• আপডেট টাইম : 24/04/2024 06:01 PM
  • 144 বার পঠিত
  • সিনিয়র করেসপন্ডেন্ট
  • sramikawaz.com


রানা প্লাজা ধসে নিহত আহত শ্রমিক ও পরিবারকে ক্ষতিপূরণ, পূর্ণবাসন, চিকিৎসা ও ২৪ এপ্রিলকে শোক দিবস ঘোষণার দাবি জানিয়েছেন বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগ।

২৪ এপ্রিল বৃধবার সকালে রানা প্লাজার সামনে শহীদ বেদীতে আহত, নিহতদের স্মরণ করছেন বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগ । সভাপতিত্ব করেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি জেড এম কামরুল আনাম।

২০১৩ সালের ২৪ শে এপ্রিল রানা প্লাজার ভবন ধসে এক ভয়াবহ ট্রাজেডির মধ্য দিয়ে ১১৩৮ জন শ্রমিকের মৃত্যু ঘটে। অসংখ্য শ্রমিক ভাই বোন পঙ্গুত্ববরণ করে অসহতায়ত্বের সাথে মানবেতর জীবন যাপন করছেন।

২০১৩ সালে রানা প্লাজা ধসের ঘটনায় ১ হাজার ১৩৬ জন শ্রমিক মারা যান এবং হাজার হাজার শ্রমিক আহত হয়। দীর্ঘদিন অতিবাহিত হলেও শ্রমিকদের দাবিগুলো পূরণ হয়নি।

রানা প্লাজা শ্রমিকদের দাবিগুলো হচ্ছে:-
- রানা প্লাজা ধসে আহত শ্রমিকদের এক জীবনের ক্ষতিপূরণ দিতে হবে।
- শ্রমিকদের পুনর্বাসন নিশ্চিত করতে হবে।
- ক্ষতিগ্রস্ত শ্রমিকের কর্মসংস্থানের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।
- আহত শ্রমিকদের আজীবন চিকিৎসার ব‍্যবস্থ‍া নিশ্চিত করতে হবে।
- হতাহত পরিবারের চিকিৎসা ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের কর্মসংস্থানের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।
- হতাহত ও নিখোঁজ পরিবারের শিশুদের লেখাপড়া নিশ্চিত করতে হবে।
- আহত উদ্ধারকর্মীদের চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করতে হবে।
- দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।
- দোষীদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে হবে।
- ২৪ এপ্রিলকে শোক দিবস হিসেবে ঘোষণা করতে হবে।

কামরুল আনাম বলেন, শ্রমিক হত্যা কারী রানার ফাঁসি চাই , দোষীদের সর্বোচ্চ শাস্তি চাই, আহতদের মেডিকেল বোর্ড গঠন করে সুচিকসা করো, নিহতদের পরিবার ও আহতদের পূর্ণবাসন করতে হবে।


এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শামিম হাসান,সহ সম্পাদক রাসেল,যুব কমিটির সভাপতি মো. হাসান আলী, আশুলিয়া আঞ্চলিক কমিটির সহ-সভাপতি মো. মহসিন, সাধারণ সম্পাদক আলামিন, যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম , আয়াতুল্লাহ, টুটুল,জীম,ও অন্যান্য নেতৃবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...