• আপডেট টাইম : 16/08/2023 12:15 AM
  • 179 বার পঠিত
  • তফাজ্জল হোসেন
  • sramikawaz.com

ঢাকার কেরানীগঞ্জে একটি রাসায়নিক কারখানায় আগুন লেগে তিন নারীসহ চারজন শ্রমিকের মৃত্যুর ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সভাপতি চৌধুরী আশিকুল আলম ও সাধারণ সম্পাদক রজত বিশ্বাস। নেতৃদ্বয় এক বিবৃতিতে এ ঘটনায় সুষ্টু তদন্ত করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং ক্ষতিগ্রস্ত পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের দাবি করেন।

বিবৃতিতে নেতৃদ্বয় উলে­খ করেন, ১৫ আগষ্ট ভোর ৪টার দিকে কেরানীগঞ্জের কালিন্দী ইউনিয়নের গদারবাগ এলাকায় এই অগ্নিকাণ্ড ঘটে। ভোর সোয়া ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে এবং আগুন নিয়ন্ত্রণে আসার পর তিনজনের মরদেহ উদ্ধার করা হয়। পরে গুরুতর আহত একজন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বলে জানা যায়।

নেতৃদ্বয় বিবৃতিতে আরো বলেন, মালিকদের যেনোতেনোভাবে মুনাফা লুন্টনের জন্য অগ্নিকান্ডসহ কর্মক্ষেত্রে একের পর এক দুর্ঘটনায় দেশে অসংখ্য শ্রমিকের প্রাণহানি ঘটছে। কিন্তু সরকার তাতে কোন কার্যকর পদক্ষেপ নিচ্ছে না। এ ব্যাপারে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘসহ দেশের অপরাপর শ্রমিক সংগঠনগুলো অব্যাহতভাবে কর্মক্ষেত্রের নিরাপত্তার দাবি জানিয়ে আসলেও সরকার তাতে কর্ণপাত করছে না। ফলে প্রায়শই ভয়াবহ দুর্ঘটনার শিকার হয়ে অকাল মৃত্যু ঘটছে কর্মরত শ্রমিক ও শ্রমজীবি মানুষদের। কর্মক্ষেত্রের নিরাপত্তাসহ শ্রম আইন বাস্তবায়নের জন্য সরকারী সংস্থা কলকারখানা অধিদপ্তর থাকলেও এই সংস্থাকে সরকার ও মালিক শ্রেণী অকার্যকর প্রতিষ্ঠানে পরিণত করে রেখেছে। সংস্থাটি সরকার ও মালিকদের স্বার্থে অন্যান্য ক্ষেত্রে সক্রিয় থাকলেও শ্রমিকদের স্বার্থ ও নিরাপত্তার ক্ষেত্রে ব্যর্থ প্রতিষ্ঠান হিসেবে পরিগণিত হচ্ছে। ফলে মালিকদের অবাধ শোষণ ও স্বেচ্ছাচারী মনোভাবের কারণে শ্রমিকদের মৃত্যুর মিছিল বেড়েই চলছে। এ প্রেক্ষিতে নেতৃদ্বয় অগ্নিদগ্ধ ঘটনার জন্য দায়ী রাসায়নিক কারখানার মালিকসহ সংশ্লিষ্ট সকল সংস্থার দায়িত্বশীল ব্যক্তিদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন। একই সাথে নিহত সকল শ্রমিকের পরিবারকে শ্রমিকের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের আহবান জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...