• আপডেট টাইম : 27/01/2023 12:25 AM
  • 222 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

বকেয়া বেতন পরিশোধের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সিদ্ধিরগঞ্জের এস এস ক্রিয়েটিভ স্টিজ গার্মেন্টস শ্রমিকরা।

 

২৭ জানুয়ারি শুক্রবার বিকেল সাড়ে ৩ টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে বিক্ষোভ সমাবেশ ও শহরের বঙ্গবন্ধু সড়ক প্রদক্ষিণ করে মিছিল করেছে।

 

ওই কারখানার শ্রমিক ফয়সাল হোসেনের সভাপতিত্বে সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) নারায়ণগঞ্জ জেলা কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, জেলা কমিটির সদস্য এম এ শাহীন, ডেকোরেটর শ্রমিক ইউনিয়নের সভাপতি তপন কুমার রায়, কারখানার  শ্রমিক হৃদয় ও অরুনা বেগম প্রমুখ। 

 

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বমুখী বাজারে শ্রমিকরা যেই টাকা মজুরি পায় সেই টাকা দিয়ে তাদের সংসার চলে না। তার মধ্যে আবার কতিপয় গার্মেন্টস মালিক শ্রম আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রতি মাসেই শ্রমিকদের বেতন সময় মতো পরিশোধ করে না। শ্রমিকরা বেতন চাইতে গেলে চাকরি থাকেনা। ফলে তারা ভয়ে চুপ করে থাকে। এই সুযোগ নিয়ে মালিকরা মাসের পর মাস বেতন বকেয়া রাখে। এই পরিস্থিতিতে শ্রমিকদেরকে চরম সংকটে মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে।

 

 সিদ্ধিরগঞ্জের এস এস ক্রিয়েটিভ স্টিজ গার্মেন্টসের মালিক শ্রমিকদের ৩ মাসের বেতন বকেয়া রেখে গত ৩ ডিসেম্বর কারখানাটির গেইটে তালা ঝুলিয়ে দিয়ে লাপাত্তা হয়ে যায়। দীর্ঘ আন্দোলনের চাপে মালিক গত ১৯ জানুয়ারি নারায়ণগঞ্জের কলকারখানা অধিদপ্তরে হাজির হন। ত্রিপক্ষীয় বৈঠকে শ্রমিকদের বকেয়া বেতন ৩ দিনের মধ্যে পরিশোধের সিদ্ধান্ত দেয় কিন্তু মালিক সেই কথা রাখেনি। ফলে অভুক্ত শ্রমিকরা বকেয়া পাওনা আদায়ে রাজপথে আন্দোলনে নামতে বাধ্য হয়েছে।

 

তারা আরও বলেন, সরকারি দপ্তরের সিদ্ধান্ত অবজ্ঞা করার সাহস মালিক কোথায় পায়? মালিকের এই দুঃসাহসিক আচরণ কোনভাবেই বরদাস্ত করা যায় না। শ্রমিকের ন্যায্য পাওনা পরিশোধে টালবাহানা করে সময় কালক্ষেপণ করার সুযোগ আর দেয়া হবে না। কোন প্রকার ষড়যন্ত্র করে বা হুমকি দামকি দিয়ে ভয় দেখিয়ে শ্রমিকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করা যাবে না।

 

নেতৃবৃন্দ অবিলম্বে এস এস ক্রিয়েটিভ স্টিজ শ্রমিকদের ৩ মাসের বকেয়া পাওনা পরিশোধে মালিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...