• আপডেট টাইম : 27/06/2021 11:01 AM
  • 563 বার পঠিত
  • খাইরুল মামুন মিন্টু
  • sramikawaz.com

ঢাকা ইপিজেড অবস্থিত রিংসাইন ট্রেক্সটাইলের তিনটি কারখানা এবং এ-১ বিডি লিমিটেড কারখানা গত ২০২০ সালের জানুয়ারি থেকে বন্ধ। এই চারটি কারখানায় প্রায় ১০ হাজার শ্রমিক বকেয়া বেতন, প্রফিডেন্ট ফান্ডের ও আইনানুগ পাওনা আদায়ের দাবিতে আন্দোলন করে আসছে কিন্তু শ্রমিকরা পাওনা পাচ্ছেনা।


এই বছরের জানুয়ারিতে যুক্ত হয়েছে লেনী ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকরা। এই ৫টি কারখানার হাজার হাজার শ্রমিক তাদের বকেয়া বেতন, প্রফিডেন্ট ফান্ডের টাকা ও অন্যান্য আইনানুগ পাওনা আদায়ে বেপজার দ্বারে ঘুরে ঘুরে কোন প্রতিকার পাচ্ছেনা। কোন প্রতিকার না পেয়ে শ্রমিকরা শান্তিপূর্ণ ভাবে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ নানান কর্মসূচি পালন করে আসছে। এই সব শান্তিপুর্ণ কর্মসূচিতে পুলিশ মারমুখী ভূমিকায় থাকে। শ্রমিকদের শান্তিপূর্ণ এই কর্মসূচি পালন করতে দেওয়া হয়না। কখনো শ্রমিকদের উপরে স্থানীয় মাস্তান, কখনো পুলিশ শ্রমিকদের উপর হামলা চালাচ্ছে।


সর্বশেষ গত ১৩ জুন ঢাকা ইপিজেডে বকেয়া পাওনার দাবিতে আন্দোলনরত লেনী ফ্যাশন কারখানার শ্রমিকদের উপর পুলিশি হামলা ও গুলি বর্ষণের ঘটনায় পার্শ্ববর্তী গোল্ডম্যাক্স কারখানার শ্রমিক জেসমিন বেগম মৃত্যুবরণ করেন।


অথচ বেপজা শ্রমিকদের পাওনা পরিশোধের যথাযথ উদ্যোগী ব্যবস্থা গ্রহণ করেনি। শ্রমিকদের শুধু আশ্বাস দিয়ে যাচ্ছে। বেপজা ইচ্ছে করলেই ইপিজেড শ্রম আইন-২০১৯ ব্যবহার করে শ্রমিকদের পাওনা পরিশোধের উদ্যোগ নিতে পারে।


ইপিজেড শ্রম আইন-২০১৯ অনুযায়ী ধারা ৫৫তে বলা আছে, “ মজুরি পরিশোধের দায়িত্বঃ প্রত্যেক মালিক তৎকর্তৃক নিযুক্ত প্রত্যেক শ্রমিককে সকল মজুরি পরিশোধ করিবার জন্য দায়ী থাকিবেন।


তবে শর্ত থাকে যে, কোনো প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা অথবা মালিক কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত অথবা উহার তত্ত্তত্বাবধান ও নিয়ন্ত্রণের জন্য মালিকের নিকট দায়ী অন্য কোনো ব্যক্তিও উক্তরূপ পরিশোধের জন্য দায়ী থাকিবেন।


ধারা ৫৬ তে বলা আছে মজুরি পরিশোধের সময়: অবসর গ্রহণ, ছাঁটাই, ডিসচার্জ, বরখাস্ত বা চাকরির অবসান, ইত্যাদি যে কোনো কারণে শ্রমিকের চাকরির অবসান ঘটিবার পরবর্তী ১৫ (পনেরো) কর্মদিবসের মধ্যে উক্ত শ্রমিকের সকল পাওনা পরিশোধ করিতে হইবে।


ধারা ৬৩ তে বলা আছে মালিক অথবা মজুরি পরিশোধের জন্য দায়ী অন্য কোনো ব্যক্তির সম্পত্তির শর্তাধীন ক্রোক
(১) যেক্ষেত্রে যে কোনো সময়-
(ক) ধারা ৬০ এর অধীন কোনো দরখাস্ত পেশ করিবার পর, ইপিজেড শ্রম আদালত; অথবা
(খ) ধারা ৬২ এর অধীন কোনো শ্রমিক কর্তৃক আপিল পেশ করিবার পর, ইপিজেড শ্রম আপিল ট্রাইব্যুনাল;
এই মর্মে সন্তুষ্ট হয় যে, মালিকের অথবা ধারা ৫৫ এর অধীন মজুরি পরিশোধের জন্য দায়ী অন্য কোনো ব্যক্তির ধারা ৬০ বা ধারা ৬২ এর অধীন প্রদানের জন্য আদেশকৃত কোনো অর্থ পরিশোধ এড়াইবার সম্ভাবনা আছে, তাহা হইলে উক্ত ইপিজেড শ্রম আদালত বা, ক্ষেত্রমত , ইপিজেড শ্রম আপিল ট্রাইব্যুনাল উক্ত মালিক বা ব্যক্তিকে শুনানির সুযোগ দান করিয়া উক্ত আদেশকৃত অর্থ পরিশোধের জন্য তাহার সম্পত্তি ক্রোক করিতে পারিবে :


তবে শর্ত থাকে যে, বিলম্বের কারণে উদ্দেশ্য ব্যর্থ হইবার সম্ভাবনা থাকিলে, উক্ত ইপিজেড শ্রম আদালত বা ইপিজেড শ্রম আপিল ট্রাইব্যুনাল শুনানির সুযোগ দেওয়ার পূর্বেও উক্তরূপ ক্রোকের আদেশ দিতে পারিবে :


আরো শর্ত থাকে যে, উক্ত ইপিজেড শ্রম আদালত বা ইপিজেড শ্রম আপিল ট্রাইব্যুনালের বিবেচনায় যে পরিমাণ সম্পত্তি আদেশকৃত অর্থ আদায়ের জন্য যথেষ্ট হইবে, সেই পরিমাণ সম্পত্তিই ক্রোক করা হইবে।


(২) বিচারের পূর্বে সম্পত্তি ক্রোক সম্পর্কীয় দেওয়ানী কার্যবিধি এর সকল বিধান উপ-ধারা (১) এর অধীন ক্রোকের ক্ষেত্রে  প্রযোজ্য হইবে।


ধারা ৬৪ তে বলা আছে কতিপয় ক্ষেত্রে মালিকের নিকট হইতে অর্থ আদায়ঃ যেক্ষেত্রে ধারা ৫৫ এর অধীন মজুরি পরিশোধের জন্য দায়ী কোনো ব্যক্তির নিকট হইতে ইপিজেড শ্রম আদালত বা ইপিজেড শ্রম আপিল ট্রাইব্যুনাল তৎকর্তৃক আদেশকৃত কোনো অর্থ আদায় করিতে অক্ষম হয় সেই ক্ষেত্রে উক্ত আদালত উহা মালিকের নিকট হইতে আদায় করিতে পারিবে।


ধারা ৭৭ তে বলা আছে এই আইনের অধীন আদায়যোগ্য অর্থ আদায়ঃ (১) এই আইন সাপে¶ে, ইপিজেড শ্রম আদালত বা ইপিজেড শ্রম আপিল ট্রাইব্যুনাল কর্তৃক এই আইনের কোনো ধারার অধীন প্রদানের জন্য নির্দেশিত কোনো অর্থ অথবা এই আইনের কোনো বিধানের অধীন কোনো ব্যক্তি কর্তৃক প্রদেয় কোনো অর্থ অথবা কোনো নিষ্পত্তি বা চুক্তির অধীন বা কোনো মীমাংসাকারী বা সালিশকারী বা ইপিজেড শ্রম আদালতের বা ইপিজেড শ্রম আপিল ট্রাইব্যুনালের রোয়েদাদ বা সিদ্ধান্তের অধীন কোনো ব্যক্তি বা মালিক কর্তৃক প্রদেয় কোনো অর্থ উহা পাইবার অধিকারী কোনো ব্যক্তির দরখাস্তের ভিত্তিতে এবং তাহার ইচ্ছানুযায়ী ইপিজেড শ্রম আদালত কর্তৃক বা উহার নির্দেশে নিম্নরূপ যে কোনোভাবে আদায় করা যাইবে, যথা :-
(ক) সরকারি দাবি হিসাবে;
(খ) বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে, যে ব্যক্তি উক্ত অর্থ পরিশোধ করিতে বাধ্য তাহার অস্থাবর সম্পত্তি, ক্ষেত্রমত ক্রোক এবং বিক্রয় করিয়া;
(গ) উক্ত প্রকারে সম্পূর্ণ অর্থ আদায় করা না গেলে, বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে, উক্ত ব্যক্তির স্থাবর সম্পত্তি ক্রোক করিয়া এবং বিক্রয় করিয়া; অথবা
(ঘ) কোনো দেওয়ানী আদালতের অর্থ সংক্রান্ত ডিক্রী হিসাবে।
(২) যেক্ষেত্রে কোনো নিষ্পত্তি বা চুক্তির অধীন অথবা কোনো মীমাংসাকারী বা সালিশকারী বা ইপিজেড শ্রম আদালত বা ইপিজেড শ্রম আপিল ট্রাইব্যুনালের কোনো সিদ্ধান্ত বা রোয়েদাদের অধীন কোনো শ্রমিক কোনো মালিকের নিকট হইতে এমন কোনো সুবিধা পাইবার অধিকারী যাহা টাকায় হিসাব করা যায় সেই ক্ষেত্রে , বিধি সাপেক্ষ, উক্ত সুবিধা টাকায় হিসাব করিয়া উপ-ধারা (১) এর বিধান অনুযায়ী আদায় করা যাইবে।


(৩) এই ধারার অধীন অর্থ আদায়ের জন্য কোনো দরখাস্ত গ্রহণ করা হইবে না, যদি না উহা অর্থ প্রদেয় হইবার তারিখ হইতে ১ (এক) বৎসরের মধ্যে পেশ করা হয় :


তবে শর্ত থাকে যে, উক্ত সময়ের পরেও কোনো দরখাস্ত গ্রহণ করা যাইবে, যদি ইপিজেড শ্রম আদালত এই মর্মে সন্তুষ্ট হয় যে, দরখাস্তকারীর উক্ত সময়ের মধ্যে দরখাস্ত পেশ করিতে না পারার পর্যাপ্ত কারণ ছিল : আরো শর্ত থাকে যে, শ্রমিকের পাওনা আদায়ের বিষয়টি সর্বোচ্চ অগ্রাধিকার পাইবে।”


ঢাকা ইপিজেডের যে কয়টি কারখানা বন্ধ আছে, সে কারখানাগুলো অনেক বড় বড় এবং তারা এযাবৎ কারখানা চালিয়ে কোটি কোটি টাকা মুনাফা করেছে, বিদেশে টাকা প্রেরণ করেছে। এখন শ্রমিকদের পাওয়া পরিশোধ না করে কারখানা বন্ধ করে রেখেছে।


অতীতেও ইপিজেডের শ্রমিক রাজপথে নেমেছে, গুলি খেয়েছে, শ্রমিক নিহত হয়েছে কিন্তু শ্রমিকরা তাদের দাবি আদায় করেই ঘরে ফিরেছে। আমি মনে করি বেপজা আর কোন শ্রমিকের লাশ দেখতে চায়না, শ্রমিকদের পাওনা পরিশোধের জন্য যথাযথ ব্যবস্থা নিবে।

 

লেখক: সাংগঠনিক সম্পাদক, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...