• আপডেট টাইম : 10/07/2021 11:30 AM
  • 508 বার পঠিত
  • বার্তা প্রেরক পলাশ হোসেন
  • sramikawaz.com

গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম সবুজ এক বিবৃতিতে নারায়নগঞ্জের রূপগঞ্জে হাশেম ফুডস অ্যান্ড বেভারেজ কোম্পানির সেজান জুস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫২ জনের অধিক শ্রমিক হত্যা ও অগণিত আহত এবং অসংখ্য শ্রমিক নিখোঁজের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন- তাজরীন, রানা প্লাজা,চৌধুরী, কেটিএস স্পেকট্রামসহ অতীতে শ্রমিক হত্যার বিচার হলে মালিকরা আগুনে পুড়িয়ে শ্রমিক হত্যার দুঃসাহস দেখাতে পারত না। এত অগ্নিকান্ড, ভবন ধ্বসের পরও ত্রুটিপূর্ণ নকশায় ভবন নির্মাণের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে সরকার সম্পূর্ণ ব্যর্থ।

শ্রমিকদের জন্য নিরাপদ কর্মপরিবেশ তৈরিতে সংশ্লিষ্ট শিল্প মালিকসহ সরকারের ব্যর্থতা, অযোগ্যতা স্পষ্ট। সেজান জুস কারখানায় অনেক শিশু শ্রমিকসহ শ্রমিক হত্যার দায়ে সরকারও সমানভাবে দায়ি।

নেতৃদ্বয় অবিলম্বে নিহত, আহত ও নিখোঁজ শ্রমিকদের সঠিক তালিকা প্রকাশ করার পাশাপাশি, নিহতদের প্রতি পরিবারকে এক জীবনের সমপরিমাণ ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণ, আহতদের সুচিকিৎসা ও যথাযথ ক্ষতিপূরণ ও পূণর্বাসনে দাবি জানান। এছাড়াও ত্রুটিপূর্ণ নকশায় বিশাল ভবন নির্মাণের জন্য দায়ী কোম্পানীর মালিক, অগ্নিকান্ডের পর ছাদসহ বিভিন্ন সিঁড়ির গেট বন্ধ করে দিয়ে শ্রমিকদের পুড়িয়ে মারার জন্য দায়ী কারখানা ও সরকারের সংশ্লিষ্ট সকলের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...