• আপডেট টাইম : 20/04/2021 04:56 AM
  • 420 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

বাঁশখালীতে শ্রমিক হত্যার প্রতিবাদ ও বিচার দাবিতে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র এবং গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের যৌথ উদ্যোগে ১৮ এপ্রিল রবিবার সকাল সাড়ে ১১ টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে সভাপতিত্ব করেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এমএ শাহীন। বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির নেতা দুলাল সাহা, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা কমিটির সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, যুগ্মসাধারণ সম্পাদক ইকবাল হোসেন, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা কমিটির যুগ্মসাধারণ সম্পাদক দিলীপ কুমার দাস ও প্যারাডাইস কেবল শ্রমিক ইউনিয়নের নেত্রী শাহিনা মজুমদার প্রমুখ।

মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন চট্টগ্রামের বাঁশখালীতে এসআলম গ্রæপের নির্মাণাধীন কয়লা বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকরা তাদের বকেয়া মজুরি সহ চার দফা দাবিতে শান্তিপূর্ণভাবে আন্দোলন করে। পুলিশ অতর্কিতে আন্দোলনরত অনাহারী শ্রমিকদের উপর নির্বিচারে গুলি চালিয়ে ৫ জন শ্রমিককে হত্যা ও অসংখ্য শ্রমিক আহত করেছে। শ্রমিক হত্যাকাণ্ডের এই ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে অবিলম্বের হত্যাকারীদের চিহ্নিত করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করতে হবে।
তারা আরো বলেন, আজ থেকে পাঁচ বছর আগে ২০১৬ সালের ৪ এপ্রিল জবরদস্তিমূলক এসএস পাওয়ার প্ল্যান্টের ভূমি অধিগ্রহণ কালে আন্দোলনত জমির মালিকদের ওপর পুলিশ দিয়ে গুলি চালিয়ে চারজনকে হত্যা করে ছিল। এখন পর্যন্ত সেই হত্যাকাণ্ডের বিচার হয়নি। বর্তমান সরকারের পৃষ্ঠপোষকতায় ফুলে- ফেঁপে ওঠা এসআলম গ্রæপের অপতৎপরতা সীমা ছাড়িয়েছে। যার ফলশ্রæতিতে আবারো শ্রমিক হত্যার মতো জঘন্যতম অপরাধের ঘটনা ঘটিয়েছে। নেতৃবৃন্দ অবিলম্বের এই দুই হত্যাকান্ডের বিচার দাবি করে নিহত শ্রমিকের পরিবারকে সারা জীবনের আয়ের সমপরিমাণ ¶তিপূরণ ও আহতদের চিকিৎসা এবং যথাপোযুক্ত ¶তিপূরণ প্রদানের দাবি জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...