• আপডেট টাইম : 12/04/2021 12:36 AM
  • 644 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের নেতৃবৃন্দ বলেছেন, লকডাউনের নামে  গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস কর্তন ও ছাঁটাই চলবে না। আজ রোববার ১২ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের এক সমাবেশ নেতৃবৃন্দ এ কথা বলেন।  সমাবেশে সভাপতিত্ব করেন অধিকার আন্দোলনের সমন্বয়ক । বক্তব্য রাখেন শ্রমিক নেতা এ্যাড. মাহবুবুর রহমান ইসমাইল, মোহাম্মদ ইয়াসিন, জুলহাসনাইন বাবু, শামীম ইমাম, সাইফুল ইসলাম, বিপ্লব ভট্টাচার্য, সাজিদ হোসেন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, করোনা-লকডাউনে গার্মেন্ট মালিকদের ভূমিকা নিয়ে গত বছরের মত এবারও আমরা সংকিত। গতবছর মালিকরা এই শ্রমিকদের নিয়ে এক অমানবিক খেলায় মেতেছিল। ঈদে লাখ লাখ শ্রমিকের বেতন বোনাস কর্তন করে ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করেছিল। কয়েক লাখ শ্রমিককে ছাঁটাইও করেছিল। মালিকদের এই ভূমিকার প্রেক্ষিতে সরকারকেও নিরব থাকতে দেখেছি আমরা।

নেতৃবৃন্দ বলেন, আমরা লক্ষ্য করছি লকডাউনের অজুহাতে একদিকে দেশের অন্যান্য শিল্প কলকারখানা ও প্রতিষ্ঠান বন্ধ রাখা হচ্ছে, অন্যদিকে মালিক পক্ষ গার্মেন্ট কারখানা চালু রাখার পাঁয়তারা করছে। এটা দ্বিচারিতা ও এক দেশে দুই নীতির শামিল, যা কোন ক্রমেই গ্রহণযোগ্য নয়। করোনা-লকডাউনের অজুহাতে শ্রমিকদের মজুরী-বেতন-বোনাস কর্তন ও শ্রমিক ছাঁটাই কোন ভাবেই মেনে নেয়া হবে না।

নেতৃবৃন্দ আগামী ২০ রমজানের মধ্যে গার্মেন্ট শ্রমিকদের মজুরি বোনাসসহ সকল বকেয়া পাওনাদি পরিশোধ করার আহবান জানান। অন্যথায় শিল্পাঞ্চলে শ্রম অসন্তোষ তৈরি হলে মালিক ও সরকারকেই দায় নিতে হবে।

নেতৃবৃন্দ আরো বলেন,  জীবন ও জীবিকা নিশ্চিত না করে লকডাউন বা করোনা মোকাবেলা কোনক্রমেই সম্ভব না। করোনা-লকডাউনে শ্রমিক, শ্রমজীবী, নিম্ন আয়ের মানুষের জন্য নগদ প্রণোদনাসহ আর্মি রেটে পূর্ণ রেশনিং এর ব্যবস্থা চালু করার আহবান জানান নেতৃবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...