• আপডেট টাইম : 18/01/2024 10:51 PM
  • 131 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

কর্মস্থলে নিরাপত্তা, স্বাস্থ্যসম্মত কর্ম পরিবেশ, বাসস্থান, রেশনিং ব্যবস্থাসহ ১২ দফা দাবিতে মানববন্ধন করেছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে সেখানে দাবিগুলো তুলে ধরেন শ্রমিকরা।

মানববন্ধনে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বলেন, নির্মাণশিল্পে প্রায় ৩৫ লাখ শ্রমিক কর্মরত। বিদেশেও কর্মরত কয়েক লাখ নির্মাণ শ্রমিক। নির্মাণ শ্রমিকদের এ কাজ খুবই ঝুঁকিপূর্ণ। কর্মস্থলে নির্মাণ শ্রমিকদের প্রাণহানির ঘটনা প্রায়ই ঘটছে।


তিনি আরও বলেন, কর্মস্থলে শ্রমিকদের কোনো নিরাপত্তা নেই। প্রায়ই নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকরা মারা যাচ্ছেন। এ শিল্পে নিয়োজিত শ্রমিকদের দেখভাল করারও কেউ নেই।

তাদের দাবিসমূহ
১. বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের বোর্ডসভা প্রতি মাসে একবার করতে হবে। তহবিল থেকে নির্মাণ শ্রমিকদের জন্য ব্যাপক কল্যাণমুখী কর্মসূচি গ্রহণ করতে হবে।


৩. শ্রম আইনের আওতায় নির্মাণ শ্রমিকদের পূর্ণ অধিকার নিশ্চিত করতে হবে। রেশনিং ব্যবস্থা, দুর্ঘটনায় নিহত এবং আহত বা আজীবন পঙ্গুত্ব বরণকারী শ্রমিকের ক্ষেত্রেবিশেষ গুরুত্ব দিতে হবে।

৪. নির্মাণ শ্রমিকরা তাদের অধিকার বাস্তবায়নে যাতে সহজে আদালতের শরণাপন্ন হতে পারে সে লক্ষ্যে প্রত্যেক জেলা/উপজেলায় শ্রম আদালত স্থাপন করতে হবে এবং অধিকার ও পাওনার বিষয়ে ৪২ দিনের মধ্যে বিচারকাজ সম্পন্ন করতে হবে।

৫. ভবন নির্মাণের ক্ষেত্রে উপযুক্ত কর্মপরিবেশ এবং নির্মাণ শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা সংশ্লিষ্ট কর্তপক্ষের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।


৬. শ্রম আইন সংশোধনী ২০০৬ এর ৩২৩ ধারা মোতাবেক জাতীয় শিল্প স্বাস্থ্য কাউন্সিলে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) এ প্রতিনিধি অন্তর্ভুক্ত করতে হবে।

৭. কর্মস্থলে নির্মাণ শ্রমিকরা যাতে সন্ত্রাস, চাঁদাবাজি ও সহিংসতার শিকার না হয় তা নিশ্চিত করতে হবে।

৮. সরকারিভাবে প্রশিক্ষণ প্রদান করে শুধু সার্ভিস চার্জ নিয়ে নির্মাণ শ্রমিকদের প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে ঋণ দিয়ে বিদেশে উপযুক্ত কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।


৯. সরকারি উদ্যোগে বিভাগীয় শহরে থানাভিত্তিক এবং জেলা ও উপজেলায় শ্রম ছাউনি নির্মাণ করতে হবে।

১০. নারী নির্মাণ শ্রমিকদের সমকাজে সমমজুরি নিশ্চিত করতে হবে।

১১. নির্মাণ শ্রমিকদের জন্য রেজিস্টার খাতা রাখার বিধান সব নির্মাণাধীন ভবনে বাস্তবায়ন করতে হবে।

১২. নির্মাণ শ্রমিকদের সরকার ঘোষিত ন্যূনতম মজুরি কার্যকর করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...