• আপডেট টাইম : 01/09/2023 11:22 PM
  • 165 বার পঠিত
  • প্রেসবিজ্ঞপ্তি
  • sramikawaz.com

শ্রমিকনেতা আহমেদ জীবন, আনিসুর রহমান আনিস, মামুন মন্ডল ও কামরুল ইসলাম এর নিঃশর্ত মুক্তির দাবিতে আশুলিয়ায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত।

১লা সেপ্টেম্বর শুক্রবার বেলা ১১টায় আশুলিয়ার জামগড়া ফ্যান্টাসী কিংডমের সামনে শ্রমিকনেতাদের মুক্তির দাবিতে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট, মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন ও জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আয়োজিত এই সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট -আশুলিয়া থানা কমিটির সভাপতি মাফিজিল ইসলাম।

সভায় বক্তারা বলেন, ভার্সেটাইল এ্যাটায়ার নামের এই কারখানার মালিকপক্ষ ২০২১ সালে তাদের সাভারের ফুলবাড়িয়া অবস্থিত কারখানাটি বেআইনী ভাবে বন্ধ ঘোষনা করলে শ্রমিকরা তাদের বকেয়া আইনানুগ পাওনা দাবিতে আন্দোলনে নামে।তখন শ্রমিক নেতৃবৃন্দ শ্রমিকদের পাশে দাড়ালে এক পর্যায়ে মালিকপক্ষ শ্রমিকদের পাওনা আংশিক পরিশোধ করতে বাধ্য হয়। কিন্তু স্থানীয় ঝুট সন্ত্রাসীদের সহায়তায় পরিকল্পিত ষড়যন্ত্রের মাধ্যমে আশুলিয়া থানায় একটি মিথ্যা মামলায় ৬জন শ্রমিক নেতাকে গ্রেফতার করায়।পরবর্তীতে গ্রেফতারকৃত নেতারা জামিনে আসলে ও দীর্ঘ প্রায় ২বছর যাবত পর ইন্ড্রাস্টিয়াল পুলিশ এই মামলায় চার্জশীট দেয় আশুলিয়ার বিভিন্ন শ্রমিক সংগঠনের ১৩জন শ্রমিক নেতার নামে। বিগত ২৯ আগষ্ট, ২০২৩ তারিখে চার্জশীটে নাম আসায় উল্লিখিত ৪শ্রমিক নেতা আদালতে হাজির হয়ে জামিন চাইলে বিজ্ঞ আদালত পুলিশের বিরোধিতায় তাদের জামিন না দিয়ে কারাগারে পাঠায়। নেতৃবৃন্দ বলেন বর্তমানে চলমান গার্মেন্টস শ্রমিকদের ন্যুনতম মজুরি বৃদ্ধির আন্দোলন নস্যাত করার জন্যই নেতাদের গ্রেফতার করা হচ্ছে। গ্রেফতার নির্যাতন চালিয়ে শ্রমিক আন্দোলন দমন করা যাবে না বলে হুশিয়ারী দেন নেতৃবৃন্দ। অবিলম্বে গ্রেফতারকৃত ৪ শ্রমিক নেতাকে নিঃশর্ত মুক্তি সহ ১৩জন শ্রমিক নেতার নামে দায়েরকৃত এই মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানান। অন্যথায় বৃহত্তর শ্রমিক আন্দোলন গড়ে উঠলে এর দায়-দায়িত্ব সরকার ও মালিকপক্ষ কে নিতে হবে।

সমেবেশে বক্তব্য রাখেন জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ এর কেন্দ্রীয় সভাপতি মাহাতাব উদ্দীন শহীদ,গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাশ, মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো আলামিন,শ্রমিক নেতা অরবিন্দ বেপারী বিন্দু,মিজানুর রহমান,খোরশেদ আলম,ইসমাইল হোসেন, আব্দুল আওয়াল প্রমূখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...