• আপডেট টাইম : 18/08/2021 12:24 PM
  • 493 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

যথাযথ সম্মান ও ভাবগাম্ভীর্য পরিবেশের মধ্যে দিয়ে পালিত হলো বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম শামার প্রথম মৃত্যুবার্ষিকী।


১৭ আগস্ট মঙ্গলবার ১১টায় বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির রাজধানীর হাতিরপুলে অবস্থিত কেন্দ্রীয় কার্যালয় ও সকল শাখা অফিসে সংগঠনের পক্ষ থেকে শামার প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধা জানানোর মাধ্যমে দিনটি পালিত হয়। স্মরণ অনুষ্ঠানে কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বিকেল ৪টায় আশুলিয়া অফিসের সামানে আমিনুল ইসলাম শামার জীবন ও কাজের ওপর আলোকচিত্র প্রদর্শিত হয়। এ প্রদর্শনিতে শ্রমিক নেত্রী ও আলোকচিত্রী তাসলিমা আখ্তার, মাহবাত উদ্দীন এবং গার্মেন্ট শ্রমিক সংহতির আরকাইভ থেকে ছবি প্রদর্শিত হয়।


সকাল ১১ টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এই আয়োজনে কেন্দ্রীয় কমিটির সভাপ্রধান তাসলিমা আখতার, সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু এবং গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের প¶ে সমš^য়ক শহীদুল ইসলাম সবুজ, অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাঈল, শমীম ইমাম, প্রকাশ দত্ত, রাজু আহমেদসহ অন্যান্য নেতৃবৃন্দ শ্রদ্ধা জানান। এছাড়াও গার্মেন্ট শ্রমিক ফ্রন্টসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


গণসংহতি আন্দোলনের পক্ষে প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, মনির উদ্দীন পাপ্পু, বাচ্চু ভুঁইয়া, শ্যামলী সরকারসহ অন্যান্য নেতৃবৃন্দ ফুলের শুভেচ্ছা জানান। বিভিন্ন রাজনৈতিক দল, ছাত্র, শ্রমিক, নারী সংগঠনসহ বিভিন্ন শ্রেণি ও পেশার সংগঠনের প্রতিনিধিরা তাঁর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।


আশুলিয়া শাখায় শ্রদ্ধার্পন কর্মসচিতে কেন্দ্রীয় সভাপ্রধান তাসরিমা আখতার এবং সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবুসহ স্থানীয় নেতৃত্বরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধার্পনে আশুলিয়ায় স্থানীয় নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, শ্রমিক নেতা আল কামরান, কেএম মিন্টু, মো. আশিক সরকার, মো. কামরুল ইসলাম, মো. কবীর হোসেন, মো. শাহাদত হোসেন স্বপন প্রমুখ। গার্মেন্ট শ্রমিক সংহতির আশুলিয়া থানা শাখার সভাপ্রধান বাবুল হোসেন, সাধারণ সম্পাদক জিয়াদুল ইসলাম, শাহিদা আক্তার, আনিসুর রহমান, শামীম হোসেন প্রমুখ শ্রমিক শ্রদ্ধা জানান।


গত বছর ২০২০ সালে ১৭ আগস্ট করোনাকালে হৃদরোগে আক্রান্ত হয়ে ৩৬ বছর বয়সে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন মৃত্যুবরণ করেন আমিনুল ইসলাম শামা। ১৭ আগস্ট শামার প্রথম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে সারা দেশে ১৩ আগস্ট থেকে ২১ আগস্ট পর্যন্ত ৭ দিনব্যাপী কর্মসুচির সুচনা হয় আশুলিয়ায় স্মরণ সভার মধ্য দিয়ে।


শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে নেতৃবৃন্দ বলেন, আমিনুল ইসলাম শামা আজীবন শ্রমিকদের অধিকার আদায়ের লক্লষ্যে কাজ করে গেছেন। তিনি আশুলিয়া অঞ্চলে শ্রমিকদের অধিকার আদায়ের লক্ষ্যে সকল শ্রমিক সংগঠনকে সাথে নিয়ে শ্রমিক শ্রেণির আদর্শকে ধারণ করে আন্দোলন করে এসেছেন। শামার প্রথম মৃত্যু বার্ষিকীতে বেশির ভাগ শ্রমিক সংগঠন ঐক্যবদ্ধভাবে শ্রমিক আন্দোলন গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...