• আপডেট টাইম : 05/05/2024 05:58 PM
  • 29 বার পঠিত
  • সংবাদ বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

হকারসহ শ্রমজীবী মানুষের কর্মসংস্থান উচ্ছেদ করাকেই পদক্ষেপ হিসেবে নিয়েছে সরকারসারাদেশে খেটে খাওয়া মানুষের কর্মসংস্থান উচ্ছেদ করাকেই পদক্ষেপ হিসেবে গ্রহণ করেছে সরকার। তারা চারে সারাদেশেহকারদের রুটি-রুজির অবলম্বন বন্ধ করার অভিযান পরিচালনা করছে। হকারদের বিক্ষোভ সমাবেশে একথা বলেছে বাংলাদেশহকার্স ইউনিয়নের উপদেষ্টা বর্ষীয়ান শ্রমিকনেতা কমরেড মনজুরুল আহসান খান।

তিনি আরও বলেন, সরকার গরিব মানুষের ওপর জুলুম চালিয়ে কোনোভাবেই টিকে থাকতে পারবে না। তিনি আগামী ৮ মে’রমধ্যে বংশাল, কোতোয়ালী, সূত্রাপুর, সদরঘাট ও কামরাঙ্গীরচর এলাকার উচ্ছেদকৃত হকারদেরকে বসার ব্যবস্থা করার দাবি
জানান। তিনি বলেন, যদি আগামী ৩ দিনের মধ্যে প্রশাসন কোনো ইতিবাচক পদক্ষেপ গ্রহণ না করে তাহলে প্রশাসনের বিরুদ্ধেজোরালো আন্দোলন গড়ে তোলা হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের লালবাগ বিভাগের শাল, কোতোয়ালী, সূত্রাপুর, সদরঘাট ও কামরাঙ্গীচর এলাকায় নির্বিচারে হকারউচ্ছেদ ও মালামাল ধ্বংসের প্রতিবাদে এবং জীবিকা সুরক্ষা আইন প্রণয়ন ও পুনর্বাসন ছাড়া উচ্ছেদ না করার দাবিতে বাংলাদেশহকার্স ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আজ ৫ মে ২০২৪, রোববার, বেলা ১১টায় পুরান ঢাকার সদরঘাট বিক্ষোভ সমাবেশেও মিছিল অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাশিম কবীরের সভাপতিত্বে ও সাংগঠনিক জসিম উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত বিক্ষোভসমাবেশে আরও বক্তব্য রাখেন হকার্স ইউনিয়নের উপদেষ্টা শ্রমিকনেতা জলি তালুকদার, সাধারণ সম্পাদক হযরত আলী, সহকারীসাধারণ সম্পাদক আনিস পাটোয়ারি, কেন্দ্রীয় নেতা মো. ফিরোজ, শাহীনা বেগম, কাইয়ুম, হোসেন মোল্লা, মো. নাদিম প্রমুখ।

সমাবেশে হকার্স ইউনিয়নের উপদেষ্টা শ্রমিকনেতা জলি তালুকদার বলেন, এই সরকার ধনীক শ্রেণির সরকার। তাই হকার,রিকশাসহ সকল শ্রমজীবী মানুষের রুটি-রুজির অধিকার কেড়ে নিচ্ছে। একদিকে হকার উচ্ছেদ, অন্যদিকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিরকারণে শ্রমজীবী মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। তিনি বলেন, হকাররা এ দেশের বৈধ নাগরিক। হকারদের উচ্ছেদ করাঅবৈধ কাজ। তিনি এই অবৈধ কাজের বন্ধের জন্যস্ব রাষ্ট্রমন্ত্রীসহ শাসনের প্রতি আহবান জানান।

সমাবেশে হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাশিম কবীর বলেন, অবিলম্বে পুনর্বাসন বা বিকল্প স্থানের ব্যবস্থা ছাড়া সকলউচ্ছেদ ও জুলুম নির্যাতন বন্ধ করতে হবে। তিনি অভিযোগ করেন উপর থেকে নীচ পর্যন্ত সর্বত্র ক্ষমতাসীনদের মধ্যে নতুন করেদখল ও বণ্টন চলছে। তারই অংশ হিসেবে গরিব খেটে খাওয়া মানুষদের কর্মসংস্থান থেকে উচ্ছেদ করে শত কোটি টাকারচাঁদাবাণিজ্যে নতুন কর্ণধার নির্ধারণ করতে মানুষকে নিঃ¯^ করা হচ্ছে।

সমাবেশে হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক হযরত আলী বলেন, হকারসহ শ্রমজীবী মানুষের জীবনে আজ নাভিশ্বাস উঠেগেছে। সরকার শ্রমজীবী মানুষের জন্য কোনো ধরনের ইতিবাচক পদক্ষেপ করছে না। এমনকি বাজার নিয়ন্ত্রণও করতে পারছেনা। অন্যদিকে হকারসহ ¯^নিয়োজিত পেশার মানুষের একমাত্র বাঁচারও অবলম্বনটুকুও কেড়ে নিচ্ছে। তাই নির্বিচারে হকার উচ্ছেদ
চালাচ্ছে। তিনি সারাদেশের মেহনতি জনতাকে জুলুমের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ানোর আহŸান জানান।সমাবেশে হকার নেতৃবৃন্দ বলেন, হকার উচ্ছেদের ফলে লক্ষ লক্ষ মানুষ না খেয়ে থাকার উপμম হয়েছে। সরকার এই ক্ষুদ্র পুঁজিরহকারদের রক্ষা করার বদলে তাদের ওপর μমাগত জুলুম-নির্যাতন বাড়িয়ে চলছে। হকারি করে জীবিকা নির্বাহ করা একটিপেশা। যা সারা পৃথিবীতে প্রচলিত। পৃথিবীর উন্নত দেশগুলোতে হকারদের জন্য সুনির্দিষ্ট নীতিমালা ও ব্যবস্থা রয়েছে। নেতৃবৃন্দবলেন, পুনর্বাসন ও সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করে হকারদের সমস্যার স্থায়ী সমাধান করতে হবে।


নেতৃবৃন্দ অবিলম্বে হকার উচ্ছেদ বন্ধ না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন এবং জীবিকা সুরক্ষা আইন প্রণয়নের দাবিজানান। হকার উচ্ছেদ বন্ধ না হলে আগামী ৮ মে লালবাগ জোন ডিসি বরাবর স্মারকলিপি পেশ ও ডিসি কার্যালয়ের সামনে
বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...