• আপডেট টাইম : 27/10/2023 10:20 PM
  • 174 বার পঠিত
বেতন বৃদ্ধির দাবিতে গাজীপুরের শ্রমিকদের বিক্ষোভে চলাকালে গাড়ীতে আগুন দেওয়ার ঘটনা ঘটে !
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

 

গার্মেন্টস শ্রমিকদের মজুরিকে ইস্যু করে উদ্ভুত পরিস্থিতি নিয়ে বৈঠক করেছে ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিল-আইবিসির।  ঠৈকবে ৮ দফা প্রস্তাব আইবিসি।

২৭ অক্টোবর শু্ক্রবার সকাল ১০ টায় তোপখানা রোডস্থ জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন-এর কেন্দ্রীয় কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিস্তারিত আলোচনা শেষে ৮ দফা ঘোষণা প্রদান করা হয়।

আট দফা হলো

১. আইবিসি তার দাবিকৃত ২৩ হাজার টাকা নিম্নতম মজুরির ৬৫%  মূল মজুরি, বাৎসরিক ১০ % মজুরী বৃদ্ধি, ৭গ্রেডের পরিবর্তে ৫ টি গ্রেড-এ ৪ টি দাবিতে অবিচল।

২. আইবিসি গার্মেন্টস সেক্টরে উদ্ভুত পরিস্তিতিতে উঞিগ¢গ্ন।

৩. আইবিসি কারখানা ভাংচুর, ইচ্ছামাফিক কাজ বন্ধ, যখন তখন রাস্তা-অবরোধ এগুলি  কোন ভাবেই সমর্থন করে না। আইবিসি এ ধরণের কর্মকান্ডের কোন দায়-দায়িত্ব বহন করবে না।

৪. আইবিসি দৃঢ় ভাবে বিশ্বাস করে এ ধরণের অনাকাঙ্খিত কর্মকান্ড গার্মেন্টস শ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলনকে সহায়তা করবে না - বরং ক্ষতিগ্রস্থ  করবে।

৫. আইবিসি মনে করে মজুরি বোর্ডে মালিক পক্ষের দেয়া প্রস্তাব  এবং সাপ্রতিক সময়ে সি.পি.ডি এর অনাকাঙ্খিকত এবং তাদের এখতিয়ার বহির্ভূত প্রস্তাব  কোন ভাবেই গ্রহণযোগ্য  নয়, যা শ্রমিকদেরকে বিক্ষুদ্ধ করতে সহায়তাকরেছে।

৬. আইবিসি পুলিশ প্রসাশনসহ সকল প্রসাশনের বাড়াবাড়িমূলক কর্মকান্ডের সমালোচনা করে এ ধরণের কর্মকান্ডথেকে বিরত থাকার জন ̈ অনুরোধ জানাচ্ছে।

৭. আইবিসি অনেক জায়গায় মালিকদের ভাড়াটে মাস্তান  বাহিনি দ্বারা শ্রমিকদের উপর হামলার নিন্দা জানাচ্ছে।

৮. আইবিসি উদ্ভুত পরিস্থিতি এবং মজুরি  প্রসঙ্গে দ্রুত সংবাদ সম্মেলনের মাধ ̈মে সম ̄Í পরিস্থিতি তুলে ধরবে এবং পরবর্তি নির্দেশনা দেবে। তবে বর্তমান পরিস্থিতি সকল শ্রমিককে শান্তিপূর্ন পরিবেশ বজায় রাখা সহ কারখানার উৎপাদন প্রক্রিয়া অব্যাহত  রাখার অনুরোধ করছে।

আইবিসি-এর সভাপতি  আমিরুল হক্ আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ জরুরি সভায় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নুরুল ইসলাম সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...