• আপডেট টাইম : 12/09/2023 02:44 AM
  • 230 বার পঠিত
  • শেখ হাসান আলী
  • sramikawaz.com

 

অত্যাবশ্যকীয় পরিষেবা বিল প্রত্যাহারের দাবি জানিয়েছেন শ্রমিক সংগঠনের নেতারা।
১০ সেপ্টেম্বর রবিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে এ দাবি জানান তারা। সমাবেশ শেষে শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের কাছে একটি স্মারকলিপি দেওয়া হবে বলেও সমাবেশ থেকে জানানো হয়েছে।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিকলীগ,বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স, উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে বক্তারা বলেন, বৃটিশ ও পাকিস্তান আমলের ইংরেজি ভাষায় প্রণীত আইন যুগোপযোগী এবং বাংলা ভাষায় প্রণয়নের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নামে ওই বিলটি আনয়ন করা হলেও বিলটি শ্রমিক স্বার্থের পরিপন্থি এবং অগণতান্ত্রিক।

তারা বলেন, বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র। বাংলাদেশের সংবিধান, শ্রম আইন ও আইএলও কনভেনশন ৮৭, ৯৮, ১৫২ অনুসারে শ্রমজীবীরা স্বাধীনভাবে দাবি-দাওয়া পেশ করবে। যুক্তিযুক্ত দাবি আদায়ে শ্রমিকদের ধর্মঘট করার অধিকার রয়েছে। জাতীয় সংসদে উত্থাপিত ‘অত্যাবশ্যক পরিষেবা আইন, ২০২৩’ এর সংজ্ঞায় ১২ ধরনের ব্যক্তি মালিকানাধীন এবং ছয় ধরনের সরকারি ও সরকারি মালিকানাধীন বা সরকার নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের ধর্মঘট বন্ধ করা হয়েছে।

‘অত্যাবশ্যক পরিষেবা বিল, ২০২৩’ সংসদে উত্থাপনে ক্ষোভ ও হতাশা প্রকাশসহ নিন্দা জানান বক্তারা। বিলটি জাতীয় সংসদে অনুমোদিত হলে সব শ্রমিক সংগঠন, সাধারণ শ্রমিক-কর্মচারীরা আইনটি বাতিলের জন্য সম্ভাব্য সব কর্মসূচি পালন করবে বলেও জানান তারা।

শ্রমিক নেতা আমিরুল হক আমিনের সভাপতিত্বে এবং জেড এম কামরুল আনামের সঞ্চালনায় সমাবেশে উপস্থিত ছিলেন শ্রমিক নেতা বাবুল আক্তার, নুরুল ইসলাম,সালাউদ্দিন স্বপন, কামরুল হাসান, শাহাদাত হোসেন সেনটু, হাসান সহ শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ এবং বেসিক ইউনিয়নিয়নের শ্রমিক নেতারা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...