• আপডেট টাইম : 31/10/2020 03:36 PM
  • 462 বার পঠিত
মাধ্যমিক পরীক্ষা: পেছাবে কি পেছাবে না বিতর্ক
  • 1
  • sramikawaz.com

কিংকর্তব্যবিমূঢ় জাতি হিসেবে বাঙালির খ্যাতি আছে। এখন এমন এক ধাঁধা আমাদের সামনে উপস্থিত যে আমরা কী দেখি আর কী শুনি, তার অর্থ উদ্ধারে আমরা ব্যর্থ। শিক্ষা ও পরীক্ষা কোনটা বেশি মূল্যবান কাজ, তা তামাম দুনিয়ায় আজ পর্যন্ত সিদ্ধান্ত হয়নি। অনেক শিক্ষামনোবিদের মতে, পরীক্ষা হলো শিক্ষার ‘আবশ্যকীয় আপদ’ (নেসেসারি ইভিল)। এ এমন এক মণিহার, যা ‘পরতে গেলে বাধে, ছিঁড়তে গেলে বাজে’। তাই বাঙালি কখন পরীক্ষার পক্ষে, আর কখন বিপক্ষে, তা বোঝা মুশকিল, সুরাহা তো দূরঅস্ত।

করোনায় সারা পৃথিবী স্তব্ধ। কিন্তু বাংলাদেশে একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া সবকিছুই খোলা। বলা যায়, জীবনযাত্রা আগের মতোই প্রায় স্বাভাবিক। এর মধ্যে দুটো খবর আমাদের দৃষ্টি আকর্ষণ করেছে। সম্প্রতি শিক্ষামন্ত্রী ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবে—এমন আশা প্রকাশ করেছেন। আবার আগামী ১৪ নভেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি বৃদ্ধির, অর্থাৎ না খোলার সিদ্ধান্ত জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
কিংকর্তব্যবিমূঢ় জাতি হিসেবে বাঙালির খ্যাতি আছে।

এখন এমন এক ধাঁধা আমাদের সামনে উপস্থিত যে আমরা কী দেখি আর কী শুনি, তার অর্থ উদ্ধারে আমরা ব্যর্থ। শিক্ষা ও পরীক্ষা কোনটা বেশি মূল্যবান কাজ, তা তামাম দুনিয়ায় আজ পর্যন্ত সিদ্ধান্ত হয়নি। অনেক শিক্ষামনোবিদের মতে, পরীক্ষা হলো শিক্ষার ‘আবশ্যকীয় আপদ’ (নেসেসারি ইভিল)। এ এমন এক মণিহার, যা ‘পরতে গেলে বাধে, ছিঁড়তে গেলে বাজে’। তাই বাঙালি কখন পরীক্ষার পক্ষে, আর কখন বিপক্ষে, তা বোঝা মুশকিল, সুরাহা তো দূরঅস্ত।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...