• আপডেট টাইম : 06/08/2023 02:11 AM
  • 171 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

অবিলম্বে বকেয়া বেতনসহ প্রাপ্য পাওনা পরিশোধ ও অবৈধভাবে বন্ধ করা কারখানা খুলে দেওয়ার দাবি জানিয়েছেন এ বি সি নিট ডাইং অ্যান্ড ফিনিশিং মিলস লিমিটেডের চাকরিচ্যুত শ্রমিকরা।

বৃহস্পতিবার ০৩ আগস্ট জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে এসব দাবি জানান রাজধানীর কদমতলীর শ্যামপুরে অবস্থিত গার্মেন্টস কারখানাটির শ্রমিকরা।

বিক্ষোভ সমাবেশে শ্রমিকরা বলেন, ১৪০ জন শ্রমিক এবিসি নিট ডাইং অ্যান্ড ফিনিশিং মিলস্ লিমিটেডে বিভিন্ন পদে বিভিন্ন মেয়াদে স্থায়ী শ্রমিক হিসাবে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করেছি। কিন্তু দুঃখের বিষয় মালিকপক্ষ গত ২৬ জুন ঈদুল আজহার আগে নোটিশের মাধ্যমে ১৭ দিন কারখানা বন্ধ রাখে।
এরপর ২৭ জুন আবারো নোটিশের মাধ্যমে ১ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত ১ মাস ২০ দিন কারখানা ও কাজ বন্ধ রাখার ঘোষণা দেয়।

শ্রমিকরা আরো বলেন, মালিকপক্ষ অযৌক্তিকভাবে কারখানা বন্ধ রেখেছেন। কোনো সময়ই শ্রম আইন মেনে কারখানা পরিচালনা করেননি তারা। এখনও পর্যন্ত ন্যূনতম মজুরি বাস্তবায়ন করা হয়নি। কোনো আইনগত সার্ভিস বেনিফিটের টাকা পরিশোধ করেনি। মালিকপক্ষ ভুল বুঝিয়ে শ্রমিকদের কাছ থেকে স্বাক্ষর রাখেন বিভিন্ন কাগজে ।

গত বছরও বিভিন্ন অজুহাতে কারখানা বন্ধ রাখা হয়েছিল। তখন সংকট নিরসনের জন্য মালিকপক্ষ ও শ্রম দপ্তরসহ সংশ্লিষ্ট সব দপ্তরে দাবিনামা দেওয়া হয় বলেও জানান শ্রমিকরা।

আন্দোলনের পর শ্রমিক নেতারা কারখানাটির শ্রমিক ও মালিক পক্ষের সঙ্গে আলোচনা করে সংকট নিরসন করেছিলেন।

তারা আরো বলেন, বর্তমানে দেশে রাজনৈতিক অস্থিরতা চলছে। নিত্যপণ্যের দাম বহুগুণ বেড়ে গেছে। বাড়ি ভাড়া, গাড়ি ভাড়া, বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিল বেড়েছে। কাজ না করতে পারায় টাকা না থাকায় মুদির দোকানি বাজার সদাই দেওয়া বন্ধ করে দিয়েছেন এবং বাড়ি ভাড়া দিতে না পারায় বাড়িওয়ালা ঘর থেকে বের করে দিচ্ছেন। মজুরি না পাওয়ায় নিয়মিত অভুক্ত থাকতে হচ্ছে।

তাই অবিলম্বে বকেয়া বেতনসহ প্রাপ্য পাওনা পরিশোধ ও অবৈধভাবে বন্ধ করা কারখানা খুলে দেওয়ার দাবি জানান তারা।

এ সময় বিক্ষোভ সমাবেশে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, সহ-সভাপতি খালেকুজ্জামান লিপন, সদস্য এস এস কাদের, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সদস্য আফজাল হোসেন, এ বি সি নিট ডাইং অ্যান্ড ফিনিশিং মিলস লিমিটেডের চাকরিচ্যুত শ্রমিক জোসনা, আতিয়া, রাজু, ফাতেমা, আকলিমাসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

বিক্ষোভ সমাবেশ শেষে তারা শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহা পরিদর্শক বরাবর স্মারকলিপি দিতে যান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...