• আপডেট টাইম : 28/04/2023 05:47 AM
  • 168 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে নানা আয়োজনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায়২৮ এপ্রিল শুক্রবার জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ও এর অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ) দেশের বিভিন্ন স্থানে র‌্যালি, আলোচনা অনুষ্ঠান, জাতীয় দৈনিকসমূহে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, স্মরণিকা প্রকাশ, টেলিভিশনে আলোচনা অনুষ্ঠান, মোবাইলে খুদে বার্তা প্রেরণ, রেডিও প্রোগ্রাম, ট্রাক শো-সহ বিভিন্ন অনুষ্ঠানমালা আয়োজন করেছে।

শ্রমঘন এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে অবস্থিত ডাইফ-এর উপমহাপরিদর্শকের কার্যালয়সমূহে জেলা প্রশাসন, কারখানা মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে সমন্বয়পূর্বক পেশাগত স্বাস্থ্য ও সেইফটি বিষয়ে গণসচেতনতামূলক কর্মসূচী বাস্তবায়ন করেছে।

এ উপলক্ষ্যে ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে শ্রমিক, মালিক, সরকার ও আন্তর্জাতিক সহযোগী সংস্থা ও সংগঠনের প্রতিনিধিগণের সমন্বয়ে আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আলোচনা অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি বলেন, শোভন কর্মপরিবেশ নিশ্চিতকরণকে কেবল মানবিক দৃষ্টিকোন থেকে দেখার সুযোগ নেই। এটি এখন কারখানা মালিকপক্ষের জন্য দায়বদ্ধতায় পরিণত হয়েছে।

অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি শ্রমিক নেতাদের উদ্দেশে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের জন্য নিবেদিত প্রাণ। শ্রম সংক্রান্ত কোন অভিযোগ থাকলে আমাদেরকে জানান। আমরা আপনাদের জন্য কাজ করছি। বিশ্ব দরবারে দেশের ইতিবাচক ভাবমূর্তি বজায় রাখতে হবে৷ এজন্য আন্তর্জাতিক পর্যায়ে অভিযোগ না করার জন্য আমি আহ্বান জানাই।

আলোচনা সভার সভাপতির বক্তব্যে শ্রম মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী বলেন, “শ্রমিক, মালিক ও সরকার মিলে আমরা শোভন কর্মপরিবেশ নিশ্চিতে ইতোমধ্যে অনেক দূর অগ্রসর হয়েছি। শোভন কর্মপরিবেশ নিশ্চিতকরণের মাধ্যমে আমরা উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়তে সক্ষম হবো।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...