• আপডেট টাইম : 02/05/2021 12:12 AM
  • 592 বার পঠিত
  • মো. কামরুজ্জামান
  • sramikawaz.com

মহান পহেলা শ্রমিক দিবস উপলক্ষে মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের  আয়োজনে মিরপুরে সংগঠনটির কেদ্রীয় কার্যালয়ের সামনে  সমাবেশ, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

১ মে  শনিবার সকালে এ কর্মসূচি পালন করা হয়। 

 

সংগঠনের সভাপতি সালেহা ইসলাম সান্তনা সভাপতিত্বে সাধারণ সম্পাদক  আল-আমিন অনুষ্ঠান পরিচালনা করেন। 

 

শ্রমিক নেতৃবৃন্দ বলেন, মহামারী করোনা ভাইরাস কে ইস্যু করে অধিকাংশ  গার্মেন্টস কর্তৃপক্ষ গণহারে  শ্রমিক ছাঁটাই করে শ্রমিকদের জীবন – জীবিকাকে অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে।

অথচ এ ধরনের পরিস্থিতি যেন না ঘটে সেজন্য সরকার ইতিপূর্বে  প্যাকেজ প্রনোদনা প্রণোদনা  হিসাবে স্বল্পসুদে প্রায় 9 হাজার কোটি টাকা ঋন দিয়েছে। সরকারের এই ঘোষণার কোন প্রতিফলন গার্মেন্টস খাতে প্রতিফলিত হয়নি। শ্রমিক - জনতার  মধ্যে যেমন অসন্তোষ সৃষ্টি হচ্ছে, তেমনিই  বিক্ষোভ সঞ্চার হচ্ছে । 

 

বক্তারা মহান মে দিবসে অঙ্গীকার  অবিলম্বে গার্মেন্টস শ্রমিকদের নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করা, খাদ্য, স্বাস্থ্য ও চাকুরির নিরাপত্তা,সামাজিক সুরক্ষা  নিশ্চিত করা, শ্রমিকদের করোনা টিকা দেওয়া নিশ্চিত করা, করোনাকালীন কারখানা যাতায়াতের অতিরিক্ত ভাড়া প্রদান করা, শ্রমিকদের জন্য আবাসনের ব্যবস্থা করা,২০ রমজানের মধ্যে ঈদ বোনাস, বকেয়া বেতন প্রদান করা, শ্রমিক ছাঁটাই বন্ধ, ছাঁটাইকৃত শ্রমিকদের পুর্নাবহাল ও পূর্নাবাসন করার দাবী করেন।

 

বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি আবদুল ওহেদ, প্রগিতশীল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি শিরিন আক্তার, বাংলাদেশ সংগ্রামী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি রাবেয়া সুলতানা রানী,  বাংলাদেশ শ্রমজীবী ফেডারেশনের সভাপতি তানভীর আহমেদ রনী, মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সহ সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন, প্রচার সম্পাদক ফাতেমা আক্তার, দপ্তর সম্পাদক রুমা আক্তার রিতা,গাজীপুর জেলার সভাপতি 

মোরশেদ আলী, সিএন্ডহি শ্রমিক ইউনিয়ন এর সভাপতি সামসুননাহার সাথী প্রমূখ।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...