• আপডেট টাইম : 04/07/2021 12:15 AM
  • 703 বার পঠিত
  • জাফর আহমদ
  • sramikawaz.com

যে কথা শুধু নিজের স্বার্থ উদ্ধারের জন্য বলা হয় সেটা আর যাই হোক অন্তত নির্ভর করা যায় না। তারপর যদি সেটা অসত্য বলে প্রমানিত হয় তাহলে তো কথাই নেই। গার্মেন্ট মালিকদের কথা সে রকম হয়েছে। করোনার লকডাউন শুরু হলেই তারা বলা শুরু করেন গার্মেন্ট শ্রমিকদের মধ্যে হার্ড ইমিউনিটি আছে, তারা আক্রান্ত হন না। প্রথম ঢেউয়ে শহুরে আরামে থাকা মানুষ আক্রান্ত হলো। গ্রামের কঠিন পরিশ্রমের মানুষ হলো না। আবার দ্বিতীয় ঢেউ গ্রামের কঠিন পরিশ্রমের মানুষ আক্রান্ত শুরু হলো, প্রতিদিন আক্রান্ত ও মৃতের নতুন নতুন রেকর্ড হতে লাগল, এখনো গার্মেন্ট শ্রমিকরা আক্রান্ত হবে না। নিজেদের স্বার্থ উদ্ধারের জন্য এমন কথা ও যুক্তি নেই যা গার্মেন্ট মালিকরা দাঁড় করান না। মানুষ এই জারিজুরি বুঝে গেছে। আর তারা যে নিজেদের উৎপাদন, রপ্তানি আয় অব্যাহত রাখার জন্য যা ইচ্ছা তা করেন এবং বলেন তা প্রমাণিত।


দেশের সাধারণ মানুষের আলোচনায় কান পাতলেই তা শোনা যায়। তা পল্টনের পুরান বইয়ের দোকানের আলোচনা বলেন, গণগাড়ীর যাত্রার আলোচনা বা সুস্থ থাকতে সকালে হাটতে বেরুনো বয়স্ক মানুষদের সেবা দেওয়ার জন্য ফুটপাতে ওজন মাপার সেবা দিতে বসে থাকা ¶ুদ্র আয়ের মানুষের চারপাশে আয়েসী মানুষের গল্প-আড্ডা হোক অথবা বিশ্বাব্যাংকের অর্থনীতিবিদের পর্যবেক্ষণ হোক। সবখানেই মানুষ ওই খবরটি বানায় ‘গার্মেন্ট ফ্যাক্টরি খোলা রেখে কঠোর লকডাউন কীসের? লকডাউনে গার্মেন্ট খোলা রাখলে আমার ব্যবসা বন্ধ কেন?’

তৈরি পোশাক খাতের উদ্যোক্তারা শ্রমিকদের নিয়ে এমন অসত্য ভাষণ দিতে অবশিষ্ট রাখে না, যতদূর বলা সম্ভব। করোনাভাইরাস কোভিড-১৯ যখন ২০২০ সালের মার্চ মাসে বাংলাদেশে শনাক্ত হয় তার অব্যবহিত পরই উচ্চ আক্রান্তের জেলা ছিল গাজীপুর ও নারায়ণগঞ্জ। দুটি জেলাই গার্মেন্ট শিল্প অধ্যুষিত এবং সর্বোচ্চ সংখ্যক শ্রমিকের বসবাস; শ্রমঘন শিল্প এলাকা। সে সময় প্রধানমন্ত্রী করোনা থেকে আতঙ্কিত না হতে দেশের মানুষের পাশে থেকে সাহস দেওয়ার জন্য জেলার রাজনৈতিক নেতৃত্ব ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে টেলিআলোচনা শুরু করেছিলেন। দেশের মানুষ হঠাৎ এক আজব রোগের আক্রমণে যখন দিশেহারা তখন প্রধানমন্ত্রীর এই ভূমিকায় মানুষ আলোর দিশা পেয়েছিলেন। এমন এক টেলিআলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রীর কাছে তৈরি পোশাক শিল্পের মালিকদের অনৈতিক শিল্প ব্যবস্থাপনার কথা তুলে ধরেছিলেন গাজীপুরের তৎকালীন জেলা পুলিশের সৎ-সাহসী, নীতিনিষ্ঠ এসপি সামসুন্নাহার। সে সময় টঙ্গীতে একটি কারখানায় শ্রমিকরা বকেয়া বেতন পাওয়ার দাবিতে বি¶োভ করছিলেন। গাজীপুরে যে সব কারণে করোনা আক্রান্ত ছড়াচ্ছিল তার প্রধানতম কারণ ছিল তৈরি পোশাক শিল্প। তার অব্যবহিত পরই করোনায় আক্রান্তের অন্যতম প্রধান ঝুঁকিপূর্ণ এলাকায় পরিণত হয় নারায়ণগঞ্জ। সে সময় শ্রেণি পেশা ভাগ করে আক্রান্তের চিত্র তুলে ধরা হতো। সেখানে শ্রমিকের আক্রান্ত চিত্র উঠে আসত। সাভারেও আক্রান্ত শ্রমিকের সংখ্যা জানানো হতো ভিন্ন ভিন্নভাবে। বিষয়টি নিয়ে যখন সংবাদপত্রে খবর প্রকাশিত শুরু হলো, সঙ্গে সঙ্গে সাভারের একটি তৈরি পোশাক কারখানায় করোনা আইসোলেশন সেন্টার করা হলো, অন্য কিছু কারখানাতে একই ধরনের ব্যবস্থা নিতে শুরু করল। একই সময়ে তৈরি পোশাক শিল্প খাতের শ্রমিকদের আক্রান্তের সংখ্যা ভিন্ন ভিন্নভাবে প্রকাশ বন্ধ করা হলো।

করোনা মহামারীতে শ্রমিকদের মধ্যে আক্রান্তের হার নগণ্য বলে মালিকদের পক্ষ থেকে প্রচার করা হলেও কারখানা পর্যায়ে চিত্র ভিন্ন। বিভিন্ন এলাকার শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা চেষ্টা করলে এ চিত্র পাওয়া যায়। শ্রমিকদের মধ্যে করোনা লক্ষণ দেখা দিলেও চাকরি হারানোর ভয়ে বিষয়টি চেপে যান। অসুস্থ শরীর নিয়েই কারখানায় কাজ করেন। যখন আর শরীরে কুলাতে পারেন না, তখন তারা বলতে বাধ্য হন আর চাকরিটা নিশ্চিতভাবে হারান। অনুসন্ধানে জানা যায়, করোনা আক্রান্ত হোক বা না হোক, শরীরে করোনার লক্ষণ দেখা দিলেই সঙ্গে সঙ্গে তার চাকরিটা অনিশ্চিত হয়ে যায়, নানা ধরনের ঝামেলায় পড়তে হয়। প্রথমে কারখানা থেকে ছুটি দেওয়া হয়। তারপর করোনা আক্রান্ত হোক বা না হোক সুস্থ হয়ে কারখানায় যোগদান করতে চাইলে বলা হয় মেডিকেল সাটিফিকেট নিয়ে আসো। যে সব শ্রমিকের সামর্থ্য ও যোগাযোগ আছে তারা করোনা হোক বা না হোক ডাক্তারের সার্টিফিকেট সংগ্রহ করে উপস্থাপন করেন। যার সে সামর্থ্য নেই সে সুস্থতার সনদ সংগ্রহ করতে পারেনি। এই সুযোগে এই শ্রমিকের যদি দীর্ঘদিন চাকরির বয়স হওয়ার কারণে বেতন বেশি হয়, বা কোনো কারণে সুপাভাইজার, লাইন চিফের অন্যায় কথা-কাজ বা ফাউ খাটানোর প্রতিবাদের রেকর্ড থাকে তাকে কারখানায় কোনোভাবেই প্রবেশ করতে দেবে না, চাকরি নট।

করোনার মধ্যে ২০২০ সালে শুরুতে প্রথম এক মাস তৈরি পোশাক কারখানা বন্ধ রাখা হলেও এরপর কখনই কারখানা বন্ধ রাখা হয়নি। প্রথমে বলা হয়েছিল প্রতিযোগী দেশগুলো কারখানা খোলা রেখেছে। আমরা বন্ধ রাখলে কার্যাদেশ ওই সব দেশে চলে যাবে। সে সময় কার্যাদেশ বন্ধ রাখার পরিসংখ্যানও তুলে ধরা হয় বিজিএমইএ-র পক্ষ থেকে। এরপর যখনই লকডাউন দেওয়া হয়েছে তৈরি পোশাক শিল্পের উদ্যোক্তারা কারখানা খোলা রাখার দাবি রেখেছে, সরকারের পক্ষ থেকেও দাবি মেনে কারখানাকে লকডাউনের আওতামুক্ত রাখা হয়েছে। তবে সরকারের পর্যবেক্ষণে ঠিকই শ্রমিকদের দুর্ভোগের বিষয়টি থেকেছে। এবং ওই দুর্ভোগ লাঘবে নিজস্ব ব্যবস্থাপনাতেই পরিবহনের ব্যবস্থা করতে বলা হয়েছে। বাস্তবে দেখা গেছে কিছু শুভবুদ্ধিসম্পন্ন এবং যারা নীতি ব্যবস্থাপনা করেÑ এমন কিছু কারখানা ছাড়া অধিকাংশ কারখানা শ্রমিকের পরিবহনের ব্যবস্থা করেনি। এতে একদিকে শ্রমিকদের দুর্ভোগ বেড়েছে অন্যদিকে খরচ বেড়েছে। এক দিনেই স্বাভাবিক সময়ের অর্ধেক মাসের সমান খরচ হয়ে যাচ্ছে।

করোনার মধ্যে কারখানার খোলা রাখার সময় শ্রমিকদের চলাচলের জন্য মালিকদের পক্ষ থেকে আরও একটি অসত্য তথ্য দেওয়া হয়, তা হলো শ্রমিকরা কারখানার আশপাশে বসবাস করেন। করোনার মধ্যে গণপরিবহন বন্ধ থাকলেও সমস্যা হয় না। তারা হেঁটে কারখানায় যাতায়াত করেন। আশুলিয়া, ইপিজেড ও গাজীপুরের শিল্প এলাকার সড়কগুলো দেখলেই বোঝা মালিকদের বক্তব্য তথ্যনির্ভর নয়, অসত্য। এ বিষয়ে বাংলাদেশ গার্মেন্ট ও বস্ত্র শিল্প শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক সরোয়ার হোসেনের তথ্য হলো, আশুলিয়া অঞ্চলে অর্ধেক শ্রমিক দূর থেকে চলাচল করেন। তিনি এই লেখককে বলেন, দুটি কারণে শ্রমিকরা গণপরিবহন ব্যবহার করেন। প্রথমত, স্বামী-স্ত্রী চাকরি করেন। দুজন দু-এলাকাতে চাকরি করেন। একজনের সুবিধার কারণে আরেকজন দূরে বসবাস করেন, গণপরিবহন ব্যবহার করেন।

দ্বিতীয়ত, বাসাভাড়া কম হওয়া, কারখানার আশপাশে বাসা না পাওয়া, দীর্ঘদিন এক এলাকাতে বসবাস করেন, চাকরি বদল করলেও আগের এলাকায় থেকে যান এবং বসবাসের নাগরিক সুবিধা। যখন লকডাউন বা হরতাল হয় এসব শ্রমিকরা ভোগান্তিতে পড়েন। এই শ্রমিক নেতার বক্তব্য হলো, লকডাউনের মধ্যে কারখানা খোলা রাখেন আপত্তি নেই।

তবে শ্রমিকের বসবাসের এলাকাগুলোর বাস স্টপেজগুলোতে পরিবহনের ব্যবস্থা করতে হবে। পিআরআই-এর নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুরের বক্তব্য,৭০/৭৫ ভাগ শ্রমিক কারখানার আশপাশে থাকেন বা কারখানার স্থায়ী পরিবহন সুবিধা নিয়ে থাকেন। ২৫/৩০ শতাংশ শ্রমিকের পরিবহনের ব্যবস্থা করে মালিকরা কারখানা খোলা রাখতেই পারে। এতে শ্রমিকরা নিরাপদে কারখানায় পৌঁছাবে। উৎপাদনে এর ইতিবাচক প্রভাব পড়বে। কারখানা খোলা রাখলে শ্রমিকরা কারখানা যাচ্ছে। মালিকরা জানে শ্রমিকরা যে কোনোভাবেই হোক কারখানায় যাবেন। বিশ^ব্যাংকের বাংলাদেশ অফিসের সদ্য সাবেক লিড ইকোনোমিস্ট ড. জাহিদ হোসেন মনে করেন, শ্রমিকরা যে কোনোভাবেই হোক কারখানায় যাবেন আর এই সুযোগটা মালিকরা নিয়ে থাকেন।

সুযোগ নিয়ে কারখানা চালাবেন, এটা কোনো নীতি হতে পারে না। এমন হতে পারে দাবি করলেই মালিকের কথামতো সরকার মেনে নেয়; অথবা শ্রমিকদের যেভাবে চালায় সেভাবে চলে, এ কারণে মালিকরা সে সুযোগটা নিয়ে থাকে। এটা তো কোনো টেকসই নীতি হলো না। এতে মালিকরা ঋণী হয়ে থাকছে। মালিকদের সুবিধা দিতে সরকার যে বৈষম্যমূলক শাসনব্যবস্থা কার্যকর রাখছে দেশের মানুষও তা দেখছে। এই বৈষম্যের বিরুদ্ধে কালবৈশাখী ঝড় এখন না উঠলেও পুরান বইয়ের দোকানে, গণপরিবহনের গল্প-আড্ডায় বা ফুটপাতের চায়ের দোকানে তো আলোচনা হচ্ছেই। এ আলোচনা একেবারে নিরর্থক নয়। ২০০৬, ২০১০. ২০১৩, ২০১৭ এবং সর্বশেষ ২০২১ সালের ঈদুল ফিতরের ছুটি আদায়ের ঝড় শ্রমিকরা অভিজ্ঞতা দিয়ে গেছে।

জাফর আহমদ: সম্পাদক শ্রমিক আওয়াজ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...