• আপডেট টাইম : 20/08/2023 01:28 AM
  • 387 বার পঠিত
  • মোঃ হাসান আলী
  • sramikawaz.com

আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল যুব কমিটির পক্ষ থেকেবাংলাদেশ সরকারের কাছে কয়েকটি দাবি পেশ করেন।

#গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা ঘোষণা কর।
#আইএলও কনভেনশন ১৯০ অনুস্বাক্ষর করো।
#চাকরি নিশ্চয়তা দিতে হবে।
#মাতৃত্বকালীন ছুটি ছয় মাস দিতে হবে।
#যুব শ্রমিকদের কর্মঘন্টা কমাতে হবে।
#যুব শ্রমিকদের আধুনিক প্রযুক্তির সাথে যুক্ত করে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

জাতীয় প্রেসক্লাব ঢাকা ১৯/৮/২৩ শনিবার
আন্তর্জাতিক যুব দিবসের আজকের প্রোগ্রামে উপস্থিত ছিলেন আইবিসির সভাপতি আমিনুল হক আমিন, সাধারণ সম্পাদক কুতুবুদ্দিন আহমেদ, যুব সম্পাদক কামরুল হাসান, যুব কমিটির সভাপতি শারমিন আক্তার কারিমা, সাধারণ সম্পাদক আল আমিন খান, যুব কমিটির সাবেক সভাপতি রাসেল আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক মোঃ হাসান আলী, লোকমান, রিপন, শাহরিয়ার নাদিম জয়, ও অন্যান্য নেতৃবৃন্দ।

আইবিসির সভাপতি আমিনুল হক আমিন বলেন, বাংলাদেশের বর্তমানে গার্মেন্ট শ্রমিকদের সংখ্যা প্রায় ৪২ লাখ যার বেশির ভাগ শ্রমিক যুব যাদের বয়স ১৮-৩৫ এর মধ্যে।এই বিশাল যুব শ্রমিকদের দক্ষতা বৃদ্ধি করতে হলে আধুনিক প্রযুক্তির সাথে যুক্ত করে প্রশিক্ষণের ব্যবস্থা করা যা বাংলাদেশের অর্থনীতিতে উন্নয়নে বিশাল অবদান রাখতে সক্ষম হবে।

আইবিসির যুব সম্পাদক মোঃ কামরুল হাসান
বলেন,যুব শ্রমিক নেতাদের মধ্যে ঐক্য গড়তে হবে, নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি ছয় মাস দিতে হবে, গার্মেন্ট শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩০০০ হাজার টাকা নির্ধারণ করতে হবে।

আইবিসি যুব কমিটির সাধারণ সম্পাদক মোঃ আল-আমিন খান বলেন, আইএলও কনভেনশন ১৯০ অনুস্বাক্ষর করতে হবে, গার্মেন্ট শ্রমিকদের চাকরির নিশ্চয়তা দিতে হবে, আমি শ্রমিকদের ন্যূনতম ২৩ হাজার টাকা মজুরি ঘোষণা করতে হবে। আইবিসির সকল কার্যক্রমের সঙ্গে যুব কমিটি সবসময় রাজপথে থাকবে।

আন্তর্জাতিক যুব দিবস ২০২৩ উপলক্ষে, যুব ট্রেড ইউনিয়ন কর্মী হিসেবে আমরা চাই শুধু পরিবেশ বান্ধব কারখানা তৈরি করলেই হবে না, পরিবেশ বান্ধব ট্রেড ইউনিয়ন গঠন করার স্বাধীনতা দিতে হবে, এবং ট্রেড ইউনিয়ন বিষয়ে কাজ করা জন্য সরকার যেন মালিকের উৎসাহিত করেন।যাতে করে আমরা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটা বাসযোগ্য পৃথিবী রেখে যেতে পারি।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...