• আপডেট টাইম : 06/08/2021 07:18 PM
  • 458 বার পঠিত
  • প্রেসবিজ্ঞপ্তি
  • sramikawaz.com

স্বাস্থ্যবিধি মেনে সিএনজি অটোরিক্সা চালু করার দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ সিএনজি অটোরিক্সা চালক সংগ্রাম পরিষদ।

৬ আগষ্ট শুক্রবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ সিএনজি অটোরিক্সা চালকরা এই দাবি জানান।

বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন সিএনজি অটোরিক্সা চালক সংগ্রাম পরিষদের আহ্বায়ক শেখ হানিফ। সমাবশে বক্তব্য রাখেন সিএনজি অটোরিক্সা চালক সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম, এ আর জাহাঙ্গীর ও মোঃ গোলাপ হোসেন প্রমূখ।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন দেশে সাম্প্রতিক সময়ে ডেল্টা ভ্যারিয়েন্টসহ বিভিন্ন ধরনের করোনা সংক্রামণ ও মৃত্যুহার বৃদ্ধি পাওয়ায় সরকার সারাদেশে কঠোর বিধিনিষেধ আরোপের নামে কার্যত লকডাউন কার্যকর রেখেছে। ঈদের এক সপ্তাহ বাদ দিলে গত এক মাসের বেশি সময় সরকার সিএনজি অটোরিক্সা সড়কে চলাচল বন্ধ করে দিয়েছে। এতে শুধুমাত্র ঢাকা মেট্রোতেই প্রায় ৫০ হাজার চালক বেকার হয়ে পড়েছেন। সিএনজি অটো চালকরা সারাদিন পরিশ্রম করেও অর্ধাহারে-অনাহারে থাকতে হয়। আর্থিক অনটনের কারণে অসুস্থ হলে চিকিৎসার ব্যবস্থা করতে পারেন না।

তারা বলেন, এরকম অবস্থায় বর্তমানে সিএনজি অটোরিক্সা চালকদের কর্মহীন হয়ে মানবেতর জীবনযাপন করতে বাধ্য হচ্ছেন। অথচ চালকদের এই দুর্দিনে না কোন মালিক তাদের সহায়তা করছেন, না তারা পেয়েছেন সরকারি কোন আর্থিক প্রণোদনা বা খাদ্য সহায়তা। সিএনজি অটোরিক্সা মূলত ব্যক্তিগত ব্যবহার্য যানবাহন, তাই সিএনজি ব্যবহারে করোনায় সংক্রমণের সম্ভাবনা খুবই কম। বর্তমান লকডাউনে যেহেতু গার্মেন্টসহ শিল্প কলকারখানা, আর্থিক প্রতিষ্ঠান ব্যাংক-বিমা, হাসপাতাল ও জরুরী পণ্য সেবা প্রতিষ্ঠান খোলা সেহেতু এসকল প্রতিষ্ঠানের কর্মরত লোকজন গণপরিবহন বন্ধ থাকায় কর্মস্থলে যাতায়াতে ভোগান্তি শিকার হতে হচ্ছে।

নেতৃবৃন্দ বলেন, আক্রান্ত রোগীদের পরিবহন স্বল্পতার কারণে তার স্বজনেরা দ্রুত হাসপাতালে নিতে পারছে না। এতে মৃত্যুহার আরো বৃদ্ধি পাচ্ছে। গত বছরের সাধারণ ছুটির সময় সিএনজি অটোরিক্সা চালকরা অনেক করোনায় আক্রান্তদের বিনা পারিশ্রমিকে হাসপাতালে ও তাদের ঠিকানায় পৌছে দিয়েছেন। সরকার যদি এবারও কঠোর স্বাস্থ্যবিধি মানা স্বাপেক্ষে সিএনজি অটোরিক্সা চালানো অনুমতি দেয় তাহলে জনগণ যেমন সেবা পাবে তেমনি অসহায় সিএনজি চালকরাও পরিবার-পরিজন নিয়ে বেঁচে থাকতে পারবে। তাই সারাদেশের সিএনজি চালক ও তার পরিবারকে রক্ষার্থে অবিলম্বে কঠোর স্বাস্থ্যবিধি মেনে সিএনজি অটোরিক্সা চালু করা না হলে শ্রমিকরা বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...