• আপডেট টাইম : 23/08/2021 11:09 PM
  • 755 বার পঠিত
  • আশুলিয়া প্রতিনিধি
  • sramikawaz.com

সাভারের বিরুলিয়ায় কৌশলে ৫৪ শ্রমিককে ছাঁটাইয়ের প্রতিবাদে একটি কারখানার সামনে বিক্ষোভ করেছে বিক্ষুব্ধ শ্রমিকরা। তাদের প্রায় ৬ মাস ধরে পর্যায়ক্রমে ১ জন দুজন করে ছাঁটাই করা হয়েছে।

সোমবার (২৩ আগস্ট) দুপুর থেকে বিরুলিয়ার খাগান এলাকায় এ্যাপারেল ভিলেজ লিমিটেডের (কাজল গার্মেন্টস) কারখানার সামনে তারা এই বিক্ষোভ করেন।

শ্রমিকরা জানায়, ওই কারখানায় প্রায় ৪ হাজার শ্রমিক কাজ করছিলাম। করোনার শুরু থেকে কারখানা কতৃপক্ষ ১ জন দুই জন করে প্রায় ৫৪ জন শ্রমিককে বেআইনিভাবে ছাঁটাই করেন। কোন শ্রমিককে আইনগত পাওনাদি পরিশোধ করা হয় নি। কারখানা কতৃপক্ষ পাওনাদি পরোশোধে টালবাহানা করতে থাকে। করোনার সময় চাকরি হারিয়ে শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছে। আরও শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। কিন্তু আমরা ৫৪ জন এক সাথে হয়েছি। পাওনাদি চাইতে গেলে কারখানা কতৃপক্ষ শুধু সময় ক্ষেপণ করছিল। তাই কারখানার সামনে বিক্ষোভ করতে বাধ্য হয়েছি। আমরা আমাদের ন্যায্য পাওনাদি বুঝিয়ে চাই।

ছাঁটাই হওয়া শ্রমিক রেহানা বেগম বলেন, আমাদের কৌশলে কারখানা মালিক ছাঁটাই করেছে। একবারে ছাঁটাই করলে শ্রমিকরা আন্দোলন করতে পারে ভেবে তারা প্রতি মাসে ১ জন দুই জন করে ছাঁটাই করেছে। আমাদের আইনগত কোন পাওনাদি পরিশোধ করেনি। আমরা চাকরি হারিয়ে মানবেতর জীবন যাপন করছি।

এব্যাপারে সংবাদ সংগ্রের জন্য কারখানার সামনে গণমাধ্যম কর্মী গেলে কারখানা কতৃপক্ষ তাদের ক্যামেরা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

কারখানার অ্যাডমিন ম্যানেজার নাসিমের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায় নি। এছাড়া কারখানার অন্যান্য কতৃপক্ষের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে কেউ ফোন রিসিভ করেন নি।

বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন বলেন, এ কারখানায় শ্রমিকদের অবৈধভাবে ছাঁটাই করা হচ্ছে। শ্রমিকরা পাওনা না পেয়ে ঘুরছেন। আজ এই বিষয়টি নিয়েই আন্দোলন করেছি আমরা। শ্রমিকদের পাওনাদি না বুঝিয়ে দেয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো।

এসময় এ আন্দোলনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি আল কামরান, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাশ, শ্রমিক নেতা আনিসুর রহমান, আহমেদ জীবন প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...