• আপডেট টাইম : 19/11/2023 01:20 AM
  • 88 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

পোশাকশ্রমিকদের মুক্তি ও চাকরিচ্যুতি বন্ধের দাবিতে মানববন্ধন
চলমান মজুরি বৃদ্ধির আন্দোলনে গ্রেফতার শ্রমিকদের মুক্তি, শ্রমিকদের ওপর মামলা-হামলা ও চাকরিচ্যুতি বন্ধ এবং শ্রমিক হত্যার বিচারের দাবিতে প্রতিবাদী মানববন্ধন করেছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন ও একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

রোববার১৯ নভেম্বর বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন ও ইন্ডাস্ট্রিয়াল কাউন্সিলের সভাপতি নুরুল আমিন বলেন, চলমান মজুরি বৃদ্ধির আন্দোলনে আমাদের ওপর সব ধরনের হামলা করা হয়েছে৷ গ্রেফতার হয়রানি থেকে শুরু করে শ্রমিকদের হত্যা করা হয়েছে। আমাদের শ্রমিকদের ছাঁটাই করা হচ্ছে। কিন্তু মজুরি বাড়েনি। বাংলাদেশের শ্রম আইনে লেখা আছে, যে সংগঠনে সবচেয়ে বেশি শ্রমিক থাকবে তারা মজুরি নির্ধারণের বোর্ডে থাকবে। অথচ গত মাসে মজুরি নির্ধারণী বোর্ডের সভায় শ্রমিক পক্ষের প্রতিনিধি হিসেবে আমাদের রাখা হয়নি। সরকার এমন একজনকে প্রতিনিধি হিসেবে নিয়েছে যিনি কোনো শ্রমিকের প্রতিনিধিত্ব করেন না। যিনি শ্রমিকদের কষ্ট বোঝেন না। আমাদের শ্রমিক হত্যার সঠিক বিচার করতে হবে। গ্রেফতারদের মুক্তি দিতে হবে

এসময় চলমান মজুরি আন্দোলনে শ্রমিকদের ওপর হয়রানির চিত্র তুলে ধরে একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান বলেন, এ পর্যন্ত আমাদের চার শ্রমিককে হত্যা করা হয়েছে। ১১৫ জন শ্রমিককে গ্রেফতার করা হয়েছে। ৪৩ জন শ্রমিকের বিরুদ্ধে মামলা হয়েছে। ২০ হাজার শ্রমিককে আসামি করা হয়েছে।


তিনি বলেন, সাতদিনের মধ্যে গার্মেন্টস শিল্পে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে না আনলে তার দায়-দায়িত্ব গার্মেন্টস মালিকদের এবং সরকারকে নিতে হবে। একই সঙ্গে গার্মেন্টস শিল্প আন্তর্জাতিকভাবে তার সুনাম হারাবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...