• আপডেট টাইম : 28/07/2023 12:36 AM
  • 187 বার পঠিত
  • খাইরুল মামুন মিন্টু
  • sramikawaz.com

বাংলাদেশে গার্মেন্ট শ্রমিকদের সর্বশেষ ন্যূনতম মজুরী ঘোষণা হয়েছে ২০১৮ সালে। গত কয়েক বছরে জিনিসপত্রের দাম, বাড়িভাড়া কয়েক গুণ বেড়েছে। এ অবস্থায় বিদ্যমান ন্যূনতম মজুরি (আট হাজার টাকা) দিয়ে পোশাক শিল্পের শ্রমিকদের পক্ষে কোনোভাবে জীবন ধারণ করা সম্ভব হচ্ছে না। মজুরী ঘোষণার তিন বছর পর জিনিষ পত্রের মূল্য বৃদ্ধির সাথে সমন্বয় করে মজুরী বৃদ্ধির আইন থাকলেও তা করা হয়নি। পাশাপাশি মহঘ্য ভাতা-রেশনিং ব্যবস্থা চালুর কথা থাকলেও তাও করা হয়নি। যার কারণে শ্রমিকরা ন্যূনতম মজুরীর দাবীতে আন্দোলন করছে। এই আন্দলনে প্রধান ভূমিকা পালন করে আসছে বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড কেন্দ্র এর অন্তর্ভুক্ত বেসিক ইউনিয়ন গুলো তার মধ্য অন্যতম চৈতী গ্রুপের তিনটি বেসিক ইউনিয়ন। উত্তরার দক্ষিণখান ও উত্তরখান এলাকায় যে সব গার্মেন্ট কারখানা আছে তার সব গুলোতে শ্রমিকদের অধিকার বা আইনের বাস্তবায়ন নেই বললেই চলে। কারখানা মালিকদের খেয়াল খুশি মত কারখানা চালান। নারী শ্রমিকদের মাতৃত্ব কালীন ছুটি, অর্জিত ছুটি, সার্ভিস বেনিফিট থেকে বঞ্চিত করা হচ্ছে। শ্রমিকদের কর্মঘন্টা ঠিক ঠিকানা নেই। ১২ ঘন্টা থেকে ১৬ ঘন্টা কাজ করতে হয়।

 বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড কেন্দ্রের উদ্যোগে চৈতী গ্রুপের তিনটি, এ্যাচিভ ফ্যাশন লিমিটে একটি ও ইন্ট্রাকো ফ্যাশন ও ডিজাইন লিমিটে দুটি বেসিক ইউনিয়ন গঠনের পর কিছুটা হলেও কারখানা মালিকদের শ্রম আইন বাস্তবায়ন করে কারখানা চালাতে হচ্ছে। তাই বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড কেন্দ্র এর অন্তর্ভুক্ত বেসিক ইউনিয়ন গুলো ধ্বংস করার জন্য সরকার ও বিজিএমইএ এর ষড়যন্ত্র করে আসছে। সম্প্রতিক সময়য়ে এ্যাচিভ ফ্যাশন লিমিটে একটি ও ইন্ট্রাকো ফ্যাশন ও ডিজাইন লিমিটে দুটি বেসিক ইউনিয়ন থাকায় ষড়যন্ত্রমূলক ভাবে শ্রমিকদের চাকুরী চ্যুত করা হয়েছে।

 যে সব অজুহাতে গার্মেন্ট মালিকরা শ্রমিকদের চাকুরী চ্যুত করা হয়েছে তা সঠিক না, তারা বলেছে করোনা ভাইরাস ও ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে অর্ডার বাতিল হয়েছে। বাস্তবে উল্টা বিদায়ী ২০২২-২৩ অর্থবছরে ৪ হাজার ৬৯৯ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে। তার মধ্যে নতুন বাজারে গিয়েছে ৮৩৭ কোটি ডলারের পোশাক। এই রপ্তানি গত ২০২১-২২ অর্থবছরের তুলনায় ৩১ দশমিক ৩৮ শতাংশ বেশি। ওই বছরে রপ্তানি হয়েছিল ৬৩৭ কোটি ডলারের পোশাক। তার আগের বছর নতুন বাজারে ৫০৮ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়। অথচ মালিকরা মিথ্যা বলে যাচ্ছেন।

 কারখানায় সক্রিয় বেসিক ইউনিয়ন থাকার কারণে সরকার ও বিজিএমইএ মনে করছে এই ইউনিয়ন এর শ্রমিকরা শ্রমিকদের আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখছে তাই তাদের ছত্রভঙ্গ করার জন্য এই ধরনে ষড়যন্ত্র করছেন। যেমন করে যড়যন্ত্র করে এ্যাচিভ ফ্যাশন লিমিটে একটি ও ইন্ট্রাকো ফ্যাশন ও ডিজাইন লিমিটে দুটি বেসিক ইউনিয়ন থাকায় ষড়যন্ত্রমূলক ভাবে শ্রমিকদের চাকুরী চ্যুত করা হয়েছে ঠিক একি ভাবে বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড কেন্দ্র এর অন্তর্ভুক্ত বেসিক ইউনিয়ন এর কারখানা, ৪৩ চালাবন, আজমপুর, উত্তরা, ঢাকা-১২৩০ অবস্থিত আশিক জিন্স এ্যাপারেলস লিমিটেড, আশিক ড্রেস ডিজাইন লিমিটেড, নাইস এ্যাপারেলস ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড কারখানা গত ২২ জুলাই ২০২৩ ইং তারিখ থেকে শ্রম আইনের ২০০৬ এর ১৩ (১) ধারা অবৈধ ব্যবহার করে এক নোটিশের মাধ্যমে বন্ধ ঘোষণা করা হয়েছে।

 কারখানার মালিক পক্ষ বেসিক ইউনিয়ন ধ্বংস করার জন্য ষড়যন্ত্রমূলক ভাবে মালিক পক্ষের নির্দেশে উক্ত কারখানার তিনটি বেসিক ইউনিয়ন এর সভাপতি-সাধারন সম্পাদক সহ নেতা কর্মীদের উপর বিভিন্ন সময় মিথ্যা মামলা ও বারবার হামলা করা হয়েছে। যার পরিপ্রেক্ষিতে শ্রমিকরা বিভিন্ন সময় বিভিন্ন দপ্তরে লিখিত ভাবে জানিয়েছে কিন্তু কোন সমাধান পাইনি।

 আপনারা সবাই অবগত আছেন এর আগে, গত ১৬ ডিসেম্বর ২০২২ ইং তারিখ কারখানা ছুটির পর কারখানার গেইটে মালিক পক্ষের নির্দেশে আশিক ড্রেস ডিজাইন লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন এর সভাপতি কামরুল হাসান ও সাধারণ সম্পাদক আলমগীর হোসেন সবুজ মিয়া এবং আশিক জিন্স এ্যাপারেলস লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন এর সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ বাচ্চু মিয়ার এর উপর হামলা হয়, তাদেরকে আহত অবস্থায় উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়।

সর্বশেষ গত ১৬ জুলাই ২০২৩ নাইস এ্যাপারেলস ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড শ্রমিক কর্মচারি ইউনিয়ন এর সভাপতি সফিকুল ইসলাম দুপুরের খাবার বিরতি শেষ করে কারখানায় প্রবেশের সময় কারখানার গেইটে মালিক পক্ষের নির্দেশে সফিকুল ইসলাম এর উপর হামলা হয়, সফিকুল ইসলামকে আহত অবস্থায় উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়।

 

শ্রমিকরা বিভিন্ন দপ্তরে বারবার লিখিত ভাবে জানানো হলেও কোন প্রতিকার পাইনি বরং ইউনিয়নের নেতা কর্মীদের নামে মিথ্যা মামলা দিয়ে গ্রেফতার করা হচ্ছে এবং শ্রমিকদের উপর সন্ত্রাসী হামলা করা হচ্ছে। সন্ত্রাসীদের গ্রেফতার না করে গত ২১ জুলাই ২০২৩ ইং তারিখ গভীর রাতে আশিক ড্রেস ডিজাইন লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন এর সভাপতি কামরুল হাসান ও সাধারণ সম্পাদক আলমগির হোসেন সবুজ মিয়া ও ২২ জুলাই ২০২৩ ইং তারিখ গভীর রাতে শ্রমিকনেতা বিল্লাল হোসেনকে গ্রেফতার করা হয়েছে। যার পরিপ্রেক্ষিতে শ্রমিকরা বর্তমানে আতঙ্কে জীবন যাপন করছে।

অবিলম্বে আশিক ড্রেস ডিজাইন লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন এর সভাপতি কামরুল হাসান ও সাধারণ সম্পাদক আলমগির হোসেন সবুজ মিয়া ও শ্রমিকনেতা বিল্লাল হোসেনকে মুক্তি শ্রম আইনের ২০০৬ এর ১৩ (১) ধারা অবৈধ নোটিশ প্রত্যাহার করে আশিক জিন্স এ্যাপারেলস লিমিটেড, আশিক ড্রেস ডিজাইন লিমিটেড, নাইস এ্যাপারেলস ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড বন্ধ কারখানা চালু ও শ্রমিকদের উপর হামলা-মামলা-গ্রেফতার বন্ধ ও সন্ত্রাসীদের গ্রেফতার করার জোর দাবী জানায়।

আদায়ের জন্য আগামী ২৮ জুলাই ২০২৩ ইং তারিখ শুক্রবার সকাল ১১ টায় বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড কেন্দ্রে’র উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হবে এবং আগামী ৩০ জুলাই ২০২৩ রবিবার সকাল ১০ টা থেকে দাবী আদায় না হওয়া পর্যন্ত শ্রম ভবনের সামনে চৈতী গ্রুপের তিনটি বেসিক ইউনিয়ন উদ্যোগে লাগাতার ভাবে অবস্থান কর্মসূচি-বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হবে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...