• আপডেট টাইম : 05/11/2020 04:06 PM
  • 506 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

ইলিশ ধরার উপর নিষেধাজ্ঞা আজকে থেকে উঠে যাচ্ছে। আবার জেলেরা নদীতে মাছ ধরতে পারবে। ২২দিন বন্ধ থাকার পর ইলিশ ধরা, বিক্রি ও পরিবহনের ওপর নিষেধাজ্ঞা গত মধ্যরাতে শেষ হয়েছে।

মৎস্য কর্মকর্তা ও গবেষকরা মনে করছেন, অনুকূল আবহাওয়া ও কড়া নজরদারি থাকায় বিগত যে কোনো সময়ের তুলনায় এবার বেশি ইলিশ ডিম ছাড়তে পেরেছে।

মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় উপপরিচালক আনিসুর রহমান তালুকদার বলেন, ‘এবার দুটি নিম্নচাপ থাকায় মেঘাচ্ছন্ন আকাশ আর ঝিরিঝিরি বৃষ্টিতে অনুকূল পরিবেশ পেয়েছে মা ইলিশ। ইলিশ ধরার নিষেধাজ্ঞাও এবার খুব কঠোরভাবে কার্যকর করা হয়েছে।’

প্রশাসনের কড়া ব্যবস্থার সঙ্গে অনুকূল আবহাওয়া ইলিশের বংশবিস্তারে নির্ণায়ক হবে বলে অভিমত এই মৎস্য কর্মকর্তার। তার অনুমান, এবার অন্তত ৫০ ভাগ বেশি ইলিশ নদীতে ডিম ছাড়তে পেরেছে।

ইলিশ গবেষক আনিসুর রহমান বলেন, ‘ডিম পাড়ার মূল যে জায়গাগুলো বিশেষ করে ভোলার ঢালচর, লক্ষীপুরের কালীর চরসহ চারটি পয়েন্টে ইলিশ মাছ খুবই আশাব্যঞ্জক ডিম ছেড়েছে। এবার আমরা মনে করছি মাছের পরিমাণ যখন বাড়বে তখন মাছের বিচরণ ক্ষেত্রও আগের চেয়ে বৃদ্ধি করতে হবে। এক সপ্তাহ পর হিসাব করে বলা যাবে এবার কি পরিমাণে ইলিশ ডিম ছেড়েছে।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...