• আপডেট টাইম : 01/05/2021 11:34 PM
  • 527 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেক
  • sramikawaz.com

শ্রমিকদের জীবন-জীবিকা, স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিতকর, গণতান্ত্রিক শ্রম আইন বাস্তবায়ন কর- এই স্লোগানকে সামনে রেখে মে দিবস পালন করেছ গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

 ১ মে শনিবার সকাল দশটায় আশুলিয়া প্রেসক্লাবের সামনে সংগঠনের সাধারণ সম্পাদক আব্বাস উদ্দিনের সভাপতিত্বে দিবসটি পালিত হয়।

 এসময় সংগঠনটির ব্যানারে একটি র‌্যালি বের হয়, র‌্যালিটি জামগড়া থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আশুলিয়া প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়।

 এ সময় আব্বাস উদ্দিন বলেন, ১৩৫ বছর আগে আমেরিকার শিকাগো শহরের শ্রমিকরা তাদের ন্যায়সঙ্গত দাবি প্রতিষ্ঠার জন্য বুকের রক্ত দিয়েছিল। তারই স্মরণে সারাবিশ্বের শ্রমিকরা মেহনতি মানুষের সঙ্গে একাত্ম হয়ে দিনটি উদযাপন করে। এদিন বাংলাদেশে সরকারি ছুটি ঘোষণা করা হয়। বিশ্বের মানচিত্রে হাতে গোনা আর কোনও দেশ আছে কিনা, যেখানে এই দিনে সরকারি ছুটি ঘোষণা করা হয় এবং সরকারি উদ্যোগে দিনটি পালন করা হয়। ১৯৭২ সালে মে দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। সমাজতান্ত্রিক রাষ্ট্র ছাড়া বাংলাদেশ একমাত্র দেশ, যে দেশের প্রধানমন্ত্রী মে দিবসে জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন। বঙ্গবন্ধু তাঁর এই ভাষণে দেশের শ্রমিক ও নিম্ন বেতনভোগী কর্মচারীদের জন্য আর্থিক সাহায্য ঘোষণা করেন।

 তিনি আরও বলেন, আজ আন্তর্জাতিক মহান মে দিবস, এটি শ্রমিকের অধিকার প্রতিষ্ঠার দিন আর এই দিনে আমি বলব এ দেশের বেশিরভাগ শ্রমিক ঝুঁকি নিয়ে কাজ করে তাই তাদের ঝুঁকি ভাতা প্রদান করতে হবে যাতে করে তারা উৎসাহ নিয়ে কাজ করতে পারে। তাদের ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করতে হবে, সরকারিভাবে শ্রমিকদের রেশনিং ব্যবস্থা ও মহর্ঘভাতা চালু করতে হবে।

 অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, শ্রমিকনেতা সুমন, হালিম ভূঁইয়া, রাসেল মাহমুদ, ফাতেমা আক্তার পাখি, সোয়েব ইসলাম সহ উক্ত সংগঠনের সাভার- আশুলিয়ার নেতাকর্মীরা।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...