• আপডেট টাইম : 16/06/2022 06:38 PM
  • 285 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

আজ ১৬ জুন ২০২২ আন্তর্জাতিক গৃহশ্রমিক দিবস উপলক্ষে জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে গৃহশ্রমিক সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভপতিত্ব করেন সংগঠনের সভাপতি মমতাজ বেগম। সভা পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মুর্শিদা আখতার নাহার। সভায় বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা উপদেষ্টা শ্রমিক নেতা আবুল হোসাইন, উপদেষ্টা মোস্তফা আলমগীর রতন, এ্যাড. জোবায়দা পারভীন, গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক তপন সাহা, সংগঠনের সহ সভাপতি সিতারা বেগম, আমেনা বেগম, যুগ্ম সম্পাদক কাজী রেনুয়ারা, মহানগর দক্ষিণের যুগ্ম সম্পাদক চম্পাসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সভায় নেতৃবৃন্দ বলেন, দেশে কর্মরত গৃহশ্রমিকরা এক চরম মানবেতর পরিস্থিতি শ্রম দিয়ে চলেছেন যুগ যুগ ধরে। শত বছর ধরে গৃহশ্রমিকরা নিজের জন্য সমাজের জন্য শ্রম দিয়ে যাচ্ছে। তারা এখনও শ্রম আইনের স্বীকৃতিটুকু পায়নি। গৃহশ্রমিকরা সুরক্ষা ও নীতিকল্পে গৃহশ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভূক্ত করার বিকল্প নাই। সম্প্রতি অনুষ্ঠিত আইএলও কনভেনশন গৃহশ্রমিকদের জন্য “শোভন কাজ” শীর্ষক আইএলও কনভেনশন ১৮৯ অনুসমর্থনের জন্য বিশে^র সকল সরকারগুলোর প্রতি আহ্বান জানানো হয়। বাংলাদেশের সরকার অঙ্গীকারাবদ্ধ আইএলও কনভেনশন ১৮৯ দ্রুত অনসমর্থন করে গৃহশ্রমিকের অন্তর্ভূক্ত করার জন্য।

গতকাল থেকে বাংলাদেশে জনশুমারী শুরু হয়েছে। এই জনশুমারীকে গৃহশ্রমিক ও শিশুশ্রমিককে আলাদাভাবে যে তথ্য সংগ্রহ শুরু করেছেন এই জন্য সরকারকে ধন্যবাদ। এ থেকে এটাই প্রমানিত হয় সরকার গৃহশ্রমিকদের সুরক্ষার ক্ষেত্রে সচেতন অবস্থা গ্রহণ করেছেন। এখন দরকার গৃহশ্রমিকদের নিজস্ব টেকসই ও আত্মপ্রত্যয়ী শক্তিশালী সংগঠন গড়ে তোলা। এ ব্যাপারে সকল গৃহশ্রমিকদের সচেতন ও সংগঠিত হওয়ার আহ্বান করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...