• আপডেট টাইম : 09/11/2020 08:17 PM
  • 496 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com


বিদেশি ক্রেতা এবং ব্র্যান্ডের কার্যকর অংশীদারিত্ব ছাড়া এ দেশের পোশাক খাত টেকসই করা সম্ভব হবে না। ব্র্যান্ডগুলো ন্যায্যমূল্য দিলে শ্রমিক কল্যাণসহ অন্যান্য ব্যবস্থাপনা টেকসই করা সহজ হতে পারে। এ ছাড়া সরকার, উদ্যোক্তা ও শ্রমিক পক্ষের দৃষ্টিভঙ্গি আরও ইতিবাচক হওয়ার প্রয়োজন রয়েছে। এমন ব্যবস্থা প্রতিষ্ঠা করা গেলে কভিডের মতো যে কোনো দুর্যোগকালে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা সম্ভব।

পোশাক খাতের টেকসই উন্নয়নে এমন একটি অংশীদারিত্বমূলক কাঠামো গড়ে তোলার সুপারিশ এসেছে। রোববার ঢাকায় সোনারগাঁও হোটেলে সাসটেইনেবল অ্যাপারেল সামিটের বিভিন্ন অধিবেশনে এমন মতামত ও পরামর্শ তুলে ধরা হয়। নেদারল্যান্ডস দূতাবাস, পোশাক খাতের উন্নয়নে কাজ করা নেদারল্যান্ডসভিত্তিক উন্নয়ন সংস্থা এসএনভি, ওয়ার্কিং উইথ উইম্যান ও গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রেশন (জিএআইএন) এ সম্মেলনের আয়োজন করে। বিজিএমইএ, বিকেএমইএ, ব্র্যাকসহ আরও কয়েকটি সংস্থা সহায়তা করে। সম্মেলনে পোশাক খাতের টেকসই উন্নয়নে চারটি পৃথক কর্ম-অধিবেশন অনুষ্ঠিত হয়।

পোশাক খাতের বড় ব্র্যান্ড ওসানের দক্ষিণ এশিয়ার প্রতিনিধি সাইফুল মল্লিক বলেন, শক্তিশালী অংশীদারিত্ব ছাড়া এ দেশের পোশাক খাতকে টেকসই করা সম্ভব হবে না। তিনি জানান, ওসান যেসব কারখানা থেকে পোশাক নেয়, সেসব কারখানার শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। বিশেষ করে শ্রমিকদের জন্য স্বাস্থ্যবীমা সুবিধা রয়েছে। শ্রমিকরা চিকিৎসাসেবা পাচ্ছেন। ফলে কারখানায় অনুপস্থিতি কমেছে এবং উৎপাদন বেড়েছে। শ্রমিক, উদ্যোক্তা ও ব্র্যান্ড হিসেবে তারাও বাণিজ্যিকভাবে লাভবান হয়েছে। অন্যান্য ব্র্যান্ডকে এ ধরনের উদ্যোগে অংশ নেওয়ার আহ্বান জানান তিনি।

বিকেএমইএর প্রথম সহসভাপতি মোহাম্মদ হাতেম বলেন, এখন ন্যায্যমূল্যই পোশাক খাতের প্রধান চ্যালেঞ্জ। কভিডে পোশাক খাত এবং শ্রমিকরা বিপন্ন অবস্থার মুখে পড়েছেন। শ্রমিক সুরক্ষায় অনেক উদ্যোগ নিয়েছেন উদ্যোক্তারা। অথচ এ সময়ও দর কমিয়েছেন ক্রেতারা। রপ্তানি আদেশ বাতিল, দর কমানো, দেরিতে মূল্য পরিশোধের মতো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ অবস্থায় পোশাক খাত টেকসই করা সম্ভব নয়। তিনি বলেন, ক্রেতারা নীতি-নৈতিকতার চর্চা করলে এবং ন্যায্য দর দিলে পোশাক খাত টেকসই হবে।

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টুমো পুটিয়াইনেন বলেন, বাংলাদেশের আর্থসামাজিক কাঠামো অনুযায়ী সবার জন্য স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার কাজ খুব সহজ নয়। এ জন্য নীতিনির্ধারণী পর্যায়ে আরও পদক্ষেপ প্রয়োজন। তিনি বলেন, কভিডের মতো বড় ধাক্কা সামলে ওঠা এবং শ্রমিকদের সুরক্ষায় মানবসম্পদে আরও বিনিয়োগ প্রয়োজন। টেকসই পোশাক খাতের উন্নয়নে তিনিও সম্মিলিত উদ্যোগ নেওয়ার কথা বলেন। কভিডকালে শ্রমিকদের সুরক্ষায় উদ্যোক্তাদের নেওয়া বিভিন্ন উদ্যোগের তথ্য তুলে ধরেন বিজিএমইএর সহসভাপতি মশিউল আলম সজল। টেকসই পোশাক খাতের স্বার্থে ক্রেতাদের পক্ষ থেকে ন্যায্যদর এবং সরকারের পক্ষ থেকে কম সুদে ঋণ নিশ্চিত করার ওপর জোর দেন তিনি।


আলোচনায় শ্রম ও কর্মসংস্থান সচিব কে এম আব্দুস সালাম বলেন, সরকার ক্রেতা, শ্রমিক, উদ্যোক্তা- এসব পক্ষের কথা শুনবে সরকার। এর পর শিল্প এবং শ্রমিকদের স্বার্থে যৌক্তিক পদক্ষেপ নেওয়া হবে। সরকারের সামর্থ্যের মধ্যে যেসব পদক্ষেপ নেওয়া সম্ভব, তার সবই করা হবে। শ্রমিক নেত্রী নাজমা আক্তার বলেন, টেকসই পোশাক খাতের জন্য প্রকল্প বা কর্মসূচি নিয়ে কোনো লাভ নেই। ক্রেতাদের উদ্দেশে তিনি বলেন, পোশাকের ন্যায্যদর নিশ্চিত করার অনুরোধ জানান তিনি। ব্র্যাকের সোস্যাল কমপ্লায়েন্স বিষয়ক পরিচালক জেনিফার জাব্বার বলেন, পোশাক খাতের সরবরাহ চেইনে সব পর্যায়ে মুনাফার ন্যায্য বণ্টন হলে শিল্প টেকসই হয়ে উঠবে।

অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন বাংলাদেশে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারইজ, এসএনভি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অ্যালার্ট ভ্যান, এসএনভির আরএমজি ইনক্লুসিভ কর্মসূচির উপদেষ্টা জামাল উদ্দিন প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...