• আপডেট টাইম : 01/08/2021 01:20 AM
  • 492 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

 গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম সবুজ এক বিবৃতিতে গণপরিবহন বন্ধ রেখে ১দিনের নোটিশে গার্মেন্ট কারখানা খোলার ঘোষণা দিয়ে লক্ষ লক্ষ শ্রমিককে অমানবিক দুর্ভোগে ফেলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, করোনা সংক্রমণের ঝুকি যখন সর্বোচ্চ, দেশের সকল অফিস আদালত বিপণী বিতান, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। শ্রমিকরা সর্বশেষ ২১ জুলাই থেকে সরকারী নির্দেশে চলমান লকডাউনে গ্রামের বাড়ীতে। ৫ আগস্ট পর্যন্ত লকডাউন ৬ তারিখে তাদের কাজে ফেরার কথা। তখন মালিকরা ১ তারিখে কাজে যোগ দিতে না পারলে ছাটাই ও বেতন কাটার হুমকি দিচ্ছে। শত শত মাইল দূরের, লক্ষ লক্ষ শ্রমিকদের যাতায়াতের কোন ব্যবস্থা না করে, কারখানা খোলার নির্দেশদাতারা শ্রমিকদের উৎপাদনের মেশিন মনে করে। মানুষ মনে করেনা।
গত বছরের এপ্রিল -মে'তেও সরকার এবং গার্মেন্ট মালিকরা শ্রমিকদের একরম নিষ্ঠুর ও অমানবিক অবস্থায় ফেলেছিল।
গতকাল থেকেই আবার শুরু হয়েছে সেই শত শত মাইল পায়ে হেটে, রিক্সা ভ্যানে, গরুর গাড়ীতে, মাছের গাড়ির ড্রামে, পণ্যবাহী গাড়ীতে কাজে ফেরার অমানবিক নির্দেশ পালনের আয়োজন।
বিবৃতিতে নেতৃদ্বয় সকল শ্রমিকের করোনা টেস্ট এবং দ্রুত করোনা টিকা দেয়ার ব্যবস্থা করার আহবান জানান। শ্রমিকদের যাতায়াতের জন্য আজই গণপরিবহন চালু করা এবং কোন শ্রমিক যদি ১ তারিখে কাজে ফিরতে না পারে, তাদের ছাঁটাই বা বেতন না কাটার জন্য মালিকদের প্রতি আহবান জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...