• আপডেট টাইম : 29/08/2022 02:49 PM
  • 278 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com


সিদ্ধিরগঞ্জের মুনলাক্স এ্যাপারেলস লিমিটেড বন্ধ কারখানা খুলে দেয়ার দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ওই কারখানার শ্রমিকরা। ২৮ আগস্ট রবিবার সকাল ১০ টায় নারায়ণগঞ্জ চাষাড়া শহীদ মিনারে এ বিক্ষোভ সমাবেশ ও একটি মিছিল শহরের বঙ্গবন্ধু সড়ক প্রদক্ষিণ করে কলকারখানা অধিদপ্তরের সামনে গিয়ে শেষ করেছে।

সমাবেশে সভাপতিত্ব করেন মুনলাক্স এ্যাপারেলসের শ্রমিক আনোয়ার হোসেন, সংহতি জানিয়ে বক্তব্য রাখেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, মুনলাক্সের শ্রমিক সাহারা বেগম, ফারুক ও রুবেল প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, নিত্যপণ্যের মূল্য বৃদ্ধির কারণে শ্রমিক মেহনতি সাধারণ মানুষ আজ দিশেহারা। নিদারুণ সংকটে মানবেতর জীবন-যাপন করছে। এ সময়ে শ্রমিকদের জুলাই মাসের বেতন বকেয়া রেখে মুনলাক্সের মালিক কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে তাদেরকে চরম বিপদে ফেলে দেয়। ইতিমধ্যে আন্দোলন করে জুলাই মাসের বেতন গত ১৬ আগস্ট আদায় করা হয়েছে। কিন্তু কারখানা খুলার বিষয়ে কোন সিদ্ধান্ত দেয়নি। কারখানা খুলা নিয়ে মালিক কর্তৃপক্ষের টালবাহানা বরদাস্ত করা হবে না। অবিলম্বে কারখানা খুলে দিয়ে উৎপাদনের সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতেহবে। অন্যথায় কঠুর আন্দোলন গড়ে তুলে দাবি আদায় করার হুঁশিয়ারি দেন নেতৃবৃন্দ।

পরবর্তীতে সকাল সাড়ে ১১টায় কলকারখানা অধিদপ্তরের পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী মুনলাক্স কারখানার সংকট নিরসনে ত্রিপক্ষীয় আলোচনা বৈঠক অনুষ্ঠিত হয়। আলোচনা বৈঠকে সরকার পক্ষে উপস্থিত ছিলেন কারখানা ইন্সপেক্টর সৈকত মাহমুদ, তুহিনুর রহমান, মালিক পক্ষে বিজিএমইএর এর প্রতিনিধি শামীম আহমেদ, মুনলাক্সের মালিক মহিউদ্দিন সাহেব, এইচ আর এডমিন রায়হান সাহেব, শ্রমিক প্রতিনিধি এম এ শাহীন, ইকবাল হোসেন, মুনলাক্সের শ্রমিক আনোয়ার হোসেন, ফারুক, রুবেল, মাহাবুব ও সাহারা বেগম। এসময় শিল্প পুলিশের দুজন সদস্যও উপস্থিত ছিলেন।

আলোচনা বৈঠকে উভয় পক্ষের মতামতের ভিত্তিতে আগামী ৩ সেপ্টেম্বর কারখানা খুলে দেয়ার সিদ্ধান্তে উদ্ভূত সংকটের সমাধান করা হয়েছে। কারখানা বন্ধকালীন সময়ের জন্য শ্রমিকদের একতৃতীয়াংশ মজুরি প্রদান করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...