• আপডেট টাইম : 09/09/2023 09:29 PM
  • 277 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

স’মিল শিল্প সেক্টরের জন্য সরকার গঠিত নি¤œতম মজুরি বোর্ড ঘোষিত মজুরি এবং নিয়োগপত্র-পরিচয়পত্র প্রদান ও ৮ ঘন্টা কর্মদিবস নির্ধারণসহ অবিলম্বে শ্রমআইন বাস্তবায়নের দাবিতে দেশব্যাপী ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহবান জানিয়েছেন স’মিল শ্রমিকনেতা। ০৮ সেপ্টেম্বর’২৩ বাংলাদেশ স’মিল শ্রমিক ফেডারেশনের উদ্যোগে অনুষ্ঠিত দিনব্যাপী এক কর্মীসভায় বক্তারা এই আহবান জানান। বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সিলেট সুরমা মার্কেটস্থ কার্যালয়ে অনুষ্ঠিত কর্মীসভায় সভাপতিত্ব করেন স’মিল শ্রমিক ফেডারেশনের সভাপতি প্রবীণ শ্রমিকনেতা মোঃ খলিলুর রহমান। ফেডারেশনের সাধারণ সম্পাদক রজত বিশ্বাসের পরিচালনায় অনুষ্ঠিত এই সভায় স’মিল শ্রমিকদের দাবির প্রতি একতœতা প্রকাশ করে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা কমিটির সভাপতি সুরুজ আলী। কর্মীসভায় স’মিল শ্রমিক নেতৃবৃন্দের মধ্যে সিলেট জেলা স’মিল শ্রমিক ইউনিয়নের সভাপতি আইয়ুবুর রহমান ও সাধারণ সম্পাদক রুহুল আমিন, সুনামগঞ্জ স’মিল শ্রমিক সংঘের সভাপতি সিরাজ মিয়া, ফেঞ্চুগঞ্জ স’মিল শ্রমিক সংঘের নেতা কাওছার মিয়া, নবীগঞ্জ স’মিল শ্রমিক সংঘের সভাপতি মোহাম্মদ সাফিক মিয়া, শ্রীমঙ্গল উপজেলা স’মিল শ্রমিক সংঘের সাধারণ সম্পাদক মতিউর রহমান, কমলগঞ্জ স’মিল শ্রমিক সংঘের সভাপতি মোঃ মোস্তাক মিয়া, সিলেট সদর উপজেলা স’মিল স’মিল শ্রমিক সংঘের সভাপতি হজর আলী, জুড়ী উপজেলা স’মিল শ্রমিক সংঘের সভাপতি আবুল কামাল, বড়লেখা উপজেলা স’মিল শ্রমিক সংঘের নেতা জয়নাল আবেদীন, মৌলভীবাজার স’মিল শ্রমিক সংঘের সভাপতি মোঃ ছালিক মিয়া, ওসমানী নগর স’মিল শ্রমিক সংঘের সভাপতি এনাম আহমেদ, বালাগঞ্জ স’মিল শ্রমিক সংঘের নেতা ফারুক মিয়া, স’মিল শ্রমিকনেতা জাহাঙ্গীর আলম, শামীম মিয়া, মনির হোসেন প্রমূখ।
সভায় বক্তারা বলেন প্রায় ৮ বছর পর গত বছরের ৬ জুন সরকারের নি¤œতম মজুরি বোর্ড স’মিল শিল্প সেক্টরের শ্রমিকদের জন্য নি¤œতম মজুরি হার গেজেট আকারে প্রকাশ করে। সরকার ঘোষিত নি¤œতম মজুরি অনুযায়ী শ্রমিকদের এলাকা ভেদে সর্বোচ্চ মাসিক মোট মজুরি ২৭,৮৫০ টাকা( দৈনিক ১০৭৫ টাকা) ও সর্বনি¤œ মাসিক মোট মজুরি ১৭,৯০০ টাকা (দৈনিক ৬৯০ টাকা) এবং শিক্ষানবিস শ্রমিকদের মাসিক মোট মজুরি ১১,০০০ টাকা (দৈনিক ৪৫০ টাকা) নির্ধারণ করা হয়েছে। এছাড়াও গেজেটে শ্রমিক-কর্মচারীদের মজুরির সাথে বার্ষিক ৫ শতাংশ হারে মজুরি বৃদ্ধির (ইনক্রিমেন্ট) কথা বলা হয়েছে। নেতৃবন্দ বলেন বাংলাদেশ স’মিল শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে দাবি করা মজুরির তুলনায় সরকার ঘোষিত মজুরি অনেক কম। বর্তমান দ্রব্যমূল্যের লাগামহীন উর্দ্ধগতির বাজারে স’মিল শ্রমিকরা দিশেহারা। চাল, ডাল, তেল, লবন, চিনি, পিয়াজ, শাক-সবজি, মাছ-মাংস, দুধ-ডিম, ঔষুধপত্রসহ নিত্যপণ্যে লাগামহীন মূল্যবৃদ্ধির পাশাপাশি দফায় দফায় জ্বালানি তেল, গ্যাস, বাড়িভাড়া-গাড়িভাড়া বৃদ্ধির কারণে শ্রমিকদের জীবন আরও দুর্বিষহ হয়ে উঠেছে। সাম্রাজ্যবাদী সংস্থা আইএমএফ’র শর্ত পুরণে গ্যাস-বিদ্যুত-জ্বালানি থেকে ভর্তুকি প্রত্যাহারের লক্ষ্যে দফায় দফায় মূল্য বৃদ্ধির পাঁয়তারা চলছে। শ্রমিকদের এই দূর্দশার সময়ে সরকারের নি¤œতম মজুরি বোর্ড ঘোষিত মজুরি বাজারদরের সাথে সঙ্গতিপূর্ণ হওয়া যৌক্তিক ছিল। তদুপরি প্রতিনিয়ত স’মিল শ্রমিকদের জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে হয়। মালিকপক্ষ শ্রমিকদের জন্য কর্মক্ষেত্রে ন্যূনতম নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ না করায় স’মিলে কর্মরত শ্রমিকদের শতকরা ৬০ ভাগ দূর্ঘটনার শিকার হয়ে থাকেন। এতে অধিকাংশ ক্ষেত্রে অঙ্গহানি হয়, কোন কোন ক্ষেত্রে মৃত্যুর ঘটনাও ঘটে। কাজ করতে যেয়ে এ সমস্ত দূর্ঘটনার শিকার শ্রমিকের উপযুক্ত চিকিৎসা যেমন মালিক করে না, তেমননি অঙ্গহানি ও মৃত্যুর জন্য উপযুক্ত ক্ষতিপুরণও মূলত দেওয়া হয় না। স’মিলের মালিকরা শ্রমআইন, রাষ্ট্রীয় আইনের তোয়াক্কা করেন না। শ্রমআইন অনুযায়ী নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিসবুক প্রদান, দৈনিক ৮ ঘন্টা কাজ, অতিরিক্ত কাজের দ্বিগুণ মজুরি, মজুরিসহ সাপ্তাহিক ছুটি, নৈমিত্তিক ছুটি, চিকিৎসা ছুটি, উৎসব ছুটি, অর্জিত ছুটি ইত্যাদির প্রদানের বিধান থাকলেও তা প্রদান করা হয় না। এমতবস্থায় দাবি ও অধিকার প্রতিষ্ঠায় শ্রমিকদের ঐক্যবদ্ধ আন্দোলন সংগ্রাম গড়ে তোলার বিকল্প নেই।
সভায় স’মিল শিল্প সেক্টরে সরকার ঘোষিত নি¤œতম মজুরি এবং শ্রমআইনের যথাযথ বাস্তবায়নের দাবিতে আগামী ৬ অক্টোবর বিভাগীয় শহরে শ্রমিক সমাবেশ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...