• আপডেট টাইম : 20/08/2021 09:39 PM
  • 595 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক, নারায়নগঞ্জ
  • sramikawaz.com

 

ফতুল্লার ভোলাইল গেইদ্দার বাজারের মরাখাল নামক স্থানে ১৮ আগস্ট গভীররাতে নাইট ডিউটি শেষে ফেরার পথে ফারিয়া গার্মেন্টসের এক নারী শ্রমিককে ধর্ষনচেষ্টা করে তিন বখাটে। ওই নারীর চিৎকারে আশে পাশের মানুষ এগিয়ে এলে রক্ষা পান নারী শ্রমিক। এবং এলাকাবাসীর সহায়তায় তিনজন ধর্ষনকারিকে পুলিশ ধরতে পারেন এবং উক্ত নারী বাদী হয়ে ফতুল্লা থানায় একটি মামলা দায়ের করেন ।

ধর্ষন চেষ্টার এ ঘটনা অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়নগঞ্জ জেলা সভাপতি এমএ শাহীন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন।
নেতৃদ্বয় বলেছেন, আমরা সম্প্রতি ল¶্য করছি শ্রমিকদের উপর এ ধরনের নিপীড়নের ঘটনা বেড়েই চলছে। বিশেষ করে শিল্প এলাকার আশেপাশে এ ধরনের অপরাধীদের অভয়ারন্য তৈরি হয়েছে এবং তাদেরকে শিল্প এলাকার ঝুট সন্ত্রাসিরা লালনকরে থাকে। তাই অপরাধ করলেও সহজেই পার পেয়ে যাচ্ছে।

শিল্পে দেশের বিভিন্ন এলাকা থেকে কাজ করতে আসে। এসব শিল্প এলাকায় কাজ করতে আসার কারণে নির্যাতিত হয়েও সহজে প্রতিবাদ ও অভিযোগ করতে চান না। পেটের দায়ে পরিবারে মুখে আহার তুলে দিতে মুখবুঝে মালিকের অন্যায় সহ সকল অন্যায় তারা মেনে নিতে বাধ্য হন।
আমরা বিগত সময়েও সরকারে উচ্চ দপ্তরে আলোচনার টেবিলে নারী শ্রমিকদের রাত্রিকালীন ডিউটি ফেরত কালে নিরাপত্তার কথা বললেও আমরা নিস্ফল হয়েছি। আমাদের আলোচনায় সফলতা পায়নি।

শিল্প এলাকাকে কেন্দ্র করে মাদক কারবারিরা বেপরোয় আচরন করে চলছে, প্রশাসনও নিরব ভূমিকা পালন করে থাকে।

সম্প্রতি একটি শ্রমিক সংগঠনের নারায়নগঞ্জের মাসদাইরের অফিসের ভেতরে সন্ত্রাসিরা প্রবেশ করে শ্রমিক নেতৃবৃন্দকে লাঞ্ছিত করে। অফিস ভাংচুর করে। কিন্তু মামলা হলেও অপরাধিদেরকে অদ্যাবধি গ্রেফতার করতে পারেনি। আবার মালিকরা যখন শ্রমিক নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেন তাৎ¶নিক দ¶তার সাথে নিরপরাধ শ্রমিক নেতাদেরকে, পুলিশ গ্রেফতার করে আনেন ।
বিভিন্ন শিল্প এলাকায়, ফতুল্লার কাইমপুর ফকির গার্মেন্টস এলাকাতেও এ ধরনের ছিচকে সন্ত্রাসি মাদকসেবিদের উপদ্রব ব্যাপক আকারে বেড়েছে। শ্রমিকদেরকে প্রতিনিয়ত ত্যাক্ত বিরক্ত করছে। মোবাইল অর্থ ছিনিয়ে নিচ্ছে। শ্রমিকেরা অভিযোগ করলেও কোন প্রতিকার পাচ্ছেন না। কখনোও অভিযোগ করলে উল্টো শ্রমিকদের উপর মাত্রা বেড়ে যায়। আমরা প্রশাসনকে দ্রুত পদ¶েপ নিতে অনুরোধ করছি। অন্যথায় আমরা রাজপথে নামতে বাধ্য হবো।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...