• আপডেট টাইম : 22/08/2022 05:39 PM
  • 307 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com


চা শ্রমিকদের দাবির প্রতি সংহতি, নিত্যপণ্যের দাম কমানো, মজুরি বৃদ্ধি ও রেশনের দাবিতে আগামীকাল জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশের ঘোষণা


টালবাহানা না করে চা শ্রমিকদের দৈনিক ন্যূনতম ৩০০ টাকা মজুরিসহ ন্যায্য দাবি সমুহ মেনে নেওয়ার আহবান জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) কেন্দ্রীয় পরিচালনা পরিষদ। গতকাল ২১ আগষ্ট ২০২২, বিকাল ৪টায়, স্কপ কার্যালয়ে শ্রমিক নেতা শহীদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন স্কপ যুগ্ম সমš^য়ক চৌধুরী আশিকুল আলম ও আহসান হাবিব বুলবুল এবং স্কপ নেতা, আনোয়ার হোসেন, শাহ মোহাম্মদ জাফর, রাজেকুজ্জামান রতন, সাইফুজ্জামান বাদশা, কামরুল আহসান, ডাঃ ওয়াজেদুল ইসলাম খান, নঈমুল আহসান জুয়েল, শাকীল আক্তার চৌধুরী, বাদল খান, নুরুল আমিন প্রমুখ।


সভায় নেতৃবৃন্দ বলেন, এটা অত্যান্ত লজ্জাজনক যে, বাংলাদেশের চা শিল্পের ১৬৮ বছর পরেও চা শ্রমিকদের মজুরি ১৬৮ টাকাও হয়নি। বর্তমান বাজারে যখন ১ হালি ডিমের দাম ৫০-৫৫ টাকা, তেলের লিটার ২০০ টাকার উপরে, ডালের কেজি ১৪০ টাকা সেই সময়ে একজন শ্রমজীবী মানুষের দৈনিক ৩ হাজার কিলো ক্যালরি শক্তি উৎপাদনের জন্য প্রয়োজনীয় খাদ্যের হিসাবে ১৪৫ টাকায় কি একটি পরিবারের খাদ্য সংস্থান সম্ভব? প্রতিবছর কয়েক হাজার কোটি টাকার চা উৎপাদন হচ্ছে। অথচ এই উৎপাদনের কারিগররা পরিবারের সদস্যদের পুষ্টিকর খাদ্য যোগানেরই নিশ্চয়তা দিতে পারবেনা, ন্যূনতম মান সম্পন্ন জীবনযাপনের অধিকার তাদের থাকবেনা এটা বর্বরতা ছাড়া মানবিক সমাজের বৈশিষ্ট্য নয়। মাত্র ২৫ টাকা মজুরি বৃদ্ধির অমানবিক প্রস্তাবনার সাথে প্রধানমন্ত্রীর নাম ব্যবহার করে প্রকৃতপক্ষে তার পদমর্যদা কে হানী করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...