• আপডেট টাইম : 18/02/2023 01:05 AM
  • 204 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

ঢাকা: দফায় দফায় বাড়ছে বাড়ি ভাড়া। গ্যাস-বিদ্যুৎ, চাল-ডালসহ নিত্যপণ্যের দামও নাগালের বাইরে চলে যাচ্ছে।

এই অবস্থায় শ্রমিকদের জীবন-যাপন দুর্বিষহ হয়ে উঠেছে। শ্রমিকদের বাঁচাতে সর্বাত্মক রেশনিং ব্যবস্থা চালুসহ ৫ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ।
শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে এসব দাবি জানান সংগঠনের নেতারা। সমাবেশটি আয়োজন করে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের ঢাকা মহানগর শাখা।

সমাবেশে বক্তারা বলেন, প্রতিনিয়ত গ্যাস, বিদ্যুৎসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ছে। দেশের এই প্রেক্ষাপটে শ্রমিকদের আয়ের থেকে ব্যয় বেশি হচ্ছে। এতে শ্রমিকরা তাদের প্রয়োজন মেটাতে পারছে না। পরিবারের পুষ্টির চাহিদা মেটাতে যতটুকু বাজার করা প্রয়োজন সেটি করতে পারছে না।

তারা আরও বলেন, শ্রমিকদের জীবন সহজ নয়। তারা পেশাগত কারণেই কঠিন জীবন বেছে নেয়। তার ওপর প্রতিনিয়ত পণ্যের দাম বাড়ায় এসব শ্রমজীবী মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। এমন অবস্থায় উৎপাদন ব্যবস্থা পরিবর্তন ছাড়া শ্রমিক শ্রেণির ভাগ্যের পরিবর্তন হবে না। এজন্য শ্রমিকদের আন্দোলন করতে হবে।

বর্তমানে মজুরি বৃদ্ধির জন্য সব খাতের শ্রমিকরা আন্দোলন করছে জানিয়ে তারা বলেন, জাতীয় মজুরি বোর্ড না থাকায় শিল্পক্ষেত্রে মালিকদের ইচ্ছায় সব কিছু হয়। তারা শ্রমিকদের বেতন-ভাতা বৃদ্ধি করেন না৷ তারা আজ অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছে৷ তাই শ্রমিকদের অধিকার আদায়ে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে লাগাতার সংগ্রাম করতে হবে।

তাদের দাবিগুলো হলো- জাতীয় নিম্নতম মজুরি ঘোষণা; সেক্টরভিত্তিক ন্যূনতম মজুরি নির্ধারণ; নতুন মজুরি নির্ধারণ না হওয়া পর্যন্ত ভাতা দান; গ্যাস, বিদ্যুৎসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমানো ও সর্বাত্মক রেশনিং ব্যবস্থা চালু করা।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের ঢাকা মহানগর শাখার সভাপতি প্রকাশ দত্তের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক আতিকুল ইসলাম টিটুর সঞ্চালনায় সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের কেন্দ্রীয় কমিটির সভাপতি চৌধুরী আশিকুল আলম, ঢাকা পাদুকা শিল্প শ্রমিক সংঘের আহ্বায়ক ইসহাক আলী, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির সাধারণ সম্পাদক শাহজাহান কবির ও জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সহ-সম্পাদক মো. ইয়াসিন

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...