• আপডেট টাইম : 14/08/2023 10:54 PM
  • 171 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

 

গার্মেন্টস শ্রমিক নেতা শহিদুল, রবিউল ইসলাম এবং রবিউল হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল মানববন্ধন করেছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

 

১৪ আগষ্ট সোমবার দুপুরে জাতীয় প্রেস-ক্লাবের সামনে এ বিক্ষোভ সমাবেশ ও  মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 

ফেডারেশনের সভাপতি আমিরুল হক্ আমিনের সভাপতিত্বে কর্মসূচীতে বক্তব্য রাখেন ফেডারেশনেরসাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক ফরিদুল ইসলাম, কোষাধ্যক্ষ মিস হ্যাপি আক্তার, ফেডারেশনের অন্যতম উপদেষ্ঠা বাংলাদেশ যুব মৈত্রী-এর সাবেক সভাপতি সাব্বাহ আলী খান কলিন্স।

 

সংহতি বক্তব্য রাখেন ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিলের নারী নেত্রী শেহেলী আফরোজ লাভলী।

 

বক্তারা বলেন, গার্মেন্টস শ্রমিক নেতা শহিদুল-এর রক্তের দাগ শুকাতে না শুকাতেই গার্মেন্টস সেক্টরে জীবন দিতেহলো আরো ২ গার্মেন্টস কর্মী এবং সংগঠককে। শহিদুল ছিলেন বাংলাদেশ গার্মেন্টস এন্ড ইন্ডাষ্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের  গাজীপুরের নেতা। আর পরের ২ জন হলো জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের  সদস্য এবং সংগঠক।

মোঃ রবিউল ইলাম, এ্যাপারেলস এক্সোসরিজ এন্ড প্রিন্টিং লিঃ। কার্ড নং ঃ ২০৬, পদবী : সুপারভাইজার গত৩১.০৭.২০২৩ ইং তারিখে গার্মেন্টস মালিকদের ভাড়াটে মাস্তান এবং অত্র এলাকার চিহ্নিত সন্ত্রাসী বাহিনী তাকে বাসা থেকে তুলে নিয়ে নৃশংসভাবে হত্যা করে। পরবর্তীতে পুলিশ তার লাশ বস্তা বন্ধি অবস্থায় ৭ কিলোমিটার দূরে ধামরাই, হাটিপাড়া, আরিফের পুকুর পাড় থেকে উদ্বার করে এবং পরিবারকে হস্তান্তর করে। থানায় মামলা হলেও পুলিশ নিরব। মামলার নং ৯/৩৫৬ তারিখ ০১.০৮.২০২৩, ধামরাই থানা।

মোঃ রবিউল ইসলাম, সাইনেষ্ট ওয়াশিং লিঃ । তিনি এ কারখানায় ওয়াশিং সেকশনে কাজকরতেন হাইড্রো বয়লার মেশিন অপারেটর, কার্ড নং ঃ ৫৭৫৬০। ০৪.০৮.২০২৩ ভোর ১.২০ মিনিটে হাইড্রোবয়লার মেশিনের ঢাকনার আঘাতে রবিউলকে জীবন দিতে হলো। তদন্ত অনুসারে যে ৪ টি কারণে রবিউলকেজীবন দিতে হয়েছে, এই ৪ টিই কারখানার মালিক এবং বায়ারদের অবহেলা, দায়িত্বহীনতা, অ-ব্যাবস্থাপনা এবং অধিক আউটফোট/উৎপাদন চাপ প্রয়োগের ফসল - যা স্বাভাবিক মৃতু, সাধারণ দুর্ঘটনা বা শ্রমিকেরঅবহেলা জনিত নয়। বরং পুরো দায়ভার মালিক এবং বায়ারদের। এটা অবহেলা, দায়িত্বহীনতা এবং অধিক উৎপাদন ও অধিক মুনাফার লোভ জনিক শ্রমিক হত্যার সামিল।

বক্তারা উক্ত ঘটনা ২ টির সুস্থ তদন্ত, দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং নিহত পরিবারবর্গ’কে আ-জীবন আয়ের সমপরিমাণ পূরণ প্রদানের জোর দাবী করেন।

 

বক্তরা ক্ষতিগ্রস্থ ২ পরিবারের পাশে দাঁড়ানোর জন্য সকল মহলের প্রতি আহবান জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...