• আপডেট টাইম : 08/07/2021 02:29 AM
  • 702 বার পঠিত
  • মো. সুলতান মাহমুদ
  • sramikawaz.com

চাল ডাল তেল গ্যাস সহ ম্যাক্সিমাম নিত্য পণ্যের দাম বাড়তি। এখন আবার মরার পরে খাড়ার ঘায়ের মত পড়েছে বাড়তি খরচ। শ্রমিকরা দূর-দূরান্ত থেকে এসে গার্মেন্টস কারখানায় ডিউটি করে। রাস্তায় গণপরিবহন বন্ধ। তাই তাদের রিক্সায় করে যাওয়া-আসা করতে হয়। এতে ৫ টাকার ভাড়া এখন ৫০ থেকে ১০০ টাকা দিতে হয়।

আজ গার্মেন্টস মালিকরাই এমপি-মন্ত্রী তাই তাদের সুবিধামত আইন বানিয়ে নিচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে শ্রমিকরা। যেদিন শ্রমিক প্রতিনিধিরা এমপি-মন্ত্রী হবে সেদিনই শ্রমিকের পক্ষে আইন হবে এবং শ্রমিক নির্যাতন বন্ধ হবে।


ইতিমধ্যেই আমরা লক্ষ্য করছি যে, বাংলাদেশের করোনা মহামারীর মধ্যে সরকারি- বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে বন্ধ থাকলেও গার্মেন্টস কারখানা খোলা আছে। এটা অত্যন্ত দুঃখজনক। অন্যান্য প্রতিষ্ঠানে চাকরিজীবী যারা আছে তাদের জীবনের ভয় আছে। আর আমাদের গার্মেন্টস শ্রমিকদের জীবনের কী কোন ভয় নেই? শ্রমিকরা কী মানুষ না, তারা কি রোবট? কখনোই নয়, তারাও মানুষ।


আমরা সরকারের কাছে অনুরোধ করবো অতি দ্রুত সময়ের মধ্যে যেন গার্মেন্ট শ্রমিককে টিকা প্রদান করা হয়। এবং আমাদের অনেক শ্রমিক ভাই-বোন গত ঈদগুলোতে বাড়ি যেতে পারেনি যদি করোনা নিয়ন্ত্রণে থাকে। এবার যেন কোন প্রকার তাল বাহানা না করে তাদেরকে সুশৃংখলভাবে বাড়ি যাওয়ার ব্যবস্থা করে দেওয়া হয়।


আমরা অতীতে দেখেছি কিছু কিছু সিন্ডিকেট লকডাউনের নাম করে টাকার বিনিময় ঘুষের বিনিময় ঈদে বাস চলা চলে সুযোগ করে দিয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে আমাদের সাধারন শ্রমিকরা। তাদের থেকে ৫০০ টাকার ভাড়া ১৫০০ টাকা পর্যন্ত নেওয়া হয়েছে। এটা অত্যন্ত দুঃখজনক এইবার যেন অন্তত এই দুর্নীতি করার সুযোগ না দেওয়া হয়।

 


মো. সুলতান মাহমুদ : সভাপতি, বাংলাদেশ গার্মেন্টস ও দর্জি শ্রমিক ফেডারেশনের, আশুলিয়া থানা কমিটি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...