• আপডেট টাইম : 16/11/2023 08:54 PM
  • 87 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

দেশের পোশাক শিল্প খাতে ন্যূনতম মজুরি নিয়ে চলছে শ্রমিক অসন্তোষ। বিভিন্ন স্থানে কারখানা ভাঙচুর, অগ্নিসংযোগের মতো ঘটনা ঘটেছে। যদিও সহিংস ঘটনার সঙ্গে শ্রমিকরা জড়িত নয় এমনটা দাবি মালিকপক্ষের।

অন্যদিকের কারখানা মালিকদের দেওয়া মামলায় ২৩ হাজার শ্রমিককে আসামি করা হয়েছে। এরইমধ্যে অনেক কারখানা মালিক তাদের শ্রমিকদের কালো তালিকাভুক্ত করতে সেক্টরের মূল ডাটাবেজ সংগ্রহ করছেন বলে অভিযোগ এনেছেন শ্রমিক সংগঠনগুলো। কালো তালিকাভুক্ত হলে কোন শ্রমিক অন্য কারখানায় কাজ করার সুযোগ পাবেন না।

এরই পরিপ্রেক্ষিতে ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিল নামে একটি শ্রমিক সংগঠন জানিয়েছে, কোন কারখানা মালিক তাদের শ্রমিকদের কালো তালিকাভুক্ত করলে বায়ারদের (ক্রেতা) কাছে সেই কারখানাকেও কালো তালিকাভুক্ত করা হবে। বুধবার (১৫ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ হুঁশিয়ারি দেয় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি আমিরুল হক আমি, সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন আহমেদ, কেন্দ্রীয় নেতা বাবুল আকতার, তৌহিদুর রহমান, সালাউদ্দিন স্বপন, ডেজএম কামরুল আনাম, রুহুল আমিন, নুরুল ইসলাম, রাশেদুল আলম রাজু, চায়না রহমান প্রমুখ।


সংবাদ সম্মেলনে ইন্ডাস্ট্রিঅল কাউন্সিল বাংলাদেশ জানায়, মালিকদের পক্ষে বলা হচ্ছে শ্রমিক অসন্তোষের সঙ্গে কোন শ্রমিক জড়িত না। তাহলে কেন শ্রমিকদের নামে মামলা করা হলো। বহু শ্রমিক আহত হয়েছেন। তবে কারখানায় অগ্নিসংযোগের সঙ্গে মূল ধারার শ্রমিক বা শ্রমিক সংগঠনের কেউ জড়িত ছিল না। হয়ত কোন এলাকার ঝুট ব্যবসায়ী বা তাদের কোন ক্রেতারা জড়িত থাকতে পারে। আবার কোন এলাকায় রাজনৈতিক ইন্ধনও ছিল বলে জানানো হয়।

ইন্ডাস্ট্রিঅল এর সভাপতি আমিরুল হক আমিন বলেন, শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটেছে মালিক পক্ষের কারনে। শ্রমিক সংগঠনগুলোর দাবির পরও মজুরি আশানুরূপ বাড়ানো হয়নি। ধর্মঘটকে বেইআইনি অ্যাখ্যা দিয়ে ১৩(১) ধারা প্রয়োগ করে কারখানা বন্ধ করা হয়েছে অথচ সেসব কারখানার শ্রমিকরা কাজে ছিল। এসব কারনে ক্ষোভ থেকেই শ্রমিক অসন্তোষ। কারখানায় আগুন লাগানোর ঘটনায় শ্রমিক জড়িত নয়। এরপরও গাজীপুর এলাকায় ২২টি ফৌজদারি মামলা এবং সাভার আশুলিয়া আরও ৪০টি মামলা করা হয়েছে। এখানে আসামি করা হয়েছে ২৩ হাজার। এখন পযন্ত গ্রেফতার করা হয়েছে ৬ জন শ্রমিক নেতাসহ ১২০ জন শ্রমিক। পুলিশের গুলিতে ৩জন এবং কারখানায় দেওয়া আগুনে পুড়ে একজন মারা গেছেন বলেও অভিযোগ করেন তিনি।

শ্রমিক অসন্তোষের ঘটনায় সেসব শ্রমিক নিহত হয়েছেন তাদের পরিবারকে লস অব ইয়ার আর্নিং হিসেবে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান তিনি। একইসঙ্গে আহত শ্রমিকদের সুচিকিৎসার ব্যবস্থার দাবি জানানো হয়। যেসব কারখানা এখনও বন্ধ রয়েছে সেগুলো খুলে দেওয়ার দাবি জানানো হয় মালিকপক্ষের কাছে। গণহারে শ্রমিক ও শ্রমিক নেতা গ্রেফতার এবং হয়রানি করা বন্ধ করতে হবে। ১৩(১) ধারায় বন্ধ কারখানার শ্রমিকদের পূর্ণ মজুরি দিতে হবে। একইসঙ্গে ঘোষিত মজুরী পুনবিবেচনার দাবি জানানো হয়।


অভিযোগ করে বলা হয়, মালিকরা নিজেই বলেছেন সহিংস আন্দোলনে মূল ধারার কোন শ্রমিক জড়িত নয় অথচ হাজার হাজার শ্রমিকদের নামে মামলা দেওয়া হয়েছে। গত ৯ নভেম্বর বিজিএমইএ মালিকদের পক্ষ থেকে বলা হয়েছে ডাটাবেজ সংগ্রহ করতে। সেখানে থেকে তথ্য নিয়ে শ্রমিকদের কালো তালিকাভুক্ত করা হতে পারে। কোন শ্রমিককে কালো তালিকা করা হলে ওই কারখানাকে বায়ারের কাছে কালো তালিকাভুক্ত করা হবে বলেও হুঁশিয়ারি দেয় সংগঠনটি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...