• আপডেট টাইম : 12/10/2022 10:34 PM
  • 291 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

শ্রমজীবীদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে অবিলম্বে সর্বজনীন রেশন ব্যবস্থা চালুর দাবিতে সমাবেশ করেছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) কেন্দ্রীয় পরিচালনা পরিষদ।
১২ অক্টোবর বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ সমাবেশ আয়োজন করা হয়।
স্কপের যুগ্ম সমš^য়ক চৌধুরী আশিকুল আলম এর সভাপতিত্বে এবং অপর যুগ্ম সমš^য়ক আহসান হাবিব বুলবুল এর পরিচালনায় আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন স্কপ নেতা শহিদুল্লাহ চৌধুরী, রাজেকুজ্জামান রতন, সাইফুজ্জামান বাদশা, কামরুল আহসান, শামীম আরা, বাদল খান, আব্দুল ওয়াহেদ, আঙ্গিখুন নাহার, খলিলুর ধর।
সমাবেশে ও স্মারকলিপিতে নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের জিডিপি বৃদ্ধি, মাথাপিছু আয় বৃদ্ধি, রপ্তানি আয় বৃদ্ধিসহ উৎপাদনের সকলক্ষে ত্রে উন্নতির যে কৃতিত্ব নেয়া হয় সাথে জড়িত আছে শ্রমজীবীদের শ্রম ও ঘাম।
নেতৃবৃন্দ বলেন, শ্রমজীবীদের হাতে টাকা থাকলে তা দেশের বাজারকে শক্তিশালী করে। কারণ তাঁরা দেশে উৎপাদিত পণ্যের প্রধান ক্রেতা। যার ফলে শিল্পের বিকাশ ঘটে। যে কারণে পৃথিবীর সকল উন্নত দেশ খাদ্যপন্যের দাম কম রাখে, যেন শ্রমজীবীরা অন্যান্য প্রয়োজনীয় দ্রব্য কিনতে পারে।

তারা বলেন, আমাদের দেশেও ব্রিটিশ শাসনামলে আন্দোলন করে সাধারণ মানুষের জন্য যে রেশন ব্যবস্থা চালু করা হয়েছিল এবংস্বাধীনতার পর বহুদিন পর্যন্ত আমাদের দেশে সেই রেশন ব্যবস্থা চালু ছিল। বিশ্বব্যাংকের চাপে পরবর্তীতে রেশন ব্যবস্থা বাতিল করা হয় যার ফলে শ্রমজীবীরা যে সামাজিক সুরক্ষা পেত তা থেকে বঞ্চিত হয়ে পড়ে।
ফলে শ্রমজীবীদের প্রকৃত আয় কমছে এবং দেশে ক্রমাগত বৈষম্য বাড়ছে। সরকারের পক্ষা থেকে দেশ মধ্যম আয়ের দেশে পরিণত করার চেষ্টা যখন চলছে তখন শ্রমজীবীদের জীবনমান না বাড়লে তা হবে এক চূড়ান্ত অসঙ্গতি।
নেতৃবৃন্দ আরো বলেন, বেতনের সাথে বাজারদরের সামঞ্জস্য না থাকায় বাংলাদেশের সামরিক বাহিনী, পুলিশ ও বর্ডার গার্ডদের রেশনে দ্রব্য সামগ্রী দেয়া হয় । এই বিবেচনাতেও বাংলাদেশের উৎপাদনের প্রধান চালিকা শক্তি অথচস্ব ল্প মজুরির শ্রমজীবী মানুষ রেশন পাওয়ার যৌক্তিক দাবীদার। তাই অবিলম্বে দেশের শ্রমজীবীদের জন্য চাল, গম, ডাল, তেল, চিনি অন্তত এই পাঁচটি দ্রব্য রেশনে সরবরাহ করার ব্যবস্থা করার দাবি জানান তারা।
সমাবেশ শেষে খাদ্য মন্ত্রণালয় অভিমুখে বিক্ষোভ মিছিল এবং বিভিন্ন জেলা থেকে খাদ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশের কর্মসুচী পালন করার কথা রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...