• আপডেট টাইম : 16/11/2020 05:24 AM
  • 655 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক,
  • sramikawaz.com

উৎসব মুখর পরিবেশ অনুষ্ঠিত হচ্ছে আশুলিয়ার জিটিএ স্পোর্টস লি. এর শ্রমিক ইউনিয়নের নির্বাচন। নির্বাচনকে সামনে করে শ্রমিকদের মধ্যে সাজ সাজ ভাব বিরাজ করছে। ১৭ নভেম্বর এই নির্বাচন এ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ গার্মেণ্টস এন্ড ইন্ডাষ্ট্রিয়াল শ্রমিক ফেডারেশনের অন্তর্গ ত।

জিটিএ স্পোটর্স কারখানার শ্রমিক ইউনিয়নের ৯টি পদের মধ্যে ৮টি বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছে। বাকী সাধারণ সম্পাদক পদে নির্বাচন হচ্ছে। আগামী ১৭ নভেম্বর এই নির্বাচন অনুষ্ঠিত হবে। সাধারণ সম্পাদক পদে তিনজন প্রতিদ্বন্দিতা করছেন। প্রতিদ্বন্দিতাকীরা হলেন- ওয়াককুরনী, মো. সোলাইমান হোসেন ও বাবুল হোসেন। ১৭ নভেম্বর তিনজনের মধ্যে একজন সাধারণ সম্পাদক হিসাবে নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে পুরো কার্যনির্বাহী কমিটির নির্বাচন সম্পন্ন হবে।

 

বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত কমিটির আট শ্রমিক নেতারা হলেন সভাপতি- তুহিন মিয়া, সহসভাপতি- মো. দুলাল মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক-মো. সফিকুল ইসলাম, কোষাধাক্ষ্য- মো. সুমন আলী, প্রচার সম্পাদক- মো. রহিজ উদ্দিন, দপ্তর সম্পাদক- মো. সাদ্দাম হোসেন এবং কার্যনির্বাহ সদস্য- মো. সাচ্চু মিয়া। 

 

গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের জন্য যথারীতি নির্বাচন কমিশন এ নির্বাচন পরিচালনা করছেন। নির্বাচন কমিশনার হাসানুজ্জামান রাহিকের নেতৃত্ব তিন সদস্য বিশিষ্ট কমিশন গঠন করা হয়েছে। নির্বাচন কমিশনের বাকী দুই সদস্য হলেন- মুক্তার হোসেন ও খুরশিদ আলম।

এ ব্যাপারে বাংলাদেশ গার্মেন্টস ইন্টাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় নেতা ও প্রধান নির্বাচন কমিশনার হাসানুজ্জামান রাহিক শ্রমিক আওয়াজকে বলেন, আমরা চাচ্ছি ট্রেড ইউনিয়নগুলোতে গণতান্ত্রিক উপায়ে নেতৃত্ব তৈরি হোক্। কিছু কিছু শ্রমিক নেতা থাকেন ক্ষমতা নিজের হাতে ধরে রাখেন। সেটা আমরা চাই না।  শ্রমিকরা যাকে সাপোর্ট করবে তারাই নেতা নির্বাচিত হবেন।

তিনি বলেন, একজন নেতা যদি দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকেন, তাহলে তার ভেতরে স্বেচ্ছাচারী ভাব চলে আসে। ক্ষমতার মূল্য বোঝেন না। বা শ্রমিক স্বার্থ বিরোধী কার্যক্রমে লিপ্ত হয়ে যায়, এটা আমরা অনেক ক্ষেত্রেই দেখি। কিন্তু এভাবে গনতান্ত্রিক উপায়ে নেতা নির্বাচনের ব্যবস্থা থাকলে যেটা হয় তার মাথার ওই বিষয়টি কাজ করে, শ্রমিকের জন্য কিছু করতে হবে; শ্রমিক স্বার্থ বিরোধী কিছু করলে শ্রমিকরা তা দেখবে। পরের বার শ্রমিকরা ভোট দেবেন না, সামনের বছর আর ওই পদে আসতে পারবো না। ভোটের মাধ্যমে আমরা ওই চেঞ্জটাই আনতে চাই। যাতে ক্ষমতা একজন ধরে না রাখে।


বেশির ভাগ সংগঠন সিলেকশনে চলে যায় যার কারণে ইউনিয়নগুলো নষ্ট হয়ে যায়। আমরা ট্রেড ইউনিয়নগুলো বাঁচিয়ে রাখতে চাই। শ্রমিকদের অধিকারের আন্দোলনকে গতিশলি করতে চাই। তিনি যোগ করেন। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...