• আপডেট টাইম : 07/11/2020 12:54 AM
  • 537 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com


শহিদ আমজাদ হোসেন কামাল স্মরণে নারায়ণগঞ্জ জেলা শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের উদ্যোগে শ্রমিক সমাবেশ ও শহরে মিছিল অনুষ্ঠিত হয়েছে।

৬ নভেম্বর বিকালে শহরে বিক্ষোখ মিছিল ও নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে সমাবেশ অনুষ্ঠিত হয়।

নারায়ণগঞ্জ জেলা শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের সমন্বয়ক হাফিজুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র কেন্দ্রীয় কমিটির সভাপতি এডভোকেট মণ্টু ঘোষ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, বিপ্লবী শ্রমিক সংহতির কেন্দ্রীয় নেতা আবু হাসান টিপু, গার্মেন্টস শ্রমিক সংহতি নারায়ণগঞ্জ জেলার আহবায়ক অঞ্জন দাস, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়ণগঞ্জ জেলা সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, জাতীয় শ্রমিক ফেডারেশন জেলার সাধারণ সম্পাদক এইচ রবিউল চৌধুরী, হুমায়ুন কবীর, রাশিদা আক্তার, কাউসার হামিদ ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ২০০৩ সালে পঞ্চবটি বিসিকে প্যানট্যাক্স ড্রেস লি. এর শ্রমিকরা ৮ ঘণ্টা কর্মদিবসসহ ১৮ দফা দাবিতে আন্দোলন গড়ে তুলেছিল। ৩ নভেম্বর শ্রমিকরা কারখানার সামনে অবস্থান কর্মসূচি পালনকালে মালিক পুলিশ দিয়ে আন্দোলন দমন করার চেষ্টা করে। পুলিশ দমন-পীড়নের এক পর্যায়ে গুলি চালালে প্যানট্যাক্স গার্মেন্টস শ্রমিক আমজাদ হোসেন কামাল নিহত হয় এবং ২শতাধিক শ্রমিক আহত হয়। গুলি চালিয়ে আন্দোলন দমন করাতো যায়ইনি বরং এ আন্দোলন গোটা বিসিক তথা সারা নারায়ণগঞ্জের আন্দোলনে পরিণত হয়।

শ্রমিক আন্দোলনের তীব্রতায় ৩, ৪ ও ৫ নভেম্বর নারায়ণগঞ্জ অচল হয়ে থাকে। অবশেষে ৬ নভেম্বর বিকেএমইএ অফিসে ত্রিপক্ষীয় বৈঠক হয় এবং মালিক পক্ষ গার্মেন্টসে আট ঘণ্টা কাজ, ওভার টাইমে দ্বিগুণ ৮ মজুরি ও দুই ঈদে দুই বোনাসের দাবি মেনে নেয় এবং চুক্তি স্বাক্ষরিত হয়।
নেতৃবৃন্দ বলেন, এখনও অনেক কারখানায় এ চুক্তির পূর্ণ বাস্তবায়ন হয়নি। আমাদের দেশে শ্রম আইন আছে কিন্তু এর সুফল শ্রমিকরা ভোগ করতে পারে না। মালিকরা শ্রম আইনের অপপ্রয়োগ করে শ্রমিকদের বঞ্চিত করে। যখন-তখন ছাঁটাই করে। জোর করে স্বাক্ষর রেখে প্রাপ্য পাওনা না দিয়ে কারখানা থেকে বের করে দেয়। অবসর নিলে বছরের পর বছর ঘুরাতে থাকে কিন্তু শ্রমিকের প্রাপ্য দেয় না। শ্রম আদালতে গেলেও ২/৪ বছরেও রায় পায় না।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...