• আপডেট টাইম : 26/05/2021 03:03 PM
  • 821 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক, গাজীপুর
  • sramikawaz.com

ইদের আগে শ্রমিকদের বিক্ষোভের মুখে ছুটি বৃদ্ধি করলেও ইদের পরে এসে ৪৮ শ্রমিকের চাকরি খেয়ে দিচ্ছে গাজীপুরের স্টারলিং ডিজাইন; নোটিশ দিয়েছে সাময়িক বরখাস্তের।

গাজীপুরের কালিয়াকৈর-এর চন্দ্রার বিশ্বাসপাড়ার অবস্থিত স্টারলিং ডিজাইন লিমিটেড পোশাক কারখানা কর্তৃপক্ষ এমন ঘটনা ঘটিয়েছে।
শ্রমিকরা জানান, ইদের আগে মালিক প¶ কারখানাটি ইদের ৮ দিনের ঘোষণা দেয়। কিন্তু ছুটির একদিন আগে ১০ মে নতুন করে ৩ দিনের ছুটি ঘোষনা দেয়। এতে শ্রমিকরা বিক্ষোভে ফেটে পড়্।ে বিক্ষোভের পর মালিক পক্ষ ৮ দিন ছুটি ঘোষণা করতে বাধ্য হয়। শ্রমিকরা ইদে ৮দিনের ছুটি কাটাতে যায়। কিন্তু ইদের পরে এসে বিক্ষোভের দায় চাপাচ্ছে ৪৮ জন শ্রমিকের উপর। তাদের কারখানায় প্রবেশ করতে দিচ্ছে না।

ইদের পর সম্প্রতি এক ¯^াক্ষাতকারে বিজিএমইএ-এর সভাপতি ফারুক হাসান বলেছিলেন, আমরা সরকারী ঘোষণা অনুযায়ী তিন দিনের ছুটি ঘোষনা করেছি। কোন কোন কারখানা নিজ ব্যবস্থাপনায় ছুটি বাড়িয়ে দিয়েছে। আশা করছি শ্রমিকরা ঢাকাতেই ইদ করছে। এ অবস্থার মধ্যে কেউ বাড়ি গিয়ে থাকলে ফিরে এসে কাজে যোগদান করবে। ¯^াস্থ্য বিধি মেনে আমরা কারখানা পরিচালনা করবো।

স্টারলিং এই ৪৮ শ্রমিককে ছাঁটাই করছে। শ্রমিকরা বলছেন, এটা খুবই অমানবিক। তারা বলছেন, গত ১৯মে ৪৮ জন শ্রমিককে শ্রম আইন-২০০৬ এর ধারা ২৩ (৪) এ অভিযুক্ত করে সাময়িক বরখাস্ত কারণ দর্শানোর নোটিশ দিয়েছে; নাম, পদবী, সেকশন, কার্ড নম্বর তালিকাভুক্ত করে কারখানার প্রধান ফটকে ঝুলিয়ে দেয় কারখানা কর্তৃপ¶।
শ্রমিকরা আইনি সহযোগীতার জন্য জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এবং বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশন এর গাজীপুর অফিসে লিখিত অভিযোগ দায়ের করেন।
উক্ত অভিযোগের বিষয়ে সহাকারী ফিরোজ আহমেদ বলেন, শ্রমিকদের অভিযোগের বিষয়ে ইতোমধ্যে মালিক বরাবর এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর টঙ্গী-গাজীপুর কার্যালয়ে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। পাশাপাশি সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার এবং কাজে পূর্নবহাল চেয়েছে। অন্যথায় আন্দোলনের মাধ্যমে জবাব দেওয়ার প্রস্তুতি নিচ্ছে বলেও শ্রমিক সংগঠন দুটির পক্ষ থেকে জানানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...