেরেছে তারা চাকরি থেকে রিজাইন দিয়ে চলে গেছে। এক্ষেত্রে রিজাইন দেওয়া শ্রমিকের আইনানুগ পাওনাদী মালিক পরিশোধ করছেনা। এটা কারখানাগুলোর একটি স্বাভাবিক ব্যাপারে পরিনত হয়েছে। শ্রমিকরা যেনো জেলখানার আসামী।
আমরা শ্রমিক আওয়াজ অনলাইনে একটি প্রতিবেদনে দেখেছি, একটি বিখ্যাত গ্রুপে কারখানার এক শ্রমিক ট্রাক থেকে কাপড় উপরে তুলতে গিয়ে সিড়ির কাছে পড়ে মারা গেছে। যা আমাদের জন্য দুঃখজনক। ঐ শ্রমিক কদিন ধরে ঠান্ডা-জ¦রে ভুগছিলেন। অসুস্থ্য থাকায় কারখানা কর্তৃপক্ষের নিকট আগেও ওই শ্রমিক ছুটি চেয়েছিলেন, কারখানা কর্তৃপক্ষ ছুটি দেয়নি। ওই শ্রমিকের সহকর্মী এখনো যারা কর্মরত আছে তারা এ মন্তব্য করেছে। তারা আরও বলেছে, অনেক ডিউটি করতে হচ্ছে। অসুন্থ বা কোন কারণে ছুটি চাইলে দেয় তো নাই-ই বরং চাকরিচ্যুর হুমকি দেওয়া হয়। কোন কোন শ্রমিককে চাকরি থেকে বের করে দেয়া হয়।


কিছু কিছু ভাল কারখানা রয়েছে। তারা শ্রমিকদের ভাল শ্রম-ব্যবহার করে। কিছু খারাপ কারখানা আছে, যারা শ্রমিকদের অধিকারকে কোন দাম দিতে চায়না, তারা ছোট্ট হোক বা বড় হোক। তারা শ্রম শোষন করে, তারাই এমনভাবে শ্রমিকদের বিপদে ফেলে নিজেদের বেশি মুনাফা নিশ্চিত করতে চায়। এ অবস্থার অবসান হওয়ার দরকার। মালিকদের মানবিক হতে হবে। শ্রমিকের অধিকার ও ট্রেড ইউনিয়ন নিশ্চিত করতে হবে তবেই শ্রমিক-মালিক সু-সম্পর্কের ভিত্তিতে কারখানার উৎপাদন বৃদ্ধি পাবে।

সুলতানা বেগম: সভাপতি, গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...