• আপডেট টাইম : 08/11/2020 04:50 AM
  • 546 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

তাজরীনের শ্রমিকদের অবস্থান কর্মসূচি নিয়ে প্রশ্ন তুললেন ইদ্রিশ আলী। গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের প্রতিষ্ঠাকালিন সভাপতি, বর্তমানে সহসভাপতির দায়িত্ব পালন করছেন এই প্রবীন নেতা।


ইদ্রিশ আলী প্রেসক্লাবের সামনে দেড় মাস ধরে অবস্থানরত তাজরীনের শ্রমিকদের অবস্থানের নৈতিকতা নিয়ে প্রশ্ন তুললেন।  তিনি বলেছেন, কিছু শ্রমিকনেতা ও সংগঠন আন্দোলনের নামে শ্রমিকদের নিয়ে এ কলছে। এতে আন্দোলনের নামে যারা খেলছে তাদের পাশাপাশি মালিকের লাভ হবে। আর যে শ্রমিকরা প্রেস ক্লাবের সামনে বসে থাকে তাদের কোনই লাভ হবে না। ইদ্রিশ আলীর বক্তব্য এ আন্দোলন মালিকদের পেইড আন্দোলন।

 ইদ্রিশ আলীর বক্তব্য হুব হু তুলে ধরা হলো।

‘ ২০১২ সালের ২৪শে নভেম্বর তাজরীন গার্মেন্টসে আগুনে পুড়ে শতাধিক শ্রমিক পুড়ে মারা যায়। শ্রমিকদের আন্দোলনের ফলে তাজরীনের মালিক দেলোয়ার হোসেন কে সরকার গ্রেফতার করতে বাধ্য হয়।

সে সময় নিহত শ্রমিকের পরিবার যথাযথ ক্ষতিপূরণ দেওয়া হয় এবং আহত শ্রমিকদের সুচিকিৎসার জন্য ট্রেড ইউনিয়ন সংগঠন আন্দোলন করে, সামাজিক সংগঠন অনেক এনজিও তারাও এগিয়ে আসেন অসহায় শ্রমিকদের সহায়তা করতে।

এখানে বলে রাখা ভালো এনজিও বা সামাজিক সংগঠন যতনা অসহায় শ্রমিকের সহায়তা করে তার ঢের বেশি নিজেদের ভালো টা খেয়াল রাখে। তা করুক কষ্ট করে ফান্ড কালেকশন করে তার সবটাই যদি শ্রমিকদের দিয়ে দিলে নিজেদের সংসার চলে কি করে?


দেখেছি কোন কোন সংগঠন মাঝে মধ্যে এ-ই অসহায় শ্রমিকদের ডেকে এনে প্রেসক্লাবে সামনে সমাবেশ করেন শ্রমিকদের হাতে পাঁচ শত টাকা গুঁজে দেয় আর এক প্যকেট বিরিয়ানি ধরিয়ে দেন, এগুলো পেয়ে শ্রমিকরা খুশি হয়ে ঘরে ফিরে যায়। এই শ্রমিকরা একবারও ভাবে না এরা আমাদের নিয়ে কি করছে।


এ-তো কথা কেন বলছি?  দেড় মাস অতিক্রান্ত হলো তাজরীন গার্মেন্টসের শ্রমিকরা প্রেসক্লাবে সামনে অবস্থান করছেন, কারা তাদের কে এনেছে কি তাদের উদ্দেশ্য, নাকি নিজেরাই এসেছে? অনেক সংগঠন দেখলাম তাদের সাথে সংহতি প্রকাশ করতে এসেছে ছবি তুলেছে। কেন তারা শ্রমিকদের সমাধানের উপায় টা কি হবে আদতে কি করা উচিৎ বলছেন না বা করছেন না?

শ্রমিকরা এতো টা-ই পিছিয়ে পড়া যে নিজের ভালো টা কিস কে তার প্রকৃত বন্ধু বুঝতে পারে না ?


কিরকম বলছি। আপনাদের নিশ্চয় বাড্ডার তোবা গার্মেন্টসের আন্দোলনের কথা মনে আছে।
তাজরীন গার্মেন্টসের মালিক দেলোয়ার হলেনি হলেন এই তোবা গার্মেন্টসের মালিক, আন্দোলন শুরু হবার এক সপ্তাহ আগে আমি খবর পাই তোবা গার্মেন্টসের শ্রমিকরা আন্দোলন করবে মালিকের মুক্তির জন্য।

কৌশল করে শ্রমিকদের বেতন বোনাস না দিয়ে শ্রমিকদের উত্তেজিত করে এ-ই বলে "মালিক নাই বেতনের সিটে সই করবে কে আর সই না হলে বেতন কি করে দেবো"? এ কাজে কয়েক জন শ্রমিক নেতারা মালিক পক্ষকে টাকার বিষময়ে সহায়তা করে।


আমি বুঝতে চেষ্টা করেছি আমাদের সংগঠন কে এটা মালিকের পাতা ফাঁদ এতে পা দেয়া যাবেনা। কে শুনে কার কথা,,,,,,,,,,,,,। তারপরে খুনি দেলোয়ারের জামিন হয়।

তাজরীন গার্মেন্টসের ক্ষতিগ্রস্ত শ্রমিকরা আজও যথাযথ ক্ষতিপূরণ ও আহতদের সুচিকিৎসার জন্য আন্দোলন করে চলেছে।

বিষয় টা খুবি অমানবিক, সরকারের কারোর কি চোখে পড়েনা? দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় কাছে আহবান জানাচ্ছি।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...