• আপডেট টাইম : 11/07/2021 08:05 PM
  • 437 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

সজীব গ্রুপের সেজান জুসের কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডে অন্তত ৫২ জন অগ্নিদগ্ধ হয়ে মর্মান্তিক মৃত্যুবরণ করায় এবং এখনও অনেকে নিখোঁজ ও আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর সাথে পাঞ্জা লড়ার ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করে নিহত ও আহতদের উপযুক্ত ক্ষতিপুরণ দাবি করেছে বাংলাদেশ স’মিল শ্রমিক ফেডারেশন।

১১ জুলাই গণমাধ্যমে পাঠানো সংগঠনটির কেন্দ্রীয় কমিটির কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. খলিলুর রহমান খান ও সাধারণ সম্পাদক রজত বিশ্বাস একযুক্ত বিবৃতিতে ঘটনার তিন পরও উদ্ধার কাজের বিস্তারিত না জানানোয় গভীর উদ্বেগ জানিয়ে নিখোঁজ অনেক শ্রমিকের লাশ গুম হয়ে যাওয়ার আশক্সখা প্রকাশ করেন।

নেতৃবন্দ আরও বলেন একের পর এক অগ্নিকান্ড, ভবন ধ্বসের ঘটনায় অকাতরে হাজার হাজার শ্রমিকের তাজা প্রাণ ঝরে গেলেও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করা হয়নি। এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে দায়িদের দৃষ্ঠান্তমূলক শাস্তি দাবি করে তারা বলেন প্রাথমিকভাবে জানা গেছে কারখানা থেকে বের হওয়ার গেটে তালা বন্ধ করে রাখায়, অগ্নিনির্বাপনের ব্যবস্থা না থাকা এবং শ্রমআইন লক্সঘন করে শোষণে মানসিকতায় ব্যাপক শিশু/কিশোর শ্রমিক নিয়োগের কারণে এত মৃত্যুর ঘটনা ঘটেছে।

এই অগ্নিকান্ড কোনভাবেই নিছক কোন দূর্ঘটনা নয়, এটা হত্যাকান্ড। এরকম হত্যাকান্ডের জন্য মালিকদের পাশাপাশি সরকার ও সংশ্লিস্ট কর্তৃপক্ষ কোনভাবেই এর দায় এড়াতে পারে না।

নেতৃবৃন্দ মর্মান্তিকভাবে মৃত্যুবরণকারী সকল শ্রমিকদের আইএলও কনভেনশন-১২১ অনুযায়ী একজীবনের আয়ের সমপরিমান ক্ষতিপুরণ, আহত শ্রমিকদের সুচিকিৎসা, উপযুক্ত ক্ষতিপুরণ ও পুর্নবাসন, নিখোঁজ শ্রমিকদের অবিলম্বে উদ্ধার এবং তার সংখ্যা প্রকাশ, অগ্নিকান্ডের বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে দায়ি সকল পক্ষের দৃষ্ঠান্তমূলক শাস্তি, অনুমোদনহীন ও ঝুঁকিপূর্ণ সকল কারখানা বন্ধ করে দেওয়া এবং সকল শ্রমিকদের নিরাপদ কর্মপরিবেশ ও অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করার জন্য সরকারের কাছে দাবি জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...