• আপডেট টাইম : 17/07/2021 01:06 AM
  • 470 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

নারায়ণগঞ্জ সেজান ফুড হত্যাকান্ডে" মালিকসহ দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং আইএলও কনভেনশন আনুযায়ী ক্ষতিপূরণ প্রদানের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটি।

১৬ জুলাই শুক্রবার বিকাল ৫ টায় গার্মেন্ট আশুলিয়ার ইউনিক বাসস্টন্ডে।

সংগঠনের সভাপতি সাইফুল্লাহ আল মামুনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক খাইরুল মামুন মিন্টু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক মনজুরুল ইসলাম মনজু, আশুলিয়ায় থানা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আ. মজিদ, সহ-সাধারন সম্পাদক মামুন দেওয়ান।

প্রতিবাদ সভায় নেতৃবৃন্দ কারখানা মালিক আবুল হাসেমের ঔদ্ধত্যপূর্ণ বক্তব্যের ক্ষোভ ও নিন্দা জ্ঞাপন করেন। তারা বলেন, ফায়ার সার্ভিসের ঘোষণা অনুসারে কারখানায় অগ্নিনির্বাপন ব্যবস্থা ছিলনা। বিল্ডিং সেফটি, ফায়ার সেফটি ও ইলেক্ট্রিক্যাল সেফটির কোন ব্যবস্থা ছিলনা। এমনকি পুরো কারখানাটি পরিবেশ সম্মত নয়। বিধায় সামগ্রিকভাবে কর্মক্ষেত্রে পেশাগত- স্বাস্থ্য নিরাপত্তা বিধান কোনভাবে মানা হয়নি। এর পরেও যখন আগুন জ্বলছে, মানুষ পুড়ছে এবং বাঁচার তাগিদে শ্রমিকরা কারখানা থেকে বের হওয়ার জন্য চিৎকার করছিল তখনও তাদেরকে কারখানা থেকে বের হতে না দিয়ে উপরন্ত তালাবন্ধ করে আটকে রেখে আগুনে পুরিয়ে হত্যা করা হয়।

ইতিপূর্বে রানাপ্লাজা, তাজরীন ফ্যাসন, স্প্যাকট্রাম ও বাঁশখালীসহ শতাধিক ঘটনায় হাজার হাজার শ্রমিককে হত্যা করার পরও হত্যাকারীদের কোন শাস্তি হয়নি। এমনই ধিকৃত ও নিন্দনীয় বিচারহীনতার সংস্কৃতির পূণরাবৃত্তিই "নারায়ণগঞ্জ সেজান ফুড হত্যাকান্ড"।

নেতৃবৃন্দ আরো বলেন যে, বারবার শ্রমিক হত্যা শিল্প বিকাশ ও জাতীয় অর্থনীতির জন্য চরম হুমকি। এমতাবস্থায় দেশে সকল শিল্প কারখানায় জীবন ও জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...