• আপডেট টাইম : 17/08/2022 10:45 PM
  • 383 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

জামিন নিতে গিয়ে গার্মেন্টস টিইউসি ও রিকসা শ্রমিক নেতা সহ ৬ নেতাকে জেলে পাঠিয়েছে ঢাকার নিম্ন আদালত। কারাগারে প্রেরণ করা নেতারা হলেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি), ঢাকা মহানগর কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক, গার্মেন্ট শ্রমিক টিইউসি কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক কে.এম মিন্টু, টিইউসি আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক মন্জুরুল ইসলাম মঞ্জু, আশুলিয়া থানা রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের  সভাপতি আ: মজিদ মিয়া, সাধারণ সম্পাদক আলতাফ হোসেন, সহ- সভাপতি আলম পারভেজ ও মো: নান্নু মিয়া।

 

এ সব শ্রমিকরা উচ্চ আদালতের আদেশ অনুযায়ী আজ নিম্ন আদালতে হাজির হলে নিম্ন আদালত জামিনের আবেদন বাতিল করে কারাগারে প্রেরণ করেন। 

 

২৭ জুন আশুলিয়া শ্রমিকদের বিক্ষোভ হলে এ সব শ্রমিকের বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে মামলা করে। এরপই উচ্চ আদালত থেকে জামিন নেন শ্রমিক নেতারা। উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী জামিন শেষে নিম্ন আদালতে হাজির হয়ে জামিন চাইলে জামিন না দিয়ে গ্রেফতার করে কারাগারে প্রেরণ করেন।

 

এ সব শ্রমিকনেতাকে গ্রেফতারের বিষয়টিকে শ্রমিককের অধিকার আদায়ের দাবিকে স্তব্ধ করার কৌশল বলে উল্লেখ করে এ সব শ্রমিকনেতার মুক্তি দাবি করেছে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যনির্বাহী সভাপতি কাজী রুহুল আমিন। তিনি শ্রমিক আওয়াজকে বলেন, সারা দেশের শ্রমিকদের উপর চরমভাবে নির্যাতন চলছে। একই নির্যাতন চলছে রিকসা শ্রমিকদের উপর। বিভিন্ন জায়গায় রিকসা শ্রমিকদের রিকসা আটকিয়ে মোটা অংকের ঘুস আদায় করা হয়। আইন অনুযায়ী একমাত্র হাইওয়ে ছাড়া সকল রোডে রিকসা চালানোর কথা থাকলেও সেই সব পথে রিকসা চালাতে দিচ্ছে না পুলিশ। এই ধরণের হয়রানি বন্ধের দাবিতে আশুলিয়া রিকসা শ্রমিক ইউনিয়ন শান্তিপূর্ণ শুরুর করলে কর্মসূচিতে পুলিশ হামলা করে। এবং এই সব শ্রমিক নেতৃবৃন্দের নামে মিথ্যা মামলা দায়ের করে। সেই মামলায় মহামান্য উচ্চ আদালত অন্তবর্তিকালিন জামিন দিয়ে নিম্ন আদালত থেকে জামিন নেওয়ার নির্ধেশ দেন। আজ এ সব শ্রমিক নেতা জামিন নিতে গেলে জামিন বাতিল করে কারাগারে প্রেরণ করে। এটা অত্যান্ত নিন্দনীয় ।

 

এভাবে পুরো রাষ্ট্রযন্ত্র আজকে গরীব মারা হাতিহারে পরিনত হয়েছে। শ্রমিকের অধিকারের কথা বলতে গিয়ে, রুটি-রুজির কথা বলতে গিয়ে এ সব নেতৃবৃন্দ আজকে কারাগারে। আইনি লড়াই এবং রাজপথের লড়াই, এই দুই লড়ায়ের মধ্য দিয়ে গ্রেফতার হওয়া শ্রমিকনেতা কে.এম মিন্টু,  মন্জুরুল ইসলাম মঞ্জু, আ: মজিদ মিয়া, আলতাফ হোসেন, আলম পারভেজ ও মো: নান্নু মিয়াকে মুক্তি করবো করবোই।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...