• আপডেট টাইম : 03/09/2022 11:36 PM
  • 236 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

মজুরি বৃদ্ধির দাবিতে তৃতীয় দিনের মতো কর্মবিরতিতে রয়েছেন শেরপুরের নালিতাবাড়ীতে নাকুগাঁও স্থলবন্দরের লোড-আনলোড শ্রমিকরা। এতে করে ক্ষতির মুখে পড়ছেন ব্যবসায়ীরা।

এর আগে বৃহস্পতিবার সকাল থেকে সিএফটি প্রতি এক টাকা মজুরি বৃদ্ধির দাবিতে কর্মবিরতি শুরু করেন বন্দরের কর্মরত লোড-আনলোড শ্রমিকরা।

শ্রমিক ইউনিয়নের নেতারা জানান, সম্প্রতি তেলের মূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে সবধরনের নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। কিন্তু বাড়েনি নাকুগাঁওয়ে কর্মরত লোড-আনলোড শ্রমিকদের শ্রমের মূল্য। বেশ কিছুদিন ধরে দফায় দফায় পত্র চালাচালির পর মালিক পক্ষের সঙ্গে বৈঠক করেও এর সুরাহা মেলেনি। সর্বশেষ ৩১ আগস্ট পর্যন্ত মালিক সমিতি সময় নেয়। কিন্তু ওই সময় পার হয়ে গেলেও তারা কোন প্রকার সুরাহা দেননি। প্রতি সিএফটি পাথর লোড করতে ৩ টাকার পরিবর্তে বাড়িয়ে ৪ টাকা দেওয়ার দাবি করেন তারা।

শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সুজন মিয়া বলেন, সব জিনিসের দাম বাড়ে, কেবল বাড়ে না শ্রমের দাম। আমরা গত মাসে কয়েক দফায় মালিক সমিতির সঙ্গে বসেও কোনো সমাধান পাইনি।


শ্রমিক ইউনিয়নের সভাপতি আলম মিয়া বলেন, ৩১ তারিখ পর্যন্ত মালিকরা আমাদের কাছে সময় নিয়েছিলেন। কিন্তু কোনো সমাধান হয়নি। কবে নাগাদ সমাধান হবে সেটাও সম্পর্কেও বলেননি।

নালিতাবাড়ীর আমদানি-রপ্তানিকারক সমিতির সভাপতি মুস্তাফিজুর রহমান মুকুল বলেন, ২০১৫ সালে নাকুগাঁওকে পূর্ণাঙ্গ স্থলবন্দর ঘোষণা করে ১৮টি পণ্য আমদানির তালিকায় দেওয়া হলেও এর মধ্যে অধিকাংশ পণ্যই আমদানিযোগ্য নয়। বন্দরটির কার্যক্রম শুরুর দিকে কয়লা আমদানি করা হতো। তবে পরিবেশবাদীদের আন্দোলনের মুখে তা বন্ধ হয়ে গেছে। বর্তমানে এ বন্দর দিয়ে শুধু পাথর আমদানি করা হচ্ছে।

এ বিষয়ে নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হেলেনা পারভীন বলেন, সকালে বন্দর পরিদর্শন করেছি। বন্দর কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। শ্রমিক ও মালিক সমিতিকে বিষয়টি সমাধানের জন্য বলা হয়েছে। দুই পক্ষ বসে আজকের মধ্যেই এ বিষয়ে সুরাহা করে নিবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...